Bnanews24.com
Home » বঙ্গবন্ধু হত্যা মামলার পূর্ণাঙ্গ রায়-পর্ব-৩৩
বঙ্গবন্ধু হত্যা মামলার রায়

বঙ্গবন্ধু হত্যা মামলার পূর্ণাঙ্গ রায়-পর্ব-৩৩

বঙ্গবন্ধু হত্যা মামলার রায়

প্রসিকিউশনের ২৮নং সাক্ষী আব্দুল হাই শেখ বলেন, ঘটনার দিন অর্থাৎ ১৫ই আগস্ট সকাল ৮টার সময় রেডিওতে শুনিতে পায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা করা হইয়াছে। পরের দিন ১৬ই আগস্ট পুলিশের নিকট হইতে খবর পায় বঙ্গবন্ধুর লাশ টুঙ্গীপাড়া আনা হইতেছে।

বেলা অনুমান ২টার সময় টুঙ্গীপাড়া থানার সামনে একটি হেলিকপ্টার আসে। ঐ হেলিকপ্টার হতে লাশের বাক্স নামাইতে বলে। তাহারা ও আর্মির লোকজন বঙ্গবন্ধুর লাশের বাক্স নামাইয়া বঙ্গবন্ধুর বাড়ীর গোরস্থানে নিয়া রাখে। বাক্স খুলিয়া দেখে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের লাশ। আর্মির লোকজন লাশ যে অবস্থায় আছে ঐ অবস্থায় মাটি দিতে বলে।

তাহারা মুসলমানের লাশ বিনা গোসলে বিনা জানাজায় দাফন করা যায় না বলিলে আর্মির লোকেরা গোসল এবং জানাজার জন্য দশ মিনিট সময় দেয়। তখন তাহারা রেডক্রস হাসপাতালে যাইয়া তিনখানা সাদা শাড়ী ও কাছের দোকান হইতে দুইটা ৫৭০ সাবান নিয়া আসে। আব্দুল মান্নাফ, নুরুল হক, ইমামউদ্দীন গাজী, শেখ কেরামত হাজী এরা বঙ্গবন্ধুকে গোসল দেয়। তিনি এবং মৌলভী আব্দুল হালিম কাপড় বানায় এবং গোসল শেষে কাফন পরায়। তখন বঙ্গবন্ধুর বুকে, গায়ে, হাতেসহ বিভিন্ন জায়গায় অনেক গুলির চিহ্ন ছিল এবং ডান হাতের শাহাদাৎ আঙ্গুল গুলিতে ছিড়িয়া যায়। পরনে রক্তমাখা লুঙ্গী, পাঞ্জাবী, ও গেঞ্জী ছিল।

কফিনে একটি কালো ফ্রেমের চশমা ও সিগারেটের পাইপ ছিল। মৌলভী আব্দুল হালিম শেখ বঙ্গবন্ধুর জানাজা পড়ান। বঙ্গবন্ধুর মা-বাবার কবরের পশ্চিম পাশে তাকে কবরস্থ করা হয়।
তথ্যসুত্র: বঙ্গবন্ধু হত্যা মামলার ঐতিহাসিক রায়, গ্রন্থনা ও সম্পাদনা- রবীন্দ্রনাথ ত্রিবেদী পৃষ্ঠা নং-৫২ (চলবে)

আরও পড়ুন :

বঙ্গবন্ধু হত্যা মামলার পূর্ণাঙ্গ রায়-পর্ব-৩২

বঙ্গবন্ধু হত্যা মামলার পূর্ণাঙ্গ রায়-পর্ব-৩১

বঙ্গবন্ধু হত্যা মামলার পূর্ণাঙ্গ রায়-পর্ব-৩০
বঙ্গবন্ধু হত্যা মামলার পূর্ণাঙ্গ রায়-পর্ব-২৯

বঙ্গবন্ধু হত্যা মামলার পূর্ণাঙ্গ রায়-পর্ব-২৮

বঙ্গবন্ধু হত্যা মামলার পূর্ণাঙ্গ রায়-পর্ব-২৭

বঙ্গবন্ধু হত্যা মামলার পূর্ণাঙ্গ রায়-পর্ব-২৬

বঙ্গবন্ধু হত্যা মামলার পূর্ণাঙ্গ রায়-পর্ব-২৫

সম্পাদনায়: এইচ এইচ চৌধুরী, গ্রন্থনা: ইয়াসীন হীরা