40 C
আবহাওয়া
৪:৪৮ অপরাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » রমজানে গ্রীষ্মের দাবদাহে শরবতে স্বস্তি

রমজানে গ্রীষ্মের দাবদাহে শরবতে স্বস্তি

রমজানে গ্রীষ্মের দাবদাহে শরবতে স্বস্তি

বিএনএ ডেস্ক : আজ থেকে পবিত্র মাহে রমজান শুরু। এই রমজানে গ্রীষ্মের দাবদাহে অনেকেরই কষ্ট হচ্ছে। তাই দিন শেষে ইফতারে ছোট বড় সবাই শুকনো গলা জুড়ানোর জন্য ঠান্ডা শরবত চাই। মৌসুমী ফল দিয়ে অল্প উপকরণ এবং ঘরেই বানাতে পারেন শরবত।
বেলের শরবত : বেল আমাদের শরীরের জন্য অনেক উপকার। এটি আমাদের পেটের পীড়া ও শরীরের সুস্থতার জন্য দরকার। এছাড়াও ত্বক ও চুল ভালো রাখতে বেলের জুড়ি নেই।
প্রথমে পাকা বেল নিয়ে এটি ফাটাতে হবে। বেল যত পাকা হবে শরবতের স্বাদ ততই ভালো হবে৷ বেলের ভেতরের অংশ চামচ দিয়ে একটি বাটিতে উঠাতে হবে। এরপর হাতে পরিষ্কার গ্লাভস পড়ে শাঁসগুলোতে অল্প পরিমানে পানি দিয়ে আলাদা করে নিবো। অনেকে বেলের ভেতরের অংশ সরাসরি ব্লেন্ডারে নিয়ে ব্লেন্ড করেন এতে করে তিতা লাগে। তাই হাত দিয়ে বেলের শাঁস নরম করে নিলে সহজেই ছেঁকে নেওয়ার মাধ্যমে শাঁসের মধ্যে শিরা ও বিচিগুলো আলাদা করতে পারবেন। এরপর প্রাপ্ত রসের মধ্যে পরিমাণমতো চিনি, এক চিমটি লবণ, ও ঠান্ডা পানি দিয়ে ভালোভাবে মিশিয়ে তৈরি বেলের শরবত। বেলের শরবত বানাতে একটু ঝামেলা মনে হতে পারে তাই শরবত বেশি করে বানিয়ে ২ দিন সংরক্ষণ করতে পারবেন।
কাঁচা আমের টক-ঝাল- মিষ্টি শরবত: ১ টি বড় আমের খোসা ছাড়িয়ে টুকেেরা করে কেটে নিয়ে একটি পাত্রে নিতে হবে। এরপর এতে চিনি২ টেবিল চামচ, লবণ ১ টেবিল চামচ, কাঁচা মরিচ টুকরো করে কাটা ২ টেবিল চামচ দিয়ে আম নরম না হওয়া পর্যন্ত জ্বাল দিতে হবে। জ্বাল হয়ে এলে ঠান্ডা করে এতে পুনরায় কিছু মসলা মিশাতে হবে। এতে বিট লবন, ভাজা জিরার গুড়ো ১ টেবিল চামচ, লেবুর রস ২ টেবিল চামচ, পুদিনা পাতা ও ধনেপাতা ১ টেবিল চামচ। চিনি ও লবনের পরিমান যদি ঠিক না থাকে এসময় দিয়ে নিতে পারেন। এরপর ব্লেন্ড করে নিয়ে অবশ্যই তা ছেঁকে নিতে হবে বরফের কিউবে রেখে সংরক্ষণ করতে পারবেন। শুধু ইফতারের আগে কিউবগুলো গ্লাসে নিয়ে এতে পরিমাণমত ঠান্ডা পানি নিয়ে তাতে আপনি চাইলে শরবতের উপরভাগে চাট মসলা মিশিয়ে পরিবেশন করুন দারণ মজার টক-ঝাল-মিষ্টি শরবত৷
তরমুজের শরবত: তরমুজের শরবত বানাতে হলে তরমুজ ব্লেন্ড করে নিয়ে ভালোভাবে ছেঁকে নিতে হবে। অনেকেই বিচির জন্য বিরক্তবোধ করেন কিন্তু বিচির জন্য স্বাদে কোন হেরফের আসেনা৷ ছেঁকে নেওয়ার পর এতে বিট লবণ ১/২ চিমটি দিয়ে মিশিয়ে নিবেন। এরপর যে গ্লাসে করে পরিবেশন করবেন এতে আগে স্লাইস লেবু নিয়ে তাতে তরমুজের রস নিতে হবে। লেবুর স্লাইস ছাড়া রস দিলে জুস খেতে টক টক লাগবে।
বিএনএ/ আজিজুল, ওজি

Loading


শিরোনাম বিএনএ