31 C
আবহাওয়া
৪:১২ অপরাহ্ণ - মার্চ ২৮, ২০২৪
Bnanews24.com
Home » এইচএসসি পরীক্ষার্থীদের ৭ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ

এইচএসসি পরীক্ষার্থীদের ৭ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ

এইচএসসি পরীক্ষার্থীদের ৭ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ

বিএনএ ডেস্ক: ২০২১ সালের এইচএসসি পরীক্ষার্থীদের সপ্তম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর। রোববার (২৯ আগস্ট) এ সংক্রান্ত নির্দেশনা এবং অ্যাসাইনমেন্ট প্রকাশ করা হয়।

নির্দেশনায় বলা হয়, করোনা মহামারির কারণে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি), ২০২১ সালের এইচএসসি পরীক্ষায় অংশ নেয়া শিক্ষার্থীদের জন্য পুনর্বিন্যাস করা পাঠ্যসূচির ভিত্তিতে শিখন কার্যক্রমে পুরোপুরি সম্পৃক্তকরণ ও ধারাবাহিক মূল্যায়নের আওতায় আনতে সপ্তাহের অ্যাসাইনমেন্ট, মূল্যায়ন রুব্রিক্সসহ প্রণয়ন করা হয়েছে। এরমধ্যে ইংরেজি, পদার্থবিজ্ঞান, পৌরনীতি ও সুশাসন, অর্থনীতি, যুক্তিবিদ্যা, হিসাববিজ্ঞান, খাদ্য ও পুষ্টি বিষয় রয়েছে। এটি শিক্ষার্থীদের বাসার কাজ হিসেবে দেয়া হলো।

নির্দেশনায় আরও বলা হয়, ২০২১ সালের এইচএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্টগুলো প্রদান ও গ্রহণের ক্ষেত্রে করোনা সংক্রমণ রোধে সরকার ঘোষিত স্বাস্থ্যবিধি মেনে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে। শিক্ষকরা স্বাস্থ্যবিধি মেনে অভিভাবক বা শিক্ষার্থীদের কাছ থেকে এসব অ্যাসাইনমেন্ট বুঝে নেবেন।

এদিকে, ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের ষষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট চলমান রয়েছে।

গত বছর মার্চে করোনা মহামারির কারণে স্তব্ধ হয়ে যায় গোটা দেশ। বন্ধ করে দেয়া হয় দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান। ধাপে ধাপে বিভিন্ন খাতে ছন্দ ফিরলেও খোলেনি শিক্ষা প্রতিষ্ঠানের দুয়ার। দেড় বছরের বেশি সময়ের স্থবিরতা কাটিয়ে নভেম্বরে মাধ্যমিক আর ডিসেম্বরের প্রথম সপ্তাহে উচ্চ মাধ্যমিক পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে। স্বাভাবিক সময়ে এসএসসি-এইচএসসি পরীক্ষা বছরের প্রথম চতুর্ভাগে হলেও করোনার কারণে এ বছর এখনও আয়োজন করা সম্ভব হয়নি।

শিক্ষার্থীদের জীবন থমকে যাওয়ায় সংক্ষিপ্ত সিলেবাসে সংক্ষিপ্ত আকারে পরীক্ষা দুটি আয়োজনের ঘোষণা দেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

করোনা পরিস্থিতির অবনতিতে কয়েক দফায় পেছানোর পর সম্প্রতি শিক্ষামন্ত্রী জানান, এবার এসএসসি ও এইচএসসি উভয় ক্ষেত্রেই গ্রুপভিত্তিক তিনটি নৈর্বাচনিক বিষয়ে ছয়টি সংক্ষিপ্ত পরীক্ষা নেয়া হবে।

তবে আসন বিন্যাস ও প্রশ্নপত্রে পরিবর্তন আনা হয়েছে।  প্রতিটি বিভাগে পরীক্ষা হবে তিনটি বিষয়ে। সময় দেড় ঘণ্টা আর উত্তর লিখতে হবে ১০টির মধ্যে তিনটি বা চারটি। সকাল-বিকেল দুই শিফটে এসব পরীক্ষার আয়োজন করা হবে।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ