24 C
আবহাওয়া
৫:৫৪ পূর্বাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের আহ্বান যুক্তরাষ্ট্রের

সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের আহ্বান যুক্তরাষ্ট্রের

সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের আহ্বান যুক্তরাষ্ট্রের

বিএনএ ডেস্ক: বাংলাদেশে অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ জাতীয় নির্বাচন অনুষ্ঠান নিশ্চিত করার আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। পাশাপাশি মানবাধিকার উন্নয়ন নিশ্চিত করার ওপর গুরুত্ব দিয়েছে দেশটি।

মার্কিন পররাষ্ট্র দপ্তরে অনুষ্ঠিত ডেপুটি সেক্রেটারি ওয়েন্ডি আর শেরম্যানের সঙ্গে বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলমের বৈঠকে এ বার্তা দিয়েছে ওয়াশিংটন। গণমাধ্যমে এ তথ্য জানিয়েছেন মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র নেড প্রাইস।

শনিবার (৮ অক্টোবর) মার্কিন পররাষ্ট্র দপ্তর এক বিজ্ঞপ্তিতে জানায়, গত ৪ অক্টোবর সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিকে দায়িত্ব পালনের সময়ে জাতিসংঘের শান্তিরক্ষায় তিন বাংলাদেশি শান্তিরক্ষীর মৃত্যুতে শোক প্রকাশ করেন ওয়েন্ডি শেরম্যান। বৈঠকে রাশিয়ার অবৈধ যুদ্ধের বিরুদ্ধে ইউক্রেনের নাগরিকদের প্রতি মার্কিন প্রতিশ্রুতির কথা বলেন তিনি। দুই দেশের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছরে অংশীদারিত্ব নিয়ে আলোচনা করেন মার্কিন পররাষ্ট্র দপ্তরের ডেপুটি সেক্রেটারি ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী। এ সময়ে বাংলাদেশে মানবাধিকার উন্নয়ন ও শান্তিপূর্ণ নির্বাচন অনুষ্ঠান নিশ্চিতের তাগাদা দেন ওয়েন্ডি আর শেরম্যান।

১১ অক্টোবর জাতিসংঘের মানবাধিকার পরিষদের সদস্য পদের ভোট উপলক্ষে এখন যুক্তরাষ্ট্র অবস্থান করছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। আজ যুক্তরাষ্ট্রের বাংলাদেশ দূতাবাসের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনা মহামারি মোকাবিলায় প্রায় ৮ কোটি ৮০ লাখ টিকা সরবরাহ করায় মার্কিন সরকারকে আন্তরিক ধন্যবাদ জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী। এ ছাড়া রোহিঙ্গাদের প্রতি মার্কিন মানবিক সহায়তা এবং মিয়ানমারে রোহিঙ্গা প্রত্যাবাসন নিশ্চিত করতে যুক্তরাষ্ট্রের প্রচেষ্টার আন্তরিক প্রশংসা করেন তিনি।

বৈঠকে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) ও এর ঊর্ধ্বতন কর্মকর্তাদের ওপর মার্কিন নিষেধাজ্ঞা তুলে নিতে দেশটির সরকারের প্রতি আহ্বান জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী।

বাংলাদেশের শ্রম খাতে অগ্রগতির কথা উল্লেখ করে ডেপুটি সেক্রেটারি শেরম্যান দ্বিপক্ষীয় বাণিজ্য বাড়াতে দুই দেশের মধ্যে সহযোগিতা জোরদারের ওপর জোর দেন। ইউক্রেন যুদ্ধ, খাদ্য ও জ্বালানি নিরাপত্তা এবং বাংলাদেশের আগামী জাতীয় সংসদ নির্বাচনের বিষয়গুলোও আলোচনায় স্থান পায়।

বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনি রাশেদ চৌধুরীকে বাংলাদেশে অবিলম্বে ফেরত পাঠানোর জন্য মার্কিন সরকারের প্রতি আহ্বান জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, বিষয়টি বাংলাদেশের জনগণ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ। বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে যত তাড়াতাড়ি সম্ভব বহিঃসমর্পণ চুক্তি সইয়ের ওপর গুরুত্ব আরোপ করেন শাহরিয়ার আলম।

বিএনএ/এ আর

Loading


শিরোনাম বিএনএ