29 C
আবহাওয়া
৫:৩৪ পূর্বাহ্ণ - মে ৪, ২০২৪
Bnanews24.com
Home » এবারও লটারির মাধ্যমে স্কুলে ভর্তি

এবারও লটারির মাধ্যমে স্কুলে ভর্তি

এবারও লটারির মাধ্যমে স্কুলে ভর্তি

বিএনএ ঢাকা: গত বছরের মতো এবছরও সরকারি-বেসরকারি স্কুলে প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত লটারির মাধ্যমে ভর্তি কার্যক্রম পরিচালিত হবে। গত শিক্ষাবর্ষেও  একই পদ্ধতিতে শিক্ষার্থী ভর্তি করানো হয়েছিল।

বুধবার (৩ নভেম্বর) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেনের নেতৃত্বে সরকারি-বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি নীতিমালা কমিটির সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়।

চলতি শিক্ষাবর্ষের মতোই বেসরকারি স্কুলে ভর্তির আবেদন ফি ২শ টাকা ও সরকারিতে ১৭০ টাকা রাখা হয়েছে। শিক্ষার্থীদের টিউশন ফি বাড়ানো হচ্ছে না। ভর্তি নীতিমালার অন্যান্য বিষয় আগের মতো থাকছে বলে জানা গেছে।

সাভা সূত্রে আরও জানা যায়, করোনা ভাইরাসের সংক্রমণ রোধে ২০২২ সালের শিক্ষাবর্ষে প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করা হবে। লটারি কার্যক্রম পরিচালনা করতে হবে টেলিটকের মাধ্যমে।

পরিচয় প্রকাশে অনিচ্ছুক মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি)’র এক কর্মকর্তা এ বিষয়ে বলেন, সভায় মাউশি’র মহাপরিচালক অধ্যাপক সৈয়দ গোলাম ফারুক, ঢাকার তিনটি শীর্ষ পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান, শিক্ষা মন্ত্রণালয় ও মাউশ’র কর্মকর্তা উপস্থিত ছিলেন।

ওই কর্মকর্তা বলেন, নতুন বছরের ভর্তি নীতিমালা চূড়ান্ত হলেও এখনও আবেদন বিক্রি শুরু ও ভর্তির সময় নির্ধারণ করা হয়নি। আগামি রোববার সভার রেজুলেশন চূড়ান্ত করার পর ভর্তি আবেদন ফরম বিক্রি ও ভর্তি প্রক্রিয়া শুরু এবং শেষ করতে সময় নির্ধারণ করে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করবে মাউশি।

বৈঠকে উপস্থিত একটি শিক্ষা প্রতিষ্ঠানের একজন অধ্যক্ষ নাম প্রকাশ না করার শর্তে বলেন, ভর্তি নীতিমালায় বড় ধরনের তেমন পরিবর্তন আনা না হলেও সরকারি চাকরিজীবী কেউ বদলি হলে তার নতুন কর্মস্থলের কাছাকাছি সরকারি-বেসরকারি স্কুলে ভর্তির সুযোগ দেয়া হয়ে থাকে। বর্তমানে সে সুবিধার সঙ্গে সরকারি চাকরিজীবী কেউ মারা গেলে বা অবসরে গেলে সেই শিক্ষার্থীর পরিবার অন্য স্থানে স্থানান্তর হলে সেখানে ভর্তির সুযোগ দেয়া হবে। জেলা পর্যায়ের কিছু শিক্ষার্থী ভর্তির জন্য একাধিক জেলায় আবেদন করে থাকে। সেই ক্ষেত্রে ভর্তির আগে বা পরে পছন্দের বিদ্যালয়ে ভর্তির জন্য নিজ ও নির্বাচিত জেলার স্কুলে আলোচনা করে তারা ভর্তির বিষয়টি চূড়ান্ত করতে পারবে বলে জানান তিনি।

বিএনএনিউজ/আরকেসি

 

 

Loading


শিরোনাম বিএনএ