24 C
আবহাওয়া
১০:৪৭ অপরাহ্ণ - মে ৬, ২০২৪
Bnanews24.com
Home » এ বছরেই নিজস্ব ভ্যাকসিন বঙ্গভ্যাক্স’ প্রয়োগ করা যাবে:তথ্যমন্ত্রী

এ বছরেই নিজস্ব ভ্যাকসিন বঙ্গভ্যাক্স’ প্রয়োগ করা যাবে:তথ্যমন্ত্রী

এ বছরেই নিজস্ব ভ্যাকসিন বঙ্গভ্যাক্স' প্রয়োগ করা যাবে:তথ্যমন্ত্রী

বিএনএ,ঢাকা: কাঁকন নাগ ও নাজনীন সুলতানার মৌলিক গবেষণায় দেশে করোনার সিঙ্গেল ডোজ ভ্যাকসিন ‘বঙ্গভ্যাক্স’ তৈরি হচ্ছে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। এ বছরেই  জনগণকে দেশে তৈরী গ্লোব বায়োটেকের করোনা ভ্যাকসিন পাবে বলেও জানান তিনি।

বৃহস্পতিবার(৪ ফেব্রুয়ারি)সচিবালয়ে তথ্যমন্ত্রীকে ভ্যাকসিনের সর্বশেষ অগ্রগতির বিষয়ে অবহিত করেন গবেষকরা।সে সময় তিনি বলেন, গ্লোব বায়োটেকের গবেষণাগারে এই ভ্যাকসিন তৈরি হচ্ছে।এখন এর কার্যকারিতা প্রমাণে ক্লিনিক্যাল ট্রায়ালে যাবে। এই অনুমতি পাওয়ার জন্য বিএমআরসিতে আবেদন করা হয়েছে। এই ভ্যাকসিন খুবই নিরাপদ হবে বলে জানিয়েছেন গবেষকরা।এই ভ্যাকসিন আনুষ্ঠানিক অনুমোদন পেলে  দেশের দেশের মানুষকে প্রয়োগ করা সম্ভব হবে। পাশাপাশি এটি বিদেশেও রপ্তানী করা যাবে বলেও জানান হাছান মাহমুদ।

তথ্যমন্ত্রীর সঙ্গে শুভেচ্ছা বিনিময়ের পর গ্লোব বায়োটেকের প্রধান নির্বাহী কর্মকর্তা ও ভ্যাকসিন আবিষ্কারক দলের প্রধান কাকন নাগ সাংবাদিকদের প্রশ্নের জবাবে জানান,এথিক্যাল ক্লিয়ারেন্সের জন্য প্রায় তিন সপ্তাহ হতে চলছে বিএমআরসিতে জমা দেয়া হয়েছে । এর আগে ওষুধ প্রশাসন অধিদপ্তর এবং স্বাস্থ্য মন্ত্রণালয় কর্তৃক যে উচ্চ পর্যায়ের টিম গঠন করেছিল সাইন্টিফিক রিভিউ কমিটি, তারা একাধিকবার গ্লোবের ডাটা অ্যানালাইসিস করেছে, অডিট করে সবকিছু সন্তোষজনক পাওয়া সাপেক্ষে এই ভ্যাকসিন ক্লিনিক্যাল ট্রায়ালের জন্য, উৎপাদন করার জন্য  জিএমপি (গুড ম্যানুফ্যাকচারিং পলিসি) লাইসেন্স দিয়েছে । তার মানে হচ্ছে টেকনোলজিক্যালি ও সাইন্টিফিক্যালি এটি কার্যকরী এবং নিরাপদ সেই স্বীকৃতি সরকারের কাছ থেকে পাওয়া গেছে।

তিনি বলেন, এখন যেটুকু দরকার ক্লিনিক্যাল ট্রায়ালের শুরু হবে তার জন্য ভলান্টিয়ার আছেন, এই ভ্যাকসিন প্রয়োগ করলে ভলান্টিয়ারদের ম্যানেজমেন্ট কী রকম হবে, এজন্য বিএমআরসির এথিক্যাল রিভিউ কমিটির কাছ থেকে একটি পারমিশন দরকার।

ভ্যাকসিনের আবিষ্কারক দলের প্রধান এই বিজ্ঞানী বলেন, এটি মডার্নার ক্ষেত্রে মাত্র চারদিন লেগেছিল, আর এখানে কিন্তু তিন সপ্তাহ হতে চলছে। এখন পর্যন্ত অনুমোদনের বিষয়ে কোনো রেসপন্স আসেনি। এটা পাওয়ার পরপরই ক্লিনিক্যাল ট্রায়াল শুরু করা হবে বলে জানান তিনি।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ