33 C
আবহাওয়া
১০:৫৯ অপরাহ্ণ - এপ্রিল ২৬, ২০২৪
Bnanews24.com
Home » ভারতের গমে রুবেলা ভাইরাস, ফেরত দিল তুরস্ক

ভারতের গমে রুবেলা ভাইরাস, ফেরত দিল তুরস্ক


বিএনএ, বিশ্বডেস্ক : রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে সৃষ্ট গম সংকটের মধ্যে ভারত থেকে গমের একটি চালান ফেরত দিয়েছে তুরস্ক। ভারতের গমে রুবেলা ভাইরাস পাওয়া গেছে বলে জানিয়েছে তুরস্ক। তুরস্ক গমের ফাইটোস্যানিটারি সমস্যার কথা উল্লেখ করেছে। এরপর ২৯ মে ভারত থেকে আসা গমের চালান ফেরত দেয় তুরস্ক

এসএন্ডপি গ্লোবাল কমোডিটি ইনসাইটসের একটি প্রতিবেদনে প্রকাশ, তুর্কি জাহাজটিতে ৫৬,৮৭৭ টন গম বোঝাই ছিল। ওই জাহাজটিকে তুরস্ক থেকে গুজরাটের কান্ধলা বন্দরে ফেরত পাঠানো হয়েছে।

‘আজতক’ হিন্দি গণমাধ্যমে প্রকাশ, ইস্তাম্বুলের এক ব্যবসায়ী জানান, ভারতের গমে রুবেলা ভাইরাস পাওয়া গেছে। এ কারণে তুরস্কের কৃষি মন্ত্রণালয় এই চালান গ্রহণ করতে অস্বীকৃতি জানায়। ওই ব্যবসায়ী বলেন, গম বোঝাই ওই জাহাজটি জুনের মাঝামাঝি কান্ধলায় ফিরবে।

তুরস্ক এমন সময়ে ওই সিদ্ধান্ত নিয়েছে যখন গমের সংকট রয়েছে এবং আন্তর্জাতিকভাবে গম কেনার বিকল্পগুলো অনুসন্ধান করা হচ্ছে। খবরে প্রকাশ, কেন্দ্রীয় সরকারের গম রফতানি নিষিদ্ধ করার সিদ্ধান্তের পর কমপক্ষে ১২টি দেশ ভারতের কাছে সাহায্য চেয়েছে। গম রফতানিতে নিষেধাজ্ঞার পর ভারত মিশরে ৬০ হাজার টন গম পাঠিয়েছে।

ইউক্রেনে রাশিয়ার হামলার পর থেকে বিশ্বব্যাপী গমের সরবরাহ ব্যাহত হয়েছে। রাশিয়া এবং ইউক্রেন উভয়ই গমের বৃহত্তম উত্পাদনকারী। বৈশ্বিক গমের বাজারে বিশ্বের এক-চতুর্থাংশ গম ওই দুই দেশ থেকে সরবরাহ করা হয়। এসএন্ডপি রিপোর্ট অনুযায়ী, ওই সিদ্ধান্তে অন্যান্য রফতানিকারক দেশগুলো চিন্তিত হয়েছে। আগামী কয়েকদিনের মধ্যে মিশরসহ অন্যান্য দেশে গমের অন্যান্য চালান পৌঁছনোর কথা।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে যখন বাজারে গমের ঘাটতি ছিল তখন ভারত সম্ভাব্য সমস্যা সমাধানকারী হিসাবে আবির্ভূত হয়েছিল। ভারত সরকার ১৩মে গম রফতানি নিষিদ্ধ করায় পরিস্থিতি আরও খারাপ হয়। অভ্যন্তরীণভাবে গমের দাম নিয়ন্ত্রণে ভারত ওই সিদ্ধান্ত নিয়েছে। ভারতের গম রফতানিতে আকস্মিক নিষেধাজ্ঞার কারণে কমপক্ষে ১৮ লাখ টন শস্য বন্দরগুলোতে আটকে গেছে। এতে ব্যাপক ক্ষতির মুখে পড়েছেন ব্যবসায়ীরা।

বিএননিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ