29 C
আবহাওয়া
২:৪২ অপরাহ্ণ - মার্চ ২৮, ২০২৪
Bnanews24.com
Home » সহিংসতায় তৃতীয় ধাপের ইউপি নির্বাচনের ভোট শেষ

সহিংসতায় তৃতীয় ধাপের ইউপি নির্বাচনের ভোট শেষ

সহিংসতায় তৃতীয়ধাপের ইউপি নির্বাচনের ভোট শেষ

বিএনএ ঢাকা: বিচ্ছিন্ন সহিংসতার মধ্য দিয়ে দেশের ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের তৃতীয় ধাপে এবং ১০ পৌরসভায় ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে। তৃতীয় ধাপের এই ভোটগ্রহণ রোববার (২৮ নভেম্বর) সকাল ৮টায় শুরু হয়েছে, বিরতিহীনভাবে বিকেল ৪টা পর্যন্ত চলে। ইতোমধ্যে অনেক ইউপিতে ভোট গণনা শেষ হয়েছে। বেশকিছুর বেসরকারী ফলাফল পাওয়া গেছে। এসবের অধিকাংশ ইউপিতে আওয়ামী লীগের চেয়ারম্যান প্রার্থীরা জয়ী হয়েছেন।

বেশিরভাগ এলাকায় শান্তিপূর্ণ ভোটগ্রহণ হলেও কয়েকটি স্থানে হামলা, জাল ভোট, বুথ দখল, ব্যালট ছিনতাইয়ের ঘটনা ঘটেছে।

কুমিল্লার হোমনা ও দাউদকান্দির দুইটি কেন্দ্রে জাল ভোট দেয়াকে কেন্দ্র করে দুই প্রার্থীর সমর্থকদের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়া হয়। বরুড়ার ঝলম ইউনিয়নের ডেউয়াতলী সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে প্রিজাইডিং অফিসারকে ছুরিকাঘাত করা হয়েছে। ঘটনার পর ওই কেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত করে ইসি।

নরসিংদী সদর উপজেলার চিনিশপুর, নজরপুর ও করিমপুরের বিভিন্ন ভোট কেন্দ্রে ককটেল বিস্ফোরণ ও হামলা-পাল্টা হামলায় পুলিশ সদস্যসহ ১০জন আহত হয়েছে।

নেত্রকোণার কলমাকান্দায় নৌকার সমর্থকরা কেন্দ্র দখল করে ব্যালট পেপার ছিনতাই ও সিল মারার অভিযোগে খারনৈ ইউনিয়নের বামনগাও মিশনারী স্কুল কেন্দ্রে ভোটগ্রহণ বন্ধ করা হয়।

জামালপুরের মেলান্দহে নয়ানগর ইউনিয়নের বুরুঙ্গা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র থেকে দুইটি ব্যালট বই ও সিল ছিনতাই হওয়ার কারণে কেন্দ্রটিতে ভোটগ্রহণ স্থগিত করে ইসি।

গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার শ্রীপুর ইউনিয়নের বৌলজান সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ব্যালট পেপার ছিনতাই হওয়ায় ভোটগ্রহণ স্থগিত হয়েছে।

বিশৃঙ্খলা সৃষ্টির দায়ে নাটোর, রংপুর ও ফেনীতে ১৩ জনকে আটক করেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

এদিকে, চট্টগ্রামের হাটহাজারী, রাউজান ও রাঙ্গুনিয়া উপজেলায় শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ শেষ হয়েছে। সকাল থেকেই ভোটারদের উপস্তিতি ছিল চোখে পড়ার মতো। মংমনসিংহ, বরিশাল ও সিলেটেও উৎসবমুখর পরিবেশে শেষ হয় ভোট।

রাজশাহীর ১৩টি ইউনিয়ন পরিষদ নির্বাচনে অপ্রীতিকর কোনো খবর পাওয়া যায় নি। রংপুরেও স্বতস্ফুর্তভাবে ভোট দেন ভোটাররা। খুলনার কেন্দ্রগুলোতে ভোটারদের দীর্ঘ লাইন দেখা গেছে।

তবে, যশোরের শার্শা উপজেলার কায়বা ইউনিয়নে নির্বাচনী সহিংসতায় শনিবার রাতে একজন নিহত হয়েছে। এছাড়া নির্বাচনী সহিংসতায় খুলনার তেরখাদা উপজেলার মধুপুর ইউনিয়নে এক ব্যক্তি নিহত হয়েছেন। শনিবার দুই পক্ষের সংঘর্ষে আহত ওই ব্যক্তি রোববার সকালে মারা যান।

এবার ৩৩টি ইউপিতে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম), বাকিগুলোতে ব্যালট পেপারের মাধ্যমে ভোটগ্রহণ করা হয়েছে।

ইসি সূত্রে জানা যায়, তৃতীয় ধাপের নির্বাচনে মোট ভোটার সংখ্যা ২ কোটি ১ লাখ ৪৯ হাজার ২৭৮ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১ কোটি ২ লাখ ১৫ হাজার ৪২৩ জন, মহিলা ভোটার ৯৯ লাখ ৩২ হাজার ৫৩৮ জন এবং হিজড়া ভোটার ১৯ জন। এই ধাপের নির্বাচনে ভোট কেন্দ্রের সংখ্যা ১০ হাজার ১৫৯টি এবং ভোটকক্ষের সংখ্যা ৬১টি হাজার ৮৩০টি।

সারাদেশে তৃতীয় ধাপে ইউপি নির্বাচনে ১০১ জন চেয়ারম্যান বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। এছাড়াও সাধারণ সদস্য পদে ৩৩৭ জন ও সংরক্ষিত নারী সদস্য পদে ১৩২ প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ