29 C
আবহাওয়া
৯:৪০ পূর্বাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » আয়কর রিটার্ন জমার সময় বাড়ল এক মাস

আয়কর রিটার্ন জমার সময় বাড়ল এক মাস

আয়কর রিটার্ন জমার সময় বাড়ল এক মাস

বিএনএ ডেস্ক: ব্যক্তিশ্রেণির করদাতাদের বার্ষিক আয়কর রিটার্ন জমার সময় ১ মাস বাড়িয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত রিটার্ন দাখিল করা যাবে।

বুধবার (৩০ নভেম্বর) এনবিআরের প্রজ্ঞাপনে বলা হয়, ‘বিদ্যমান আয়কর আইন অনুযায়ী ব্যক্তিশ্রেণির করদাতার ২০২২-২৩ করবর্ষের আয়কর রিটার্ন দাখিলের সময়সীমা ৩০ নভেম্বর থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত বর্ধিত করা হলো।

প্রজ্ঞাপনে বলা হয়, ‘বিদ্যমান আয়কর আইন অনুযায়ী ব্যক্তিশ্রেণির করদাতার ২০২২-২৩ করবর্ষের আয়কর রিটার্ন দাখিলের সময়সীমা ৩০ নভেম্বর থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত বর্ধিত করা হলো।’

এনবিআর বলেছে, ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইসহ সংশ্লিষ্ট অংশীজনদের দাবির পরিপ্রেক্ষিতে বর্তমান পরিস্থিতি বিবেচনা করে সময় বাড়ানো হয়েছে।

এর আগে এনবিআরের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম সময় বাড়ানোর আনুষ্ঠানিক ঘোষণা দেন। তিনি বলেন, ‘করদাতাদের সুবিধার্থে ৩১ ডিসেম্বর পর্যন্ত সময় বাড়ানো হলো। এরপর আর সুযোগ দেয়া হবে না।’

গত বছর ২৫ লাখ করদাতা আয়কর রিটার্ন জমা দিয়েছেন। এবারের বাজেটে ৩৯ ধরনের সেবা নিতে আয়কর রিটার্নের সঙ্গে প্রমাণপত্র দেখানো বাধ্যতামূলক করা হয়েছে।

এনবিআর চেয়ারম্যান জানান, এসব পদক্ষেপের ফলে আশা করা হচ্ছে ২০২২-২৩ করবর্ষ গতবারের চেয়ে বেশি রিটার্ন জমা পড়বে। এনবিআর কর্মকর্তাদের প্রত্যাশা, এবার ৩৫ লাখ রিটার্ন জমা পড়বে।

বিএনএ/এ আর

Loading


শিরোনাম বিএনএ