37 C
আবহাওয়া
৩:১২ অপরাহ্ণ - এপ্রিল ২৭, ২০২৪
Bnanews24.com
Home » কারাগারের রোজনামচা : পর্ব-৬৯

কারাগারের রোজনামচা : পর্ব-৬৯

কারাগারের রোজনামচা

আজ এতগুলি লোক গুলি খেয়ে জীবন দিল । শত শত লোক কারাগারে বন্দি অবস্থায় দিন কাটাচ্ছে শত শত লোকের বিরুদ্ধে গ্রেপ্তারী পরোয়ানা ঝুলছে । শত শত মামলা ছাত্র রাজনৈতিক কর্মীদের বিরুদ্ধে শুরু হয়েছে সে সম্বন্ধে কোনো সহানুভূতি যে পার্টির নেতারা দেখান না, তাদের পক্ষে সবই সম্ভবপর । আমি জানি এই সকল কথা বললে এরা পিন্ডি বসে পারমিটের ব্যবসা করার আরও সুযোগ পাবে । কত হাজার টন সিমেন্টের পারমিট করাচী থেকে এনে কার কাছে বিক্রি করেছেন—একথাও আমার জানা আছে । আমি বন্দি, আমার সহকর্মীরা বন্দি, তা না হলে তাকে ও তাদের নেতাদের কি উত্তর দিতে হয় তা আমি জানি । জনগণ তাদের পিছনে নাই, এখন উপরতলার রাজনীতি করেন । শুধু ‘সাম্রাজ্যবাদ’ বলে চিৎকার করে আর সাম্রাজ্যবাদের দালালদের তলে তলে সমর্থন করে সাম্রাজ্যবাদকে ধ্বংস করা যাবে না।

গণআন্দোলনে বিশ্বাস করেন, জনগণের উপর নির্ভর করেন । ৬ দফা শুনে ঘাবড়াবেন না, এ দাবি জনগণের দাবি । আপনার ‘নেতা’ মওলানা ভাসানী সাহেবকে ময়দানে নামান । আইয়ুব সাহেবের দলে তো আপনারা আছেনই এবং সাহায্য নিয়ে থাকেন। অবস্থা কি আপনাদের? এ নেতার সম্বন্ধে আমার এতখানি না লেখলেও চলত, কারণ এদের কথার দাম বাঙালি দেয় না । আন্দোলন কখনও বাইরে থেকে আমদানি হয় না বাংলাদেশের লোকের প্রাণ আছে । পারমিটের টাকা দিয়া গণআন্দোলন হয় না । আপনার জানা উচিত সিআইয়ের এজেন্টরাই পাকিস্তান শাসন করছে নূতন এজেন্টের দরকার হয় নাই, আর হবেও না । আর দরকার হলেও আপনাদের মতো এজেন্ট অনেক পাবে তারা । কারণ তারা বোধ হয় জানে আপনাদের চরিত্র এজেন্সির রাজনীতি আপনাদের নেতারাই করে থাকেন

ইত্তেফাক কাগজ আসে নাই । এর পরিবর্তে আমাকে ‘দৈনিক পাকিস্তান’ দিয়েছে । কারণ জিজ্ঞাসা করলে বলল, কাগজ বন্ধ, সরকার নাকি বন্ধ করে দিয়েছে । আর খবর পেলাম রাতে মানিক ভাইয়ের কাছে একটা নোটিশ দিয়ে গিয়াছে । আমার মনে হলো সরকার নিশ্চয়ই কাগজ বন্ধ করে দিয়েছে । মোনায়েম খান সব পারে, ‘বানরের হাতে শাবল’! যে যতটুকু ক্ষমতা হজম করতে পারে তাকে ততটুকু দেওয়া উচিত। দুঃখের বিষয় ক্ষমতার অপব্যবহার যে সে করবে সে সম্বন্ধে সন্দেহ নাই । আইয়ুব সাহেব নাকি তাকে পূর্ব বাংলাকে ঠিক রাখার জন্য সব ক্ষমতা দিয়েছেন!

আজ আর সঠিক খবর পেলাম না । মানিক ভাইকে যেখানে রেখেছে, সেখান থেকে খবর আনা খুবই কষ্টকর। এতবড় আঘাত পেলাম তা কল্পনা করতে বোধ হয় অনেকেই পারবে না।প্রথম থেকেই এই কাগজের সাথে আমি জড়িত ছিলাম।

সারাদিন একই চিন্তা। এবার জেলে এসে একদিনও শান্তিতে থাকতে পারলাম না । ঘরে বাইরে করতে করতে দিন চলে গেল । রাতটাও কেটে গেল একই চিন্তায় । আগামীকাল খবরের কাগজ এলে সঠিক খবর পাওয়া যাবে এই আশায় রইলাম । আমি বলে দিয়েছি দৈনিক পাকিস্তান রাখবো না, ‘সংবাদ’ কাগজ যেন দেওয়া হয় পূর্বে ছিল ইত্তেফাক, আজাদ, অবজারভার, মর্নিং নিউজ আর ডন । এখন সংবাদও আসবে ইত্তেফাকের কি হবে এখন ঠিক বলতে পারি না ।

সূত্র : কারাগারের রোজনামচা, পৃষ্ঠা ১০০-১০১, লেখকঃ শেখ মুজিবুর রহমান, প্রকাশকালঃ ফাল্গুন ১৪২৩/ মার্চ ২০১৭

আরও পড়ুন :

কারাগারের রোজনামচা : পর্ব-৬৮

কারাগারের রোজনামচা : পর্ব-৬৭

কারাগারের রোজনামচা : পর্ব-৬৬

কারাগারের রোজনামচা : পর্ব-৬৫

কারাগারের রোজনামচা : পর্ব-৬৪

কারাগারের রোজনামচা : পর্ব-৬৩

কারাগারের রোজনামচা : পর্ব-৬২

কারাগারের রোজনামচা : পর্ব-৬১
কারাগারের রোজনামচা : পর্ব-৬০

গ্রন্থনা ও পরিকল্পনাঃ ইয়াসীন হীরা, সম্পাদনাঃ হাসিনা আখতার মুন্নী

Loading


শিরোনাম বিএনএ