24 C
আবহাওয়া
২:১৯ পূর্বাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » করোনায় দারিদ্র্য বৃদ্ধির তথ্য অযৌক্তিক

করোনায় দারিদ্র্য বৃদ্ধির তথ্য অযৌক্তিক


বিএনএ ডেস্ক : করোনা ভাইরাস (কোভিড-১৯) মহামারীতে দেশে দারিদ্র্যের হার বেড়ে ৪২ শতাংশ হওয়ার যে তথ্য দিয়েছে বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সানেম তার পুরোটাই অযৌক্তিক হিসেবে আখ্যায়িত করলেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। গতকাল সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, ‘প্রকৃত অবস্থার সঙ্গে পুরো চিত্রটাই বিকৃত বলে আমি মনে করি।’

গত ২৩ জানুয়ারি সাউথ এশিয়ান নেটওয়ার্ক অন ইকোনোমিক মডেলিং (সানেম) সারা দেশে নভেম্বর ও ডিসেম্বরে টেলিফোনে জরিপ চালিয়ে দারিদ্র্য হার ৪২ শতাংশ বলে তথ্য প্রকাশ করে। সরকারের প্রক্ষেপণ অনুয়ায়ী ২০১৯ এর ডিসেম্বরে দেশে দারিদ্র্যের হার ছিল ২০ দশমিক ৪ শতাংশ।

অর্থমন্ত্রী বলেন, ‘আপনারা গ্রামে যাচ্ছেন আপনাদের ধারণা কি দেশে গরিব বেড়েছে? কি আজব কথাবার্তা! করোনার কারণে কেউ না খেয়ে নেই। যারা যে কাজ করত আমরা তা ফেরত দিয়েছি।’

সরকারের হিসাবে এখন দারিদ্র্যের হার কত? প্রশ্ন করা হলে অর্থমন্ত্রী বলেন, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো যখন পরের জরিপ করবে তখন জানা যাবে।

নির্ধারিত সময় এলেই টিকা নেব : নির্ধারিত সময় এলেই করোনা ভাইরাস (কোভিড-১৯) এর ভ্যাকসিন নেবেন বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। গতকাল বিকেলে অর্থনৈতিক ও সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ভার্চুয়াল বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

করোনা টিকা দেয়া শুরু হচ্ছে, আপনি আগ্রহ প্রকাশ করেছিলেন প্রথমে টিকা নিতে চান; আপনি কবে টিকা নিচ্ছেন এমন প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, ‘আমি একা নিলেই তো হবে না। আমি এখনো সবার আগে টিকা নিতে চাই। যেদিন নেব সেদিন আমি সবার আগে থাকব এটা আশ্বস্ত করতে পারি। এখন ডেটসহ (তারিখ) অন্যান্য বিষয় নিয়ে কাজ চলছে।

সমাজের বিভিন্ন এলাকা ধরে আমরা এগুলো (টিকা) বিতরণ করব, সেভাবেই এগোচ্ছে। সেজন্য বিভিন্ন ক্রাইটেরিয়া এবং বিভিন্ন বয়স বিবেচনায় নিয়ে এগুলো করা হবে। আমার জন্য নির্ধারিত সময় কখন আসবে আমি এখনো জানি না, যেদিন আসবে আমি নিশ্চয়ই সেদিন ভ্যাকসিন নেব।

Loading


শিরোনাম বিএনএ