31 C
আবহাওয়া
৫:৪৮ অপরাহ্ণ - মার্চ ২৮, ২০২৪
Bnanews24.com
Home » মেট্রোরেলের ট্রেন ঢাকার পথে

মেট্রোরেলের ট্রেন ঢাকার পথে

মেট্রোরেলের ট্রেন ঢাকার পথে

বিএনএ, ঢাকা : জাপান থেকে বাংলাদেশের ঢাকার উদ্দেশ্যে রওনা হয়েছে মেট্রোরেলের একটি ট্রেন সেট। বৃহস্পতিবার (৪ মার্চ) বাংলাদেশ সময় দুপুর ৩টায় জাপানের কোবে বন্দর থেকে জাহাজে করে রওনা দিয়েছে ট্রেনটি। এপ্রিলের শেষে দিকে এটি দেশে এসে পৌঁছার কথা রয়েছে।

প্রকল্পটি বাস্তবায়নকারী সংস্থা ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এমএএন সিদ্দিক বলেন, ‘ট্রেনটি জাপানের স্থানীয় সময় সন্ধ্যা ৬টায় (বাংলাদেশ সময় দুপুর ৩টা) বন্দর ছেড়ে এসেছে। এই ট্রেনটি গত ২০ ফেব্রুয়ারি কোবে বন্দর থেকে বাংলাদেশের উদ্দেশ্যে ছেড়ে আসার এবং ২৩ এপ্রিল মংলা বন্দর হয়ে রাজধানীর দিয়াবাড়ির একটি ডিপোতে পৌঁছনোর কথা ছিল।

জানা গেছে, জাপানের কাওয়াসাকি-মিতসুবিশি নির্মাণ প্রতিষ্ঠান ট্রেনগুলো তৈরি করেছে। স্টেইনলেস স্টিল দিয়ে নির্মিত ট্রেনগুলোর বডি। প্রতিটি ট্রেনে লম্বালম্বি সিট থাকবে। থাকবে দুটি হুইল চেয়ারের ব্যবস্থা। শীতাতপ নিয়ন্ত্রিত প্রতিটি বগির দুই পাশে চারটি করে দরজা থাকবে।

এছাড়া প্রতিটি ট্রেনে জাপানি স্ট্যান্ডার্ডের নিরাপত্তাব্যবস্থা রয়েছে। প্রতিটি ট্রেন এক হাজার ৭৩৮ জন যাত্রী বহন করতে সক্ষম।

উল্লেখ্য, রাজধানীর উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত ২২ হাজার কোটি টাকা ব্যয়ে নির্মিত হচ্ছে দেশের প্রথম মেট্রোরেল ম্যাস র্যাপিড ট্রানজিট লাইন-৬।
২০১৭ সালের আগস্টে মেট্রোরেলের জন্য ২৪ সেট ট্রেন তৈরির জন্য ডিএমটিসিএল একটি চুক্তি সই করে কাওয়াসাকি-মিতসুবিশি কনসোর্টিয়ামের সঙ্গে। গত বছরের ডিসেম্বরের মধ্যে পাঁচ সেট ট্রেন তৈরি করা হয়েছে।
মেট্রোরেলের দ্বিতীয় ট্রেনটি আগামী ১৬ জুন এবং তৃতীয় ট্রেনটি ১৩ আগস্ট ডিপোতে পৌঁছানোর কথা রয়েছে।

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ