30 C
আবহাওয়া
১১:৫৯ অপরাহ্ণ - মে ২৩, ২০২৪
Bnanews24.com
Home » আমিরাতে সরাসরি ফ্লাইট অনুমোদন

আমিরাতে সরাসরি ফ্লাইট অনুমোদন


বিএনএ, ঢাকা :হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সরাসরি ফ্লাইটে যাত্রী পরিবহনে অনুমতি দিয়েছে সংযুক্ত আরব আমিরাত (ইউএই)। এখন থেকে ইউএইগামী যাত্রীরা নির্দেশনা অনুযায়ী ফ্লাইট ছাড়ার ছয় ঘণ্টা আগে করোনার নমুনা পরীক্ষা করে সরাসরি যেতে পারবেন।
বুধবার (২৯ সেপ্টেম্বর) রাতে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নির্বাহী পরিচালক গ্রুপ ক্যাপ্টেন এ এইচ এম তাওহীদ-উল গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, বিমানবন্দরে স্থাপিত ছয়টি প্রতিষ্ঠানের আরটি-পিসিআর ল্যাবরেটরিতে করোনা পরীক্ষার অনুমোদনের জন্য যে স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর (এসওপি) পাঠানো হয়েছিল তা অনুমোদন দিয়েছে ইউএই কর্তৃপক্ষ। ফলে তাদের নির্দেশনা অনুসারে একজন যাত্রী যাত্রার ৪৮ ঘণ্টা আগে একবার এবং ছয় ঘণ্টা আগে বিমানবন্দরের স্থাপিত ল্যাবরেটরি থেকে করোনা পরীক্ষা করে রিপোর্ট নিয়ে ইউএই যেতে পারবেন।

তিনি আরও বলেন, ইউএইতে ফ্লাইট বন্ধ ছিল না। সরাসরি ফ্লাইট না থাকলেও অন্য দেশে ট্রানজিট হয়ে যাওয়ার সুযোগ ছিল। এখন থেকে বিমানবন্দরে নমুনা পরীক্ষা করে সরাসরি ইউএই যেতে পারবেন যাত্রীরা।

এর আাগে বুধবার দুপুরে সংযুক্ত আরব আমিরাত দূতাবাস বিমানবন্দরে স্থাপিত ল্যাবরেটরিতে আরটি-পিসিআর পরীক্ষা পদ্ধতির ব্যাপারে সম্মতি দেয়। দুপুর ১২টা থেকে এ সিদ্ধান্ত কার্যকর হয়।

এর আগে গত ১৫ সেপ্টেম্বর সাতটি বেসরকারি প্রতিষ্ঠানকে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে করোনা পরীক্ষার আরটি-পিসিআর ল্যাব স্থাপনের জন্য নির্বাচিত করে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়। এর মধ্যে ছয়টি প্রতিষ্ঠান ১৬ সেপ্টেম্বর স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর (এসওপি) জমা দেয়। এসব এসওপি যাচাই করতে সংযুক্ত আরব আমিরাতে পাঠানো হয়। এ বিষয়ে আজ সম্মতি দেয় আমিরাত।

অনুমোদনপ্রাপ্ত প্রতিষ্ঠান ছয়টি হলো- স্টেমজ হেলথ কেয়ার (বিডি) লিমিটেড, সিএসবিএফ হেলথ সেন্টার, এএমজেড হাসপাতাল লিমিটেড, আনোয়ার খান মডার্ন মেডিকেল কলেজ হাসপাতাল, গুলশান ক্লিনিক লিমিটেড ও ডিএমএফআর মলিকুলার ল্যাব অ্যান্ড ডায়াগনস্টিক, জয়নুল হক সিকদার উইমেন্স মেডিকেল কলেজ অ্যান্ড হাসপাতাল।

শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে কর্মরত স্বাস্থ্য অধিদপ্তরের একজন দায়িত্বশীল কর্মকর্তা জানান, আগে প্রতিষ্ঠানভেদে করোনা পরীক্ষার ফি ভিন্ন ভিন্ন থাকলেও বর্তমানে অনুমোদনপ্রাপ্ত সব প্রতিষ্ঠান এক হাজার ৬০০ টাকা ফি জমা দিয়ে ফ্লাইটের ছয় ঘণ্টা আগে পরীক্ষা করাতে পারবেন।
বিএনএ/ওজি

Loading


শিরোনাম বিএনএ