Bnanews24.com
Home » জাবিতে ভর্তি পরীক্ষা শুরু কাল
জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয় (জাবি) শিক্ষা সব খবর

জাবিতে ভর্তি পরীক্ষা শুরু কাল

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে

বিএনএ,জাবিঃ আগামীকাল থেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু। এবারের ভর্তি পরীক্ষা ১০ ইউনিটের পরিবর্তে ৫ ইউনিটে অনুষ্ঠিত হবে। কিন্তু বহাল থাকছে শিপ্ট পদ্ধতি।

এ বছর মোট ১ হাজার ৮৮৮টি আসনের বিপরীতে ২ লাখ ৮৪ হাজার ৬০৬ জন ভর্তি পরীক্ষায় অংশ নিচ্ছে। প্রতি আসনের জন্য লড়বেন ১৫০ জন শিক্ষার্থী। ৩১ জুলাই প্রথম দিনে ‘সি’ ইউনিটভুক্ত কলা ও মানবিক অনুষদ এবং বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিউটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এই ইউনিটে মোট ৪৬৬টি আসনের বিপরীতে ৫৩ হাজার ৪৩০ জন ভর্তিচ্ছু পরীক্ষায় অংশ নেবেন। ১ আগস্ট ‘বি’ ইউনিটভুক্ত সমাজবিজ্ঞান অনুষদ ও আইন অনুষদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এই ইউনিটের আসন সংখ্যা ৩৮৬টি। আবেদনকারীর সংখ্যা ৪৮ হাজার ৩৪৮ জন। ‘এ’ ইউনিটভুক্ত গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদ এবং ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজির ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ২ অগাস্ট।

৩ আগস্ট সকালে প্রথম শিফটে ‘এ’ ইউনিটের বাকীদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এই ইউনিটে মোট ৪৬৬টি আসনের বিপরীতে ৭৬ হাজার ৩৭৯ জন পরীক্ষায় অংশ নেবেন। একই দিন ‘ডি’ ইউনিটভুক্ত জীববিজ্ঞান অনুষদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ৪ আগস্ট ১ম, ২য় এবং ৩য় শিফটে ‘ডি’ ইউনিটের বাকীদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ‘ডি’ ইউনিটে আসন সংখ্যা ৩২০টি; আবেদনকারীর সংখ্যা ৮৭ হাজার ৭২৮ জন। ৪ আগস্ট ‘ই’ ইউনিটভূক্ত বিজনেস স্টাডিজ অনুষদ ও ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন, আইবিএ-জে ইউ-এর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ‘ই’ ইউনিটে আসন সংখ্যা ২৫০টি। এতে আবেদন করেছেন ১৮ হাজার ৭২১ জন। ভর্তিচ্ছু শিক্ষার্থীদের সার্বিক নিরাপত্তা নিশ্চিতে গঠন করা হয়েছে শৃঙ্খলা ও নিরাপত্তা কমিটি। এছাড়াও ভর্তিচ্ছুদেন তথ্য সহায়তা সহ সব রকমের সহায়তা প্রদানের জন্য থাকছে বিএনসিসি, রোবার, রেডক্রিসেন্টের মত সংগঠন।

বিএনএ,সানভীর,ওজি