32 C
আবহাওয়া
৭:৪৪ অপরাহ্ণ - এপ্রিল ১৮, ২০২৪
Bnanews24.com
Home » অনলাইন পত্রিকা-আইপি টিভি এখন যুগের বাস্তবতা: তথ্যমন্ত্রী

অনলাইন পত্রিকা-আইপি টিভি এখন যুগের বাস্তবতা: তথ্যমন্ত্রী

অনলাইন পত্রিকা-আইপি টিভি এখন যুগের বাস্তবতা: তথ্যমন্ত্রী

বিএনএ ঢাকা: বিএনপিকে সুস্থ ধারার রাজনীতিতে ফিরে আসার আহ্বান জানিয়েছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ডক্টর হাছান মাহমুদ। বুধবার (পহেলা সেপ্টেম্বর) বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স এসোসিয়েশনের অনলাইন পোর্টাল উদ্বোধন করে তিনি আরও বলেন, বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকীতে তাদের প্রতি অভিনন্দন রইলো। প্রত্যাশা থাকবে দলটি এতোদিন ধরে যে জঙ্গি-সন্ত্রাসী ও যুদ্ধাপরাধীদের আশ্রয়-প্রশ্রয় দেয়াসহ যে অপরাজনীতি করে আসছিল, সেখান থেকে বেরিয়ে সুস্থ ধারার তাহলে দেশ এবং রাজনীতি উপকৃত হবে।

তিনি বলেন, অনলাইন পোর্টালের নামে যেন কেউ যা খুশি তাই করতে না পারে, সেজন্য সরকারের নজরদারি আছে। আইপিটিপি ব্যবহার করে যারা অপকর্ম করবে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। সাংবাদিকদের উপর ডিজিটাল সিকিউরিটি আইনের যেন অপপ্রয়োগ না হয়, সেদিকে সচেতন থাকতে হবে। এ আইন বাংলাদেশের সমস্ত মানুষের ডিজিটাল নিরাপত্তার জন্য। যখন ডিজিটাল বিষয়টা ছিল না তখন এ ধরণের আইনের প্রয়োজন ছিল না, এখন ডিজিটাল যুগে এ ধরণের আইনের প্রয়োজন এবং প্রায় সব দেশে এ ধরণের আইন রয়েছে। আইনের পাশাপাশি মানবিকতা, আদর্শ, মনুষ্যত্ব চর্চার মাধ্যমে পেষাজীবিদের দায়িত্ব পালনের আহবান জানান মন্ত্রী।

হাছান মাহমুদ বলেন, অনলাইন পত্রিকা এবং আইপি টিভি এখন যুগের বাস্তবতা। অনলাইন পত্রিকা থাকবে, আইপি টিভিও থাকবে। কিছু আইপি টিভির রেজিস্ট্রেশন দেয়া হবে। দেয়ার পর যারা নীতিমালার ব্যাতয় ঘটালে তা বন্ধ তরে দেয়া হবে। কারণ এভাবে ব্যাঙের ছাতার মতো আইপিটিভি আর একটা ক্যামেরা নিয়ে ডোমিন খুলে আইপিটিভি চালু করা সেটি রাষ্ট্রে করতে দেয়া যায়না। সেইসঙ্গে অপরিকল্পিতভাবে ব্যাঙের ছাতার মতো গজিয়ে ওঠা পোর্টালের প্রয়োজন নেই।  শিগগিরই কিছু ভূইফোঁড় অনলাইন নিউজ পোর্টলের বিরুদ্ধে সরকার ব্যবস্থা নেবে বলে জানান তিনি।

মন্ত্রী বলেন, অন্যান্য দেশের মতো দাপ্তরিক গোপনীয়তার আইন বাংলাদেশেও কার্যকর আছে।পাশাপাশি সরকার তথ্য অধিকার আইন প্রণয়ন এবং তথ্য কমিশন গঠন করেছে। ২০১৪ সালে কমিশন গঠন হওয়ার পর ডিসেম্বর ২০২০ পর্যন্ত ১ লাখ ১৯ হাজার ৮শ’ ৩১টি আবেদন নিষ্পত্তি করা হয়েছে বলে জানান তিনি।

ড. হাছান বলেন, অপরাধ বিষয়ক সাংবাদিকতার বিট অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ সমাজে অনেক  অপরাধের বিচার হয় আবার বহু অপরাধ ঢাকা পড়ে যায়। বিশেষ করে বিত্তশালী-ক্ষমতাশালীদের অপরাধ অনেক সময় ঢাকা পড়ে যায়। সেই অপরাধগুলোকে জনসম্মুখে তুলে আনার ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন ক্রাইম বিটের সাংবাদিকরা। শুধুমাত্র ফৌজদারি নয় অর্থনৈতিক অপরাধও প্রকাশ হওয়া উচিত। পাশাপাশি সমাজের ভাষাহীন মানুষের বেদনা প্রকাশের দায়িত্বও সাংবাদিকদের ওপর বর্তায়।

ঢাকা রিপোর্টার্স ইউনিটি-ডিআরইউ মিলনায়তনে ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ-ক্র্যাবের অনলাইন পোর্টাল ক্র্যাব নিউজ বিডি ডটকম উদ্বোধন করেন মন্ত্রী।

ক্র্যাব সভাপতি মিজান মালিকের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক আলাউদ্দিন আরিফের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের মহাপরিচালক জাফর ওয়াজেদ, বিশেষ অতিথি হিসেবে এবং ডিআরইউ সভাপতি মুরসালিন নোমানী, ক্র্যাবের প্রধান উপদেষ্টা শংকর কুমার দে, জ্যেষ্ঠ সাংবাদিক সাখাওয়াত হোসেন বাদশা, খায়রুজ্জামান কামাল, মোতাহার হোসেন।

বিএনএনিউজ/আরকেসি

 

 

Loading


শিরোনাম বিএনএ