26 C
আবহাওয়া
১:৪০ পূর্বাহ্ণ - মে ৯, ২০২৪
Bnanews24.com
Home » রোহিঙ্গা জনগোষ্ঠীর আরও ১৯৯৭ জন ভাসানচরে

রোহিঙ্গা জনগোষ্ঠীর আরও ১৯৯৭ জন ভাসানচরে

রোহিঙ্গা জনগোষ্ঠীর আরও ১৯৯৭ জন ভাসানচরে

বিএনএ, ঢাকা: ১৩তম ধাপে কক্সবাজার থেকে নোয়াখালীর ভাসানচরে পৌঁছেছে আরও ১ হাজার ৯৯৭ জন রোহিঙ্গা। এখন পর্যন্ত ভাসানচর আশ্রয়ণ কেন্দ্রে রোহিঙ্গা নাগরিকের সংখ্যা ‌দাঁড়িয়েছে ২৭ হাজার ৫৮১ জনে।

বুধবার (৩০ মার্চ) দুপুরে নৌবাহিনীর পাঁচটি জাহাজে রোহিঙ্গারা ভাসানচরে পৌঁছায়। ভাসানচর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. রফিকুল ইসলাম গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেন।

ওসি রফিকুল ইসলাম বলেন, রোহিঙ্গা জনগোষ্ঠীর ১৯৯৭ কে জাহাজ থেকে নামিয়ে নৌবাহিনীর পন্টুন সংলগ্ন হ্যালিপ্যাডে নিয়ে যাওয়া হয়। সেখান থেকে তাদের ঠিকানা হবে ৭১, ৭২, ৮৪ ও ৮৫ নং ক্লাস্টারে।

২০২০ সালের ৪ ডিসেম্বর প্রথম দফায় ১ হাজার ৬৪২ জন রোহিঙ্গাকে ভাসানচরে নেয়া হয়। সে বছরের ২৯ ডিসেম্বর দ্বিতীয় দফায় নেয়া হয় ১ হাজার ৮০৪ জনকে। পরে ২০২১ সালের ২৯ ও ৩০ জানুয়ারি তৃতীয় দফায় নেয়া হয় ৩ হাজার ২৪২ জনকে। চতুর্থ দফা অর্থ্যাৎ ১৪ ও ১৫ ফেব্রুয়ারি নেয়া হয় ৩ হাজার ১৮ জনকে। পঞ্চম দফায় ৩ ও ৪ মার্চ যায় ৪ হাজার ২১ জন। ষষ্ঠ দফায় ১ ও ২ এপ্রিল ৪ হাজার ৩৭২ জন। সপ্তম দফায় ২৫ নভেম্বর ৩৭৯ জন। অষ্টম দফায় ১৮ ডিসেম্বর ৫৫২ জন। নবম দফায় ২০২২ সালের ৬ জানুয়ারি ৭০৫ জন। দশম দফায় ৩১ জানুয়ারি ১২৮৭ জন। একাদশ দফায় ১ হাজার ৬৫৫ জন ও দ্বাদশ দফায় ২৯৮২ জন রোহিঙ্গা।

এছাড়া গত বছর মে মাসে সাগর পথে অবৈধভাবে মালয়েশিয়া যাওয়ার পথে ৩০৬ রোহিঙ্গাকে সমুদ্র থেকে উদ্ধার করে ভাসানচরে রাখা হয়।

নৌবাহিনীর তত্ত্বাবধানে রোহিঙ্গাদের বসবাসের জন্য সরকারের নিজস্ব তহবিল থেকে ৩ হাজার ৯৫ কোটি টাকা ব্যয়ে ভাসানচর আশ্রয়ণ প্রকল্প বাস্তবায়ন করা হয়। ১৩ হাজার একর আয়তনের ওই চরে এক লাখ রোহিঙ্গা বসবাসের উপযোগী ১২০টি গুচ্ছগ্রাম তৈরি করা হয়েছে।

বিএনএ/ এ আর

 

 

Loading


শিরোনাম বিএনএ