31 C
আবহাওয়া
১১:২০ পূর্বাহ্ণ - এপ্রিল ১৮, ২০২৪
Bnanews24.com
Home » সেন্টমার্টিনের নামে ৩২ কোম্পানি! প্রতারণার শিকার যাত্রীরা

সেন্টমার্টিনের নামে ৩২ কোম্পানি! প্রতারণার শিকার যাত্রীরা


বিএনএ, চট্টগ্রাম: সেন্টমার্টিন নাম দিয়ে সড়কে চলছে ৩২ কোম্পানির বাস। যাদের নামের শুরুতে সেন্টমার্টিন শব্দটি থাকলেও পরে যোগ করা হয় অন্য শব্দ। এ সকল বাসের অধিকাংশে নেয় সঠিক কাগজ পত্র। আর যাত্রীদেরকে ভ্রমণ করার জন্য বলা হয় সেন্টমার্টিন পরিবহন। এতে সাধারন যাত্রীরা প্রতারণা ও হয়রানির শিকার হচ্ছে প্রতিনিয়ত।

মঙ্গলবার (৩০ মে) চট্টগ্রামে দামপাড়া থেকে ছেড়ে যাওয়া সেন্টমার্টিন স্কয়ার নামে একটি বাসের ২০ জন যাত্রী এ প্রতারণা ও হয়রানির শিকার হয়।

জানা যায়, সেন্টমার্টিন স্কয়ার, সেন্টমার্টিন ট্রাভেলস, সেন্টমার্টিন কিংস, সেন্টমার্টিন সেবা ও সেন্টমার্টিন ক্ল্যাসিকসহ ৩২টি কোম্পানি রয়েছে সেন্টমার্টিন নামে।

সেন্টমার্টিন স্কয়ারের যাত্রী মোহাম্মদ তাহের অভিযোগ করে জানান, ঢাকায় যাওয়ার জন্য দামপাড়ায় গেলাম। কিন্তু যাওযার পর সেন্টমার্টিন পরিবহনের নামে ডেকে সেন্টমার্টিন স্কয়ারের টিকিট দিয়ে দেয় কাউন্টারম্যান (01715484615)। কিন্তু বাসটিতে উঠে নানান হয়রানির শিকার হতে হয়েছে। একইসঙ্গে বাসটিতে ছিল না সঠিক কাগজ পত্র। পথিমধ্যে বাসটি পুলিশ জব্দ করলে ভোগান্তিতে পড়তে হয়েছে। সমস্যার কথা বাসের সুপারভাইজারকে জানানো হলে তিনি কোনকিছু জানে না বলে উত্তর দেন। এছাড়া সুপারভাইজার যাত্রীদের সাথে খারাপ ব্যবহার করেন, যা মোটেই কাম্য নয়।

তিনি আরও জানান, মাঝপথে এমন সমস্যায় পড়ে ৯৯৯-এ কল দিয়ে পুলিশের সহায়তায় ঢাকায় যেতে পেরেছি। তা না হলে আজ ঢাকায় আসা সম্ভব হতো না।

সেন্টমার্টিন স্কয়ারের কর্মচারী সুমন বাংলাদেশ নিউজ এজেন্সি (বিএনএ)কে বলেন, শুধু মাত্র সেন্টমার্টিন নাম ব্যবহার করে ৩২ টা কোম্পানি তাদের ব্যবসা পরিচালনা করছে। সাধারণ যাত্রীরা আসল সেন্টমার্টিন পরিবহন কোম্পানির বদলে অন্যান্য সেন্টমার্টিনের নাম ব্যবহার করা বাসগুলোতে ভ্রমণ করছে। এতে করে যাত্রীরা যেমন প্রতারণার শিকার হচ্ছে তেমনি নানান হয়রানি-ভোগান্তির শিকার হচ্ছে। এই বিষয়টা আমি নিজেও ব্যক্তিগতভাবে উপলব্ধি করি।

 

সেন্টমার্টিন পরিবহনের নামে ডেকে কেন যাত্রীদেরকে অন্য পরিবহনে তুলে দেওয়া হয় এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, আমরা সাধারণ কর্মচারী, মালিকের পক্ষ থেকে যেভাবে বলা হয় আমরা ওইভাবে কাজ করি। সেন্টমার্টিন পরিবহন থেকে যদি সেন্টমার্টিনের নাম ব্যবহার করা অন্যান্য পরিবহনগুলো বন্ধ করার পদক্ষেপ নেওয়া হয় তাহলে যাত্রী হয়রানি বন্ধ হবে।

সেন্টমার্টিন পরিবহনের মার্কেটিং ম্যানেজার নূরে আলম বাংলাদেশ নিউজ এজেন্সি (বিএনএ)কে বলেন, আমাদের নাম ব্যবহার করে সড়কে অনেক পরিবহন কোম্পানি রয়েছে। তাদের কারণে আমাদের কোম্পানির যেমন সুনাম ক্ষুণ্ণ হচ্ছে, তেমনি যাত্রীরাও নানান হয়রানির শিকার হচ্ছে।

তিনি বলেন, আমরা যাত্রীদেরকে নির্দিষ্ট কাউন্টার থেকে টিকিট ক্রয় করার জন্য এবং আসল সেন্টমার্টিন পরিবহন নাম আছে কিনা দেখে ভ্রমণের জন্য অনুরোধ করে আসছি। স্যোশাল মিডিয়া এবং বিজ্ঞাপনের মাধ্যমে আমরা সর্তক করছি। এছাড়া যারা সেন্টমার্টিন পরিবহনের নাম ব্যবহার করে আমাদের যাত্রী হয়রানি ও কোম্পানির সুনাম ক্ষুণ্ণ করছে তাদের বিষয়ে আইন প্রদক্ষেপ নেওয়া হচ্ছে।

জোরারগঞ্জ হাইওয়ে থানা ইনচার্জ সোহেল সরকার বাংলাদেশ নিউজ এজেন্সি (বিএনএ)কে জানান, মোবাইল কোর্ট পরিচালনা করার সময় গাড়িটির কাগজ পত্র যাচাই করে দেখা যায় ২০২১ সালের পর আর নবায়ন করা হয়নি। তাই সড়ক আইন অনুযায়ী গাড়িটি থানা হেফাজতে নেওয়া হয়েছে। এছাড়া গাড়িতে অবস্থানরত সকল যাত্রীদের ভিন্ন‌ দুটি গাড়ির সহায়তায় গন্তব্যে যেতে সহায়তা করা হয়েছে।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ