29 C
আবহাওয়া
৫:০৫ পূর্বাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » ষড়যন্ত্রে দেশের উন্নয়নের গতি থামবে না: আইনমন্ত্রী

ষড়যন্ত্রে দেশের উন্নয়নের গতি থামবে না: আইনমন্ত্রী

ষড়যন্ত্রে দেশের উন্নয়নের গতি থামবে না: আইনমন্ত্রী

বিএনএ ডেস্ক, ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনা দক্ষ চালকের আসনে থাকার কারণেই দেশের সকল ক্ষেত্রে অভূতপূর্ব উন্নয়ন হয়েছে। তিনি ক্ষমতায় থাকলে এই উন্নয়ন চলমান থাকবে। কোনো ষড়যন্ত্রই তাঁর এই উন্নয়নের গতি থামাতে পারবে না বলে মন্তব্য করেছেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক।

৩ মার্চ (বৃহস্পতিবার) বরিশালে ৪৯ কোটি টাকা ব্যয়ে নবনির্মিত দশ তলাবিশিষ্ট চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ভবন উদ্বোধন অনুষ্ঠানে এ কথা বলেন তিনি। ঢাকা থেকে অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হন মন্ত্রী।

আনিসুল হক বলেন, প্রধানমন্ত্রীর সুদূরপ্রসারী পরিকল্পনা ও গতিশীল নেতৃত্বের কারণেই পদ্মা সেতু, কর্নফুলী ট্যানেল, মেট্টোরেল, ফ্লাইওভার, এলিভেটেড এক্সপ্রেস ওয়ে, রূপপুর পারমাণবিক প্রকল্পসহ বড় বড় প্রকল্প বাস্তবায়ন করা সম্ভব হচ্ছে। বিশ্বে বাংলাদেশ উন্নয়নের রোল মডেল হয়েছে।

মন্ত্রী বলেন, বঙ্গবন্ধু স্বপ্ন দেখেছিলেন এমন একটি স্বাধীন ও শক্তিশালী বিচার বিভাগের, যেখানে বিচারপ্রার্থী জনগণ ভোগান্তিহীনভাবে দ্রুত ন্যায়বিচার পাবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার বঙ্গবন্ধুর এই স্বপ্ন পূরণে ব্যাপক পরিকল্পনা গ্রহণ করেছে। সেই পরিকল্পনা বাস্তবায়নের অংশ হিসেবে বিচার বিভাগের জন্য অত্যাধুনিক অবকাঠামো নির্মাণ করছে। এজন্য ২৪৬৫ কোটি ৭৭ লাখ টাকা ব্যয়ে দেশের জেলা শহরগুলোতে ৮ বা ১০ তলাবিশিষ্ট সিজেএম আদালত ভবন নির্মাণ প্রকল্প গ্রহণ করা হয়েছে।

মন্ত্রী বলেন, একটি আধুনিক ও দক্ষ বিচার বিভাগ গড়ে তোলার জন্য প্রশিক্ষণ অত্যাবশ্যকীয়। গত সাড়ে তিন বছরে ৮৫৫ জন বিচারককে অস্ট্রেলিয়া, ভারত, চীন ও জাপানে উন্নতমানের প্রশিক্ষণ দেওয়া হয়েছে। দেশিয় প্রশিক্ষণের ওপরও গুরুত্ব দেওয়া হয়েছে। দেশেই বিশ্বমানের প্রশিক্ষণ প্রদানের লক্ষ্যে মাদারীপুরের শিবচরে বাংলাদেশ জুডিসিয়াল একাডেমি গড়ে তোলার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

এছাড়া, অধস্তন আদালতে অনেকগুলো নতুন পদ সৃষ্টি করা হয়েছে। বিভাগীয় শহরগুলোতে একটি করে সন্ত্রাস বিরোধী বিশেষ ট্রাইব্যুনাল, সাইবার ট্রাইবুনাল এবং মানব পাচার অপরাধ ট্রাইব্যুনাল স্থাপন করা হয়েছে বলেও জানান আনিসুল হক।

বিএনএ/ এ আর

Loading


শিরোনাম বিএনএ