30 C
আবহাওয়া
১১:৫৯ অপরাহ্ণ - মে ২৩, ২০২৪
Bnanews24.com
Home » যুদ্ধের ১১ দিনেও রুশ হামলায় জ্বলছে ইউক্রেন

যুদ্ধের ১১ দিনেও রুশ হামলায় জ্বলছে ইউক্রেন


বিএনএ, বিশ্বডেস্ক: রাশিয়া ইউক্রেন যুদ্ধের ১১ তম দিন গেলো। তবে নানা আন্তর্জাতিক চাপ এবং বারবার আলোচনার পরেও কমছে না যুদ্ধের গতি। ইউক্রেনের একাধিক সামরিক ঘাঁটিতে টানা আক্রমণ চালিয়ে এসেছে রাশিয়ার সেনা।

রোববার (৬ মার্চ ) রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রকের তরফে দাবি করা হয়েছে, ইউক্রেনের সমস্ত যুদ্ধবিমান ধ্বংস করেছে রাশিয়ান সেনাবাহিনী। ইউক্রেনের  গুরুত্বপূর্ণ এয়ারফিল্ড  কব্জায় আনা হয়েছে বলেও দাবি করা হয়েছে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রকের মুখপাত্র ইগর কোনাশেঙ্কোভ দাবি করেন, রাশিয়ার তরফে টানা হামলা চালানো হয়েছে। শুধু শনিবারেই ইউক্রেনের জমিতে থাকা ৬১টি সামরিক পরিকাঠামো ধ্বংস করেছে রাশিয়ার সেনা।

রাশিয়ার বোমারু বিমান এবং যুদ্ধবিমান ইউক্রেনের তিনটি রাডার স্টেশন ধ্বংস  করেছে রাশিয়া। এর সঙ্গেই এয়ার ডিফেন্স সিস্টেম ধ্বংস করা হয়েছে বলে দাবি করেছেন রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রকের মুখপাত্র।  ইউক্রেনের একাধিক যুদ্ধ বিমান ও অ্যাটাক হেলিকপ্টারও ধ্বংস করা হয়েছে বলে দাবি করা হয়েছে।

এর আগে শনিবার (৫ মার্চ) রুশ বাহিনী ইউক্রেনের দুটি শহরে যুদ্ধবিরতির ঘোষণা দিয়ে মানবিক করিডোর চালু করার ব্যবস্থা করা হয়। এরপর আবার রুশ বাহিনী সেখানে হামলা চালিয়েছে বলে অভিযোগ করেছে ইউক্রেনের কর্তৃপক্ষ।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়ান সৈন্যরা। দেশ রক্ষায় ইউক্রেনের সেনারাও রুশ বাহিনীর সাথে তীব্র লড়াই চালিয়ে যাচ্ছে। গত ১০ দিন ধরে চলমান এই লড়াইয়ে হতাহতের পাশপাশি ইউক্রেন ছেড়ে পালিয়েছেন প্রায় ১৫ লাখ মানুষ।

এদিকে যুদ্ধ বন্ধে ইউক্রেন ও রাশিয়ার প্রতিনিধিরা দুইবার আলোচনায় বসলেও তা খুব ফলপ্রসূ হয়নি। এমন পরিস্থিতিতে সোমবার আবারও দুই পক্ষ আলোচনায় বস্তে পারে বলে জানা গেছে।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ