26 C
আবহাওয়া
৬:৫২ পূর্বাহ্ণ - মে ৮, ২০২৪
Bnanews24.com
Home » প্রাথমিক বিদ্যালয়ের নেতিবাচক নাম বদল শুরু

প্রাথমিক বিদ্যালয়ের নেতিবাচক নাম বদল শুরু

প্রাথমিক বিদ্যালয়ের নেতিবাচক নাম

ঢাকা : দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে থাকা প্রাথমিক বিদ্যালয়ের নেতিবাচক নাম বদল শুরু হয়েছে। সরকারি প্রাথমিক বিদ্যালয়সমূহের অনেকগুলোর নাম শ্রুতিকটু ও নেতিবাচক ভাবার্থ সম্বলিত যা শিশুর রুচি, মনন, বোধ ও পরিশীলিতভাবে বেড়ে ওঠার জন্য অন্তরায়।

প্রাথমিক ও গণশিক্ষা সচিব ফরিদ আহাম্মদ জানান, সে কারণে মন্ত্রণালয় এসব বিদ্যালয়ের নাম পরিবর্তন করে সুন্দর, রুচিশীল, শ্রুতিমধুর এবং স্থানীয় বিশিষ্ট ব্যক্তিবর্গ, বীর মুক্তিযোদ্ধাসহ স্থানীয় ইতিহাস, সংস্কৃতির সাথে মানানসই নামকরণের সিদ্ধান্ত গ্রহণ করেছে এবং পর্যায়ক্রমে দেশব্যাপী এরকম নেতিবাচক ভাবার্থ সম্বলিত নাম পরিবর্তন করা হবে।

ইতোমধ্যে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় ৩টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নাম বদলে দিয়েছে। ৩০ আগস্ট ২০২৩ মন্ত্রণালয়ের সচিব ফরিদ আহাম্মদের সভাপতিত্বে এ সংক্রান্ত সভায় এ পরিবর্তন আনা হয়।

সুনামগঞ্জের জামালগঞ্জের ‘জিন্নাহ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে’র নাম পরিবর্তন করে নতুন নামকরণ করা হয়েছে ‘রূপাবলী সরকারি প্রাথমিক বিদ্যালয়’। মৌলভীবাজারের সদর উপজেলার ‘বাজার মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে’র নামকরণ করা হয়েছে ‘মৌলভীবাজার মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়’ এবং নেত্রকোনার পূর্বধলার ‘চোরের ভিটা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নামকরণ করা হয়েছে ‘আলোর ভূবন সরকারি প্রাথমিক বিদ্যালয়’।

চলতি বছরের ১৯ জানুয়ারি মন্ত্রণালয়ের জারিকৃত ‘সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নামকরণ ও বিদ্যমান নাম পরিবর্তন নীতিমালা-২০২৩ অনুযায়ী নামকরণ সংক্রান্ত এ পরিবর্তন আনা হয়।

প্রাথমিক ও গণশিক্ষা সচিব ফরিদ আহাম্মদ  নাম পরিবর্তনের ক্ষেত্রে সবার সহযোগিতা কামনা করেছেন।

bnanews24,এসজিএন

Loading


শিরোনাম বিএনএ