30 C
আবহাওয়া
১০:০৩ পূর্বাহ্ণ - এপ্রিল ২৪, ২০২৪
Bnanews24.com
Home » ক্লিনফিড দেয়া ২৪ বিদেশি চ্যানেল প্রচারে বাধা নেই: তথ্যমন্ত্রী

ক্লিনফিড দেয়া ২৪ বিদেশি চ্যানেল প্রচারে বাধা নেই: তথ্যমন্ত্রী

ক্লিনফিড দেয়া ২৪ বিদেশি চ্যানেল প্রচারে বাধা নেই: তথ্যমন্ত্রী

বিএনএ ঢাকা: সরকারের পক্ষ থেকে কোনো চ্যানেল বন্ধ করতে বলা হয়নি বলে জানিয়েছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ। ক্লিনফিড দেয়া বিদেশি ২৪ চ্যানেল চালাতে কোনো বাধা নেই বলেও জানান তিনি।

সোমবার (৪ অক্টোবর) সচিবালয়ে এসোসিয়েশন অব টেলিভিশন চ্যানেল ওনার্স (অ্যাটকো)’র প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় সভা শেষে মন্ত্রী আরও বলেন, বাংলাদেশের আকাশ উন্মুক্ত। এখানে বিদেশি চ্যানেল চালাতে কোনো বাধা নেই। কাউকে বন্ধ করতেও বলা হয়নি। তাই ক্লিনফিড দেয়া ২৪টি বাইরের চ্যানেল নির্বিঘ্নে চালানো যাবে। এ নিয়ে কোনো চিঠি ইস্যু করার দরকার হলে তা ক্যাবল অপারেটরদের কাছে পাঠানো হবে। এরপরও কেউ এগুলো না চালালে লাইসেন্সের শর্ত ভঙ্গ হবে। বিদেশি চ্যানেল অবশ্যই বিজ্ঞাপনমুক্ত সম্প্রচার করতে হবে। সেটি ভারত, পাকিস্তান, নেপাল, আমেরিকা সব জায়গায়ই মানা হয়। কিন্তু বাংলাদেশে মানা হচ্ছিল না বলে জানান তিনি।

ড. হাছান মাহমুদ বলেন, বিদেশি চ্যানেল চালানোর বিষয়ে অন্যান্য দেশের মতো বাংলাদেশেও একটি আইন রয়েছে। আইনটি মানার জন্য সরকারের পক্ষ থেকে  দুই বছর ধরে তাগাদা দেয়া হচ্ছিল। সব পক্ষের সঙ্গে কয়েক দফা বৈঠক হয়েছে। এক মাসের বেশি সময় আগে বৈঠক করে সর্বসম্মত সিদ্ধান্ত ছিল, ১ অক্টোবর থেকে  আইনটি কার্যকর করা হবে। ওই বৈঠকে টেলিভিশন ওনার্স এসোসিয়েশন, সম্প্রচার জার্নালিস্ট ফোরাম, ক্যাবল অপারেটর, ডিস্ট্রিবিউটররা ছিলেন। সরকার আইন বাস্তবায়নে বদ্ধপরিকর। জনগণ মিডিয়া ইন্ডাস্ট্রি, শিল্পী-কলাকুশলী ও সাংবাদিকদের স্বার্থে এই আইন করা হয়েছে। সুতরাং বিভ্রান্তি না ছড়িয়ে  সবার স্বার্থের বিরুদ্ধে গিয়ে কেউ যেন অবস্থান না নেন, সে বিষয়ে সতর্ক করেন মন্ত্রী।

উল্লেখ্য,  ক্লিনফিড দেয়া ২৪ বিদেশি চ্যানেল হচ্ছে, বিবিসি, সিএনএন, আল জাজিরা এইচডি, ডিডব্লিউ, টেন স্পোর্টস, ডিসকভারি, ন্যাশনাল জিওগ্রাফিক, দুবাই স্পোর্টস, মাস্তি টিভি, বিফরইউ মিউজিক, এমটিভি, স্টার স্পোর্টস ১, ২, ৩ ও ৪, কেবিএস ওয়ার্ল্ড, এআরআই র‌্যাংগ টিভি, এনএইচকে ওয়ার্ল্ড, সিজিটিএন, রাশিয়া টুডে, ফ্রান্স ২৪, লোটাস, ট্রাভেল এক্সপি এইচডি, আল কুরান ও আল সুন্না।

বিএনএনিউজ/আরকেসি

 

Loading


শিরোনাম বিএনএ