28 C
আবহাওয়া
১১:০৭ পূর্বাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » দ্রুত অ্যাস্ট্রাজেনেকার টিকার দ্বিতীয় ডোজ নিতে নির্দেশ

দ্রুত অ্যাস্ট্রাজেনেকার টিকার দ্বিতীয় ডোজ নিতে নির্দেশ

অ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় ডোজ নিয়ে নির্দেশনা

বিএনএ ঢাকা: যারা অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনার প্রথম ডোজ টিকা নিয়ে নির্ধারিত সময়ে দ্বিতীয় ডোজ পাননি,  দ্রুত তাদেরকে যেকোনো কেন্দ্র থেকে ওই ডোজ দিতে নির্দেশ দিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

মঙ্গলবার (৩১ আগস্ট) টিকা ব্যবস্থাপনা টাস্কফোর্স কমিটির সদস্য সচিব ও অধিদফতরের লাইন ডিরেক্টর ডা. মো. শামসুল হকের সই করা এক বিজ্ঞপ্তিতে এ নির্দেশ দেয়া হয়।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, গত ৭ ফেব্রুয়ারি অ্যাস্ট্রাজেনেকার টিকাদান শুরুর পর, সরবরাহের স্বল্পতার জন্য রেজিস্ট্রেশনকৃত জনগণের একটি অংশ প্রথম ডোজ টিকা নিয়ে দ্বিতীয় ডোজের জন্য দীর্ঘদিন অপেক্ষা করছেন। বর্তমানে এ টিকার পর্যাপ্ত সরবরাহ থাকায়, দ্বিতীয় ডোজের জন্য অপেক্ষমাণদের দ্রুত টিকাদানের জন্য পদক্ষেপ নেয়া প্রয়োজন। প্রথম ডোজ টিকা (অ্যাস্ট্রাজেনেকা) নেয়াদের টিকা কার্ড প্রদর্শনপূর্বক, প্রাপ্যতা সাপেক্ষে যে কোনো কেন্দ্র থেকেই অক্সফোর্ডের দ্বিতীয় ডোজ টিকা দিতে হবে। সেইসঙ্গে কিউআর কোড স্ক্যান করে উক্ত তথ্য হালনাগাদ করতে হবে।

স্বাস্থ্য অধিদফতর জানায়, বাড়ি পরিদর্শনের সময় দ্বিতীয় ডোজ টিকা থেকে বাদ পড়া ব্যক্তিদের টিকা দেয়ার কথা জানাবেন এইচআই, এএইচআই, স্বাস্থ্য সহকারী এবং পরিবার কল্যাণ সহকারীরা। তারা দ্রুত টিকা নিতে উৎসাহিত করবেন। সরবরাহকৃত অ্যাস্ট্রাজেনেকার টিকা থেকে দ্বিতীয় ডোজের পাশাপাশি প্রথম ডোজ দিতে হবে। আগামি ৯ সেপ্টেম্বরের মধ্যে অবশ্যই অ্যাস্ট্রাজেনেকার প্রথম ডোজ দেয়া শেষ করতে হবে বলে জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সব পর্যায়ে, প্রতিদিন ভিএলএমআইএসের মাধ্যমে টিকা পাওয়া, টিকা দেয়া এবং বর্তমান মজুদের তথ্য নিয়মিত ও সঠিকভাবে হালনাগাদ করতে হবে। জরুরি ভিত্তিতে এসব পদক্ষেপ বাস্তবায়নের ব্যবস্থা জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

জানা গেছে, গণটিকার দ্বিতীয় ডোজের কার্যক্রম ৭ সেপ্টেম্বর শুরু হবে। করোনায় আক্রান্ত ও মৃত্যু ঠেকাতে দেশের ৮০ শতাংশ অর্থাৎ প্রায় ১৪ কোটি নাগরিককে বিনামূল্যে টিকা দেয়ার পরিকল্পনা নিয়েছে সরকার। এ লক্ষ্যে বিভিন্ন উৎস থেকে টিকা সংগ্রহ করা হচ্ছে ।

 

Loading


শিরোনাম বিএনএ