29 C
আবহাওয়া
৫:০২ পূর্বাহ্ণ - মে ২৪, ২০২৪
Bnanews24.com
Home » ঋণ নয়, বিনিয়োগ চায় বাংলাদেশ: বিএসইসি চেয়ারম্যান

ঋণ নয়, বিনিয়োগ চায় বাংলাদেশ: বিএসইসি চেয়ারম্যান


বিএনএ ডেস্ক : বেলজিয়ামের ব্রাসেলসে অনুষ্ঠিত বিনিয়োগ ও অর্থনীতি বিষয়ক সেমিনারে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন ‘বাংলাদেশ সাহায্য ও ঋণ নয় , বাণিজ্য অংশীদারিত্ব বিনিয়োগ চায়।বাংলাদেশকে স্মার্ট বাংলাদেশে রূপান্তরের জন্য ইউরোপীয় ইউনিয়নের সহযোগিতা প্রয়োজন। “

শুক্রবার (৩ নভেম্বর) বেলজিয়ামের ব্রাসেলসে এক হোটেলে ‘দ্যা রাইজ অব বেঙ্গল টাইগার : পটেনশিয়ালস অব ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট এমং বাংলাদেশ অ্যান্ড দ্যা ইইউ কান্ট্রিস’ শীর্ষক সেমিনারে তিনি এ কথা বলেন ।

অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম ভূরাজনৈতিকভাবে দক্ষিণ এশিয়ায় বাংলাদেশের কৌশলগত গুরুত্বপূর্ণ ও সুবিধাজনক অবস্থানের কথা উল্লেখ করেন এবং তরুণদের উজ্জীবিত মানবসম্পদের সুযোগ-সম্ভাবনার কথা উল্লেখ করেন।

এ ছাড়া  বাংলাদেশে বিনিয়োগের সুবিধাজনক দিকগুলো তুলে ধরে বিনিয়োগের জন্য বাংলাদেশকে বেছে নিয়ে বাংলাদেশের উন্নয়ন অগ্রযাত্রায় অংশীদার হওয়ার আহ্বান জানান।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিডিও বার্তা প্রদর্শন করা হয়। ভিডিও বার্তায় শেখ হাসিনা বিএসইসি ও বিডার যৌথ উদ্যোগে আয়োজিত সামিটে অংশগ্রহণ করা সবাইকে ধন্যবাদ জানান। তিনি বেলজিয়াম এবং ইউরোপিয়ান ইউনিয়নের সঙ্গে বাংলাদেশের দ্বিপাক্ষিক সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক ও সহযোগিতার কথা উল্লেখ করেন।

তিনি সাম্প্রতিক সময়ে বাংলাদেশের অর্থনৈতিক ও অবকাঠামোগত উন্নয়নের বিভিন্ন দিক তুলে ধরেন। মাত্র ১৫ বছরের ব্যবধানে বাংলাদেশ ৭০ বিলিয়ন ডলারের অর্থনীতি থেকে ৪৬৫ বিলিয়ন ডলারের অর্থনীতিতে পরিণত হয়েছে এবং বাংলাদেশ ট্রিলিয়ন ডলারের অর্থনীতির উন্নত স্মার্ট রাষ্ট্র হওয়ার পথে রয়েছে বলে জানান তিনি।

সেমিনারে স্বাগত বক্তব‌্য রা‌খেন রাষ্ট্রদূত মাহবুব হাসান সা‌লেহ, ইউ‌রো‌পিয়ান ক‌মিশ‌নের প‌রিচালক Mr. Peteris Ustubs, বিডা’র নির্বাহী চেয়ারম্যান সিনিয়র সচিব লোকমান হোসেন মিয়া, বিআইডিএ ও বেজা’র নির্বাহী চেয়ারম্যান, সিনিয়র সচিব শেখ ইউসুফ হারুন, বিডা’র নির্বাহী সদস্য , অতিরিক্ত সচিব মতিউর রহমান, ডাচ-বাংলা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিবিসিসিআই) এর প্রেসিডেন্ট আনোয়ার শওকত আফছার,পোর্টল্যান্ড গ্রুপের ম্যানেজিং ডিরেক্টর এবং ডিবিসিসিআই স্ট্যান্ডিং কমিটি ট্রেড ফেয়ারের চেয়ারম্যান মিজানুর রহমান মজুমদার,ডিবিসিসিআই ডিরেক্টর ও ও পোর্টল্যান্ড গ্রুপের ডিরেক্টর(এডমিন) রবিউল হোসেন বাবু প্রমুখ।

 

সেমিনারে পোর্টল্যান্ড গ্রুপের ম্যানেজিং ডিরেক্টর এবং ডিবিসিসিআই স্ট্যান্ডিং কমিটি ট্রেড ফেয়ারের চেয়ারম্যান মিজানুর রহমান মজুমদার  বলেন, সাম্প্রতিক সময়ে বৈশ্বিক সামষ্টিক ও অর্থনৈতিক নানা সূচকে যেমন-জিডিপি প্রবৃদ্ধির উচ্চহার, দারিদ্র হ্রাস, শিশুমৃত্যু হ্রাস, খাদ্য উৎপাদন বৃদ্ধি কর্মক্ষেত্রে নারীর অংশগ্রহণ বৃদ্ধি বৃহৎ দেশীয় বাজার, ডেমোগ্রাফিক ডিভিডেন্ড, দক্ষ জনবল, রাজনৈতিক স্থিতিশীলতা প্রভৃতিতে বাংলাদেশের ক্রমবর্ধমানভাবে উন্নত হচ্ছে।

তিনি বলেন, বাংলাদেশ সরকার বিদেশী বিনিয়োগকারীদের  জন্য টেক্স হলিডে ঘোষণা  করেছে।  একইসঙ্গে লভ্যাংশ বিনিয়োগকারীরা তাদের দেশে নিয়ে যেতে পারবে। এ সুযোগ গ্রহণ করার জন্য পশ্চিমা দেশগুলোকে তিনি আহবান জানান।

উল্লেখ্য,  দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগ বাড়াতে ডাচ-বাংলা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিবিসিসিআই), বাংলাদেশ ইনভেস্টমেন্ট ডেভেলপমেন্ট অথরিটি (বিডা) এবং বাংলাদেশ ইকোনমিক জোনস অথরিটি (বেজা)’র যৌথ আ‌য়োজ‌নে ইউ‌রো‌পে বেনেলাক্স-২০২৩ সম্মেলন ও সেমিনার অনুষ্ঠিত হ‌চ্ছে।

বেনেলাক্স-২০২৩ ইভেন্টের উদ্দেশ্য হচ্ছে, সরাসরি বিদেশী বিনিয়োগ (FDI) আকৃষ্ট করা, বেনেলাক্স অঞ্চলে বাংলাদেশী পণ্য এবং পরিষেবাগুলি অন্বেষণ ও প্রচার করা এবং বেনেলাক্স অঞ্চল থেকে উদীয়মান বাংলাদেশের বাজারে ব্যবসার প্রসার করা।

বিএনএ/ ওজি

 

Loading


শিরোনাম বিএনএ