34 C
আবহাওয়া
১২:১১ অপরাহ্ণ - মে ২, ২০২৪
Bnanews24.com
Home » যুক্তরাষ্ট্র চায় মালয়েশিয়া হামাসের নিন্দা করুক-আনোয়ার ইব্রাহিম

যুক্তরাষ্ট্র চায় মালয়েশিয়া হামাসের নিন্দা করুক-আনোয়ার ইব্রাহিম

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী

কুয়ালালামপুর: মার্কিন যুক্তরাষ্ট্র ফিলিস্তিন-ইসরায়েল সংঘাতের বিষয়ে তার অবস্থান নিয়ে মালয়েশিয়ার উপর চাপ দেওয়ার চেষ্টা করেছিল, প্রধানমন্ত্রী দাতুক সেরি আনোয়ার ইব্রাহিম দাবি করেছেন।

তিনি বলেন,“যুক্তরাষ্ট্রে মালয়েশিয়ার রাষ্ট্রদূতকে আমেরিকান কর্তৃপক্ষ ডেকেছিল যারা সংঘাতের বিষয়ে আমাদের অবস্থানকে প্রশ্নবিদ্ধ করেছিল, বিশেষ করে গাজায় ইসরায়েলের সহিংসতা নিয়ে।

মঙ্গলবার (৩১ অক্টোবর) দেওয়ান রাকায়তে প্রধানমন্ত্রীর প্রশ্নোত্তরকালে তিনি বলেন, “আমাদের রাষ্ট্রদূত দৃঢ়তার সঙ্গে আমাদের অবস্থান জানিয়েছেন।

তিনি বলেন যে এটি ঘটেছে কারণ মালয়েশিয়া হামাসের কর্মকাণ্ডের নিন্দা করতে এবং গোষ্ঠীটিকে সন্ত্রাসী হিসাবে চিহ্নিত করতে অস্বীকার করেছে।

তিনি আরও বলেন, “আমাকে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে যে মালয়েশিয়াস্থ মার্কিন দূতাবাস থেকে ১৩ অক্টোবর একটি  চিঠি পেয়েছে।” আনোয়ার দেশটির স্বাধীন অবস্থান পুনর্ব্যক্ত করে বলেছেন যে মালয়েশিয়া তার মানবিক বিবেচনায় দৃঢ় থাকবে এবং ফিলিস্তিনে ইসরায়েলের বেআইনি দখলের নিন্দা করবে।

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ফিলিস্তিনের আরব ভূখণ্ডে ইসরায়েলের সহিংসতা, আগ্রাসন ১৯৪৮ সাল থেকে চলছে উল্লেখ করে বলেন, ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের নিন্দা করা হলেও ফিলিস্তিনে ইসরায়েলের দখলদারিত্বের ক্ষেত্রে একই কাজ করা হয়নি, বিশেষ করে মার্কিন যুক্তরাষ্ট্রের মতো দেশগুলোর, যদিও তা বহু বছর ধরে চলে আসছে।

গত সপ্তাহে মালয়েশিয়া ফর প্যালেস্টাইন সমাবেশে  তার বক্তৃতায় আনোয়ার বলেন, গাজা ও ফিলিস্তিনিদের প্রতি সহানুভূতি দেখানোর জন্য মালয়েশিয়া ইসরায়েলপন্থী দেশ, বিশেষ করে মার্কিন যুক্তরাষ্ট্রের সমালোচনা পেয়েছে।

প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম প্রকাশ করেন যে, মালয়েশিয়া ইসরায়েল-ফিলিস্তিন সংঘাত এবং হামাসের বিষয়ে মালয়েশিয়ার অবস্থান সম্পর্কে মার্কিন দূতাবাস থেকে তিনটি “ডিমার্চ” বা কূটনৈতিক নোটিশ পেয়েছে।

তিনি বলেন, 13 অক্টোবর এবং 30 অক্টোবর উইসমা পুত্রার কাছে পাঠানো দুটি নোটিশে মালয়েশিয়াকে তার অবস্থান পরিবর্তন করতে এবং হামাসকে একটি সন্ত্রাসী গোষ্ঠী হিসাবে স্বীকৃতি দিতে অনুরোধ জানানো হয়েছিল।

গত ৭ অক্টোবর২০২৩  হামাস গাজা থেকে ইসরায়েলে আক্রমণ করেছে। জবাবে ইসরাইল বিমান হামলা ও সামরিক অভিযানের মাধ্যমে পাল্টা জবাব দেয়। যা অব্যাহত।

গাজায় ইসরায়েলের হামলায় অন্তত ৮হাজার৩০৬ ফিলিস্তিনি নিহত হয়েছে এবং ইসরায়েলে মৃতের সংখ্যা ১,৪০০ ছাড়িয়েছে। সূত্র: স্টার মালয়েশিয়া।

মালয়েশিয়ায় বাংলাদেশিসহ ২১৬ বিদেশি গ্রেপ্তার

বিএনএনিউজ২৪,জিএন

Loading


শিরোনাম বিএনএ