28 C
আবহাওয়া
১:৩৬ অপরাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » বশেমুরবিপ্রবিতে প্রতিবন্ধী দিবস পালিত

বশেমুরবিপ্রবিতে প্রতিবন্ধী দিবস পালিত


বিএনএ, বশেমুরবিপ্রবি : “Physically-Challenged Development Foundation ”(PDF) এর উদ্যোগে ৩১ তম আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস ও ২৪ তম জাতীয় প্রতিবন্ধী দিবস-২০২২ উদযাপিত হয়েছে।  “অন্তর্ভুক্তিমূল্যক উন্নয়নের জন্য পরিবর্তনমুখী পদক্ষেপঃ প্রবেশগম্য ও সমতাভিত্তিক বিশ্ব বিনির্মানে উদ্ভাবনের ভূমিকা” প্রতিপাদ্যকে সামনে রেখে বিভিন্ন কর্মসূচীর মাধ্যমে উদযাপন করেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) ফিজিক্যালি চ্যালেঞ্জড শিক্ষার্থীরা।

শনিবার (৩ ডিসেম্বর) সকাল ১১টায় বশেমুরবিপ্রবি একাডেমিক ভবনের ৫০৭ নং কক্ষে এই আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মোঃ মিসবা-উল আলম,ডেপুটি টিম লিড, পিডিএফ ইউনিট। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তানভীর আহমেদ তন্ময়, সভাপতি পিডিএফ,ঢাবি এবং আবরার জাহিন রাইন,অপারেশন ইন্টার্ন পিডিএফ।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বশেমুরবিপ্রবি ইতিহাস বিভাগের সহকারী অধ্যাপক সানজিদা পারভিন। এছাড়াও অন্যান্যদের মধ্যে সংগঠনের উপদেষ্টা হিসেবে উপস্থিত ছিলেন ফার্মেসী বিভাগের সহকারী অধ্যাপক মোঃ শফিকুল ইসলাম, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক মোঃ এমদাদুল হক।

ফিজিক্যালি চ্যালেঞ্জড শিক্ষার্থীদের মধ্য থেকে  আইন বিভাগের সাবেক শিক্ষার্থী সুকান্ত কুমার সরকার বলেন ‘‘ ফিজিক্যালি চ্যালেঞ্জড  মানুষরা সাধারন সুস্থ মানুষদের থেকে হাজার কোটি গুন মেধাবী। আমরাও এখন সব পারি তাই এখন আর নিজেকে প্রতিবন্ধী বলে মনে করিনা। ফিজিক্যালি চ্যালেঞ্জড মানুষেরা সমাজের বোঝা নয় তারা  দেশের সুবর্ণ নাগরিক। এই সমাজে সাধারন মানুষের মত এই সুবর্ন নাগরিকদের ও অবদান আছে। আমরা তাদের থেকে আলাদা নই। ”

উপদেষ্টা মন্ডলীর বক্তব্যে এমদাদুল হক বলেন,”আমি প্রতিবন্ধী শিক্ষার্থীদের প্রতি খুবই সহানুভূতিশীল। আমি প্রভোস্টে নিয়োগ হয়ে সর্বপ্রথমেই একজন প্রতিবন্ধী শিক্ষার্থীকে সিট দিয়েছিলাম এবং পরিকল্পনা আছে খুব দ্রুতই প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য হল এর নিচ তলায় ২ টা রুম বরাদ্দ রাখবো।”

এছাড়াও উপদেষ্টা শফিকুল ইসলাম বলেন, “তোমরা আসলে পিছিয়ে নেই। অনেক প্রতিবন্ধকতা কাটিয়ে তোমরা বিশ্ববিদ্যালয় পর্যায়ে এসেছ। আমার বিশ্বাস আরো বড় পর্যায়ে যাবে। আমি সবসময় তোমাদের সাথে আছি। যেকোনো প্রয়োজনে আমাকে পাবে।”

প্রধান অতিথির বক্তব্যে মিছবাহুল আলম বলেন,”আমাদের পিডিএফ এর মূল উদ্দেশ্য হলো প্রতিবন্ধী শিক্ষার্থীদের স্কিল ডেভেলপমেন্ট করে তাদের সক্ষমতা অনুযায়ী চাকরির ব্যবস্থা করা।”

অনুষ্ঠানের সমাপনী বক্তব্যে সানজিদা পারভিন বলেন,”প্রতিবন্ধী শিক্ষার্থীদের যেভাবে সু্যোগ সুবিধা দেওয়া দরকার আমরা সেভাবে দিতে পারিনা। তবে এখন থেকে সকল সুযোগ সুবিধা আরো বাড়ানোর জন্য আমরা উপাচার্যের সাথে মিটিং করবো।” যোগ্যতা থাকলে তারাও যেন নিজ বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করার সুযোগ পায় এমন মন্তব্যও করেন তিনি।

বিএনএনিউজ/মুহা. ফাহীসুল হক ফয়সাল/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ