34 C
আবহাওয়া
৮:৫৮ অপরাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » কিংবদন্তি লেগ স্পিনার শেন ওয়ার্ন মারা গেছেন

কিংবদন্তি লেগ স্পিনার শেন ওয়ার্ন মারা গেছেন

অস্ট্রেলিয়ান কিংবদন্তি লেগ স্পিনার শেন ওয়ার্ন মারা গেছেন

বিএনএ ডেস্ক, ঢাকা: অস্ট্রেলিয়ান কিংবদন্তি লেগ স্পিনার শেন ওয়ার্ন মারা গেছেন। ৫২ বছর বয়সে না ফেরার দেশে চলে গেলেন ক্রিকেট আকাশের উজ্জ্বল নক্ষত্র।

এক বিবৃতিতে জানা যায়, থাইল্যান্ডে নিজের বাসায় হার্ট অ্যাটাকে মারা যান শেন ওয়ার্ন। বাসায় অচেতন অবস্থায় পড়ে ছিলেন তিনি। হাসপাতালে নেয়া হলে চিকিৎসকরা তার মৃত্যু খবর নিশ্চিত করেন।

শেন ওয়ার্নের পুরো নাম শেন কেইথ ওয়ার্ন। ১৯৬৯ সালের ১৩ সেপ্টেম্বর ভিক্টোরিয়ার ফার্নট্রি গুল্লি এলাকায় জন্মগ্রহণ করেন তিনি। ক্রিকেট ইতিহাসের সর্বকালের অন্যতম সেরা বোলার বিবেচনা করা হয় শেন ওয়ার্নকে। ১৯৯৪ সালে উইজডেন ক্রিকেটার্স অ্যালম্যানাক-এ বর্ষসেরা উইজডেন ক্রিকেটার নির্বাচিত হন তিনি।

ওয়ার্ন ছিলেন জেনুইন লেগ স্পিনার। ব্যাটিং করতেন লোয়ার অর্ডারে। ২০০০-২০০৭ ক্রিকেট বিশ্বে অস্ট্রেলিয়ার আধিপত্যের অন্যতম কারিগর ছিলেন তিনি। ২০১৩ সালে, ওয়ার্নকে আইসিসি ক্রিকেট হল অফ ফেমে অন্তর্ভুক্ত করা হয়।

টেস্ট ক্যারিয়ার
ভারতের বিপক্ষে ১৯৯২ সালের দুই জানুয়ারি অভিষেক হয় শেন ওয়ার্নের। আর ইংল্যান্ডের বিপক্ষে শেষ টেস্ট খেলেন ২০০৭ সালের দুই জানুয়ারি। ১৪৫টি টেস্টের ২৭৩টি ইনিংসে ৭০৮ উইকেট নেন তিনি। ইনিংসে ৫ উইকেট নিয়েছেন ৩৭ বার, আর ১০ উইকেট নিয়েছেন ১০ বার।

এছাড়া লোয়ার অর্ডারে ১৯৯ ইনিংসে ব্যাট করে ১২ টি হাফ সেঞ্চুরিসহ ৩ হাজারের বেশি রান করেন তিনি। নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট ক্যারিয়ার সর্বোচ্চ ৯৯ রান করেন শেন ওয়ার্ন। ২০০৭ সালে ৩ ডিসেম্বর ‪ শ্রীলংকার ‎মুরালিধরন‬ তাকে টপকানোর আগ পর্যন্ত তিনিই ছিলেন টেস্ট ইতিহাসের সরবোচ্চ উইকেট শিকারি।

ওয়ানডে ক্যারিয়ার

নিউজিল্যান্ডের বিপক্ষে ১৯৯৩ সালের ২৪ মার্চ অভিষেক হয় শেন ওয়ার্নের। ২০০৫ সালের ১০ জানুয়ারি শেষ ওয়ানডে ম্যাচ খেলেন তিনি। ওয়ানডেতে অস্ট্রেলিয়ার হয়ে ২৯৩ উইকেট শিকার করেন ওয়ার্ন। তার অসাধারণ পারফরমেন্সে অস্ট্রেলিয়া ১৯৯৯ ক্রিকেট বিশ্বকাপ জয়লাভ করে। যেখানে তিনি সেমিফাইনাল ও ফাইনালের সেরা খেলোয়াড় নির্বাচিত হন। ১৯৯৬ বিশ্বকাপের রানার্সআপ দলের অন্যতম সদস্য ছিলেন শেন ওয়ার্ন।

টি-টোয়েন্টি ক্যারিয়ার
আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের পরে ওয়ার্ন আইপিএল ও বিগ ব্যাসে টি ২০ লীগ খেলতে থাকেন। তার নেতৃত্বেই রাজস্থান রয়েলস প্রথম আইপিএল চ্যাম্পিয়ন হয়। বিগ ব্যাশে তিনি মেলবোর্ন স্টার্সের অধিনায়ক ছিলেন। ২০১৩ সালে তিনি বিগ ব্যাশ খেলে সব ধরনের ক্রিকেট থেকে অবসর নেন।

বিতর্ক
২০০৩ সালের বিশ্বকাপের আগে তার উপর নিষেধাজ্ঞা জারি হয়। ডোপ টেস্টে ফল পজিটিভ আসায় নিষেধাজ্ঞার মুখোমুখি হন তিনি। ২০০৪ সালে আবার ক্রিকেটে ফেরেন তিনি। তবে অস্ট্রেলিয়ার হয়ে আর ওয়ানডে না খেললেও টেস্ট খেলে যান শেন ওয়ার্ন।

বল অব দ্য সেঞ্চুরি
১৯৯৩ সালে মাইক গ্যাটিংকে আউট করা তার বলটিকে গত শতাব্দীর সেরা বল বলা হয়।

সম্মাননা
২০০০ সালে শতাব্দীর সেরা অস্ট্রেলীয় ক্রিকেট বোর্ড দলেও তাকে অন্তর্ভুক্ত করা হয়।

ক্রিকেটের পাশাপাশি বাস্তব জীবন থেকেও অবসর নিলেন শেন ওয়ার্ন। তবে নতুন প্রজন্মের ক্রিকেটার ও ক্রিকেট বোদ্ধারা অবশ্যই মনে রাখবেন তাকে। পাশাপাশি আরও কয়েক শতাব্দি বিশ্ব ক্রিকেটের মুকুট হয়ে থাকবেন শেন ওয়ার্ন।

বিএনএ/ এ আর

Loading


শিরোনাম বিএনএ