24 C
আবহাওয়া
১:০৬ পূর্বাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » প্লুটোয় বরফের আগ্নেয়গিরি, থাকতে পারে প্রাণের অস্তিত্ব: নাসা

প্লুটোয় বরফের আগ্নেয়গিরি, থাকতে পারে প্রাণের অস্তিত্ব: নাসা

প্লুটোয় বরফের আগ্নেয়গিরি, থাকতে পারে প্রাণের অস্তিত্ব: নাসা

বিএনএ, ঢাকা: যুক্তরাষ্ট্রের মহাকাশ সংস্থা নাসার নিউ হরাইজনস মিশনে তোলা সৌরজগতের সবচেয়ে ছোট গ্রহ প্লুটোর ছবি বিশ্লেষণ করে বরফের আগ্নেয়গিরির অস্তিত্ব পেয়েছেন বিজ্ঞানীরা।

মঙ্গলবার (২৯ মার্চ) সিএনএনের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

২০১৫ সালে নিউ হরাইজনস মহাকাশযান বামন গ্রহ প্লুটো ও এর উপগ্রহগুলোকে প্রদক্ষিণ করে নিখুঁত ছবি তোলাসহ আরও নানা ধরনের তথ্য-উপাত্ত সংগ্রহ করে। এর আগে ২০০৬ সালে প্লুটোকে বামন গ্রহের মর্যাদা দেয়া হয়।

কুইপার বেল্টে আমাদের সৌরজগতের প্রান্তে এই বামন গ্রহটি বিদ্যমান। মাইনাস ৩৮৭ ডিগ্রি ফারেনহাইটের এই শীতল গ্রহে পাহাড়, উপত্যকা, হিমবাহ, সমভূমি এবং বহু ফাটল রয়েছে।

নিউ হরাইজনস মহাকাশযানের তোলা প্লুটোর নতুন এক ছবি বিশ্লেষণ করে দেখা গেছে, এটি ছোট্ট এই গ্রহটির অন্যান্য অঞ্চলের মতো নয়।

কলোরাডোর বোল্ডারের সাউথওয়েস্ট রিসার্চ ইনস্টিটিউটের সিনিয়র গবেষক ও বিজ্ঞানী কেলসি সিঙ্গার বলেন, ‘প্লুটোয় আমরা বেশ বড় ধরনের বরফের আগ্নেয়গিরি খুঁজে পেয়েছি, যা সৌরজগতের কোনো কিছুর সঙ্গেই সামঞ্জস্য নয়।

প্লুটোর এই অঞ্চলটি স্পুতনিক প্ল্যানিশিয়া বরফ চাদরের দক্ষিণ-পশ্চিমে অবস্থিত, যা ৬২১ মাইল জুড়ে বিস্তৃত। গোটা অঞ্চলে বহু ছোট-বড় গম্বুজাকৃতির বরফের আগ্নেয়গিরি রয়েছে। এদের মধ্যে সবচেয়ে বড় দুটি আগ্নেয়গিরি রাইট মনস ও পিকার্ড মনস নামে পরিচিত।

রাইট মনসের উচ্চতা প্রায় ৪ থেকে ৫ কিলোমিটার ও ১৫০ কিলোমিটার চওড়া এবং পিকার্ড মনসের উচ্চতা প্রায় ৭ কিলোমিটার ও ২২৫ কিলোমিটার চওড়া।

কেলসি সিঙ্গার বলেন, সেখানে বেঁচে থাকার চেষ্টা করা যেকোনো প্রাণের জন্য এখনও অনেক চ্যালেঞ্জ। কেননা সেখানে তাদের নিরবচ্ছিন্ন পুষ্টির যোগান থাকতে হবে। এ ছাড়া, আগ্নেয়গিরিগুলো যদি ক্রিয়াশীল থাকে এবং সেখানে তাপ ও জলের প্রাপ্যতা নিয়মিত পরিবর্তিত হয়, তাহলে এমন পরিবেশে যেকোনো প্রাণের পক্ষে টিকে থাকা বেশ কঠিন।’

বলেন, ভবিষ্যতে প্লুটোতে কোনো মিশন পরিচালনা করা হলে সেক্ষেত্রে বরফভেদী রাডার ব্যবহারের মাধ্যমে বরফের আগ্নেয়গিরি ও সেখানে প্রাণের অস্তিত্ব থাকার সম্ভাবনার অনেক প্রশ্নের সমাধান মিলবে।

বিএনএ/ এ আর

 

 

Loading


শিরোনাম বিএনএ