24 C
আবহাওয়া
১১:৫৫ অপরাহ্ণ - মার্চ ২৮, ২০২৪
Bnanews24.com
Home » পহেলা বৈশাখ থেকে বন্ধ ম্্যানুয়ালি ভূমিকর

পহেলা বৈশাখ থেকে বন্ধ ম্্যানুয়ালি ভূমিকর


বিএনএ, ঢাকা: আগামী পহেলা বৈশাখ থেকে ভূমিকর শুধুমাত্র অনলাইনে পরিশোধ করা যাবে। ওইদিন থেকে ম্যানুয়ালি ভূমিকর নেওয়া বন্ধ হয়ে যাবে বলে জানিয়েছেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী।

বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) সচিবালয়ে গণমাধ্যম কেন্দ্রে ‘বিএসআরএফ সংলাপ’ অনুষ্ঠানে তিনি এ কথা জানান।

ভূমিমন্ত্রী বলেন, আমাদের কাছে এমনও কমপ্লেইন আসলো যে, ৫০০ টাকা কর দিতো আর কিছু টাকা আলাদা করে রাখা হতো। এখনও কিছু কিছু জায়গায় সমস‌্যা হচ্ছে। কিন্তু আমি চেয়েছিলাম ৩১ ডিসেম্বর থেকে ম‌্যানুয়ালি ভূমিকর নেওয়া বন্ধ করতে। সচিব বললেন, এটা বাংলা মাসের সঙ্গে হিসাব-নিকাশ। আমরা যদি বাংলা নববর্ষ থেকে এটা করি ভালো হয়।  এজন্য আগামী ১ বৈশাখের পর থেকে আর কেউ ম‌্যানুয়ালি ভূমিকর দিতে পারবে না।

ভূমি মালিকদের মালিকানা সংক্রান্ত স্মার্ট কার্ড দেয়া হবে জানিয়ে মন্ত্রী বলেন, ভূমি মালিকদের একটি আলাদা কার্ড থাকবে, যেটার নাম হবে সার্টিফিকেট অফ ল্যান্ড ওনার্শিপ। একজন ব্যক্তির কতটুকু জমি আছে, তার আদ্যোপান্ত উল্লেখ থাকবে কার্ডটিতে এবং তা অটো হালনাগাদ হবে।

মাঠ পর্যায়ের ভূমি অফিসগুলোতে এখনো সমস্যা রয়ে গেছে জানিয়ে তিনি বলেন, সেসব জায়গায় এখনো লোকজনকে হয়রানি হতে হচ্ছে। কিন্তু এসবকে সহনীয় পর্যায়ে নিয়ে আসতে আমরা চেষ্টা করছি। অভিযোগগুলো শোনার জন্য আমরা কল সেন্টার করেছি। তা আরও হালনাগাদ করা হচ্ছে। কল সেন্টারে বিদেশ থেকেও ফোন করে সমস্যার সমাধান হচ্ছে। আমরা হয়রানির জায়গাটা কমিয়ে এনেছি। জমি এমন একটি বিষয়, যা সাধারণ মানুষের কাছে একটি নিত্যনৈমিত্তিক বিষয়।

ভূমিমন্ত্রী বলেন, আমরা স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতের লক্ষ‌্য নিয়ে  কাজ করছি। আমি বুকে হাত দিয়ে বলতে পারব। আমরা অনেকটা সাকসেসফুল বাট মাঠ পর্যায়ে সমস‌্যা এখনও রয়ে গেছে। এজন‌্য আমরা সিস্টেমটা ডেভেলপ করছি। সিস্টেমটা যখন পুরোপুরি ম‌্যাচিউরড হয়ে যায় তখন সে চাইলেও আর (দুর্নীতি করতে) পারবে না।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিএসআরএফ সভাপতি তপন বিশ্বাস। সঞ্চালনায় ছিলেন সাধারণ সম্পাদক মাসউদুল হক।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ