39 C
আবহাওয়া
৩:০৪ অপরাহ্ণ - এপ্রিল ২৪, ২০২৪
Bnanews24.com
Home » শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিতে সরকারকে আন্তর্জাতিক সংস্থার আহ্বান

শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিতে সরকারকে আন্তর্জাতিক সংস্থার আহ্বান


বিএনএ, বিশ্বডেস্ক: করোনা মহামারিতে বিশ্বজুড়ে স্কুল বন্ধ থাকায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে শিশুদের পড়াশোনায়। দীর্ঘদিন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় উন্নয়নশীল ও স্বল্প আয়ের দেশগুলোর বিপুল সংখ্যক শিশু ইতোমধ্যে শিক্ষা কার্যক্রম থেকে ঝরে পড়েছে। তাই শিশুদের পড়াশুনা অব্যাহত রাখতে শিক্ষা প্রতিষ্ঠান খোলা রাখার আহ্বান জানিয়েছে জাতিসংঘের শিশুদের উন্নতি ও নিরাপত্তা সংক্রান্ত বিশেষ সংস্থা ইউনিসেফ।

শুক্রবার (২৮ জানুয়ারি) ইউনিসেফের নির্বাহী পরিচালক হেনরিয়েটা ফোর এক বিবৃতিতে এ আহ্বান জানান। করোনার ‘ওমিক্রন’ ধরনটি ছড়িয়ে পড়ায় স্কুল পুরোপুরি বা আংশিক বন্ধ থাকার কারণে বর্তমানে বিশ্বে প্রায় ৬১ কোটি ৬০ লাখ শিশু ক্ষতিগ্রস্ত হয়েছে বলেও জানান তিনি।

ইউনিসেফের বিবৃতিতে বলা হয়, সংকটময় পরিস্থিতিতে সবসময় কঠিন সিদ্ধান্ত নিতে হয়। কোভিড-১৯ মহামারি বিশ্বজুড়ে শিক্ষা ব্যবস্থায় যে নজিরবিহীন চ্যালেঞ্জ তৈরি করছে তা আমরা স্বীকার করি। এক্ষেত্রে ঝুঁকিও বেশি। তবে শিশুদের স্কুলে রাখার জন্য সম্মিলিতভাবে আমাদের পক্ষে সম্ভব সবকিছু করতে হবে।

বিবৃতিতে হেনরিয়েটা আরও বলেছেন, মহামারি প্রতিরোধে স্কুলের শিক্ষক ও কর্মচারীদের অবশ্যই টিকার ডোজ সম্পূর্ণ করা উচিত কিন্তু এই বিষয়টি যেন স্কুল শিক্ষা কার্যক্রম চালু রাখার ক্ষেত্রে প্রধান নিয়ামক হয়ে না ওঠে সে বিষয়েও সচেতন থাকার আহ্বান জানিয়েছেন তিনি।

‘মহামারির ছড়িয়ে পড়া ঠেকাতে আমরা অবশ্যই চাই, শিক্ষক ও কর্মচারীদের যেন টিকাদান কর্মসূচিতে প্রাধান্য দেওয়া হয়, কিন্তু স্কুল শিক্ষা কার্যক্রম চালু রাখার ক্ষেত্রে এই বিষয়টিকে যদি অতিরিক্ত প্রাধান্য দেওয়া হয়, সেক্ষেত্রে শেষ পর্যন্ত ক্ষতিগ্রস্ত হবে আমাদের শিশুরাই।’

এদিকে গত বছরের নভেম্বরে করোনাভাইরাসের অতি সংক্রামক ধরন ওমিক্রন শনাক্ত হওয়ার পর বিশ্বজুড়ে নতুন করে উদ্বেগ বাড়ছে। দেশেও ধীরে ধীরে ছড়িয়ে পড়ে নতুন এ ধরনটি। এমন অবস্থায় গত ২১ ডিসেম্বর দুই সপ্তাহের জন্য সব ধরণের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে সরকার। এছাড়াও পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত জাতীয় বিশ্ববিদ্যালয়ের সব পরীক্ষা স্থগিত ঘোষণা করা হয়।

প্রসঙ্গত, ২০২০ সালে দেশে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পর ব্যাপক বিধিনিষেধের মধ্যে মার্চ মাসে সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দিয়েছিল সরকার। প্রায় দেড় বছরেরও বেশি সময় (৫৪৩ দিন) পর ২০২১ সালের ১২ সেপ্টেম্বর শ্রেণিকক্ষে ফেরে শিক্ষার্থীরা।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ