30 C
আবহাওয়া
৬:৩২ পূর্বাহ্ণ - এপ্রিল ২৪, ২০২৪
Bnanews24.com
Home » আগস্টে মূল্যস্ফীতি বেড়েছে ৫.৫৪ শতাংশ

আগস্টে মূল্যস্ফীতি বেড়েছে ৫.৫৪ শতাংশ

আগস্টে মূল্যস্ফীতি বেড়েছে ৫.৫৪ শতাংশ

বিএনএ, ঢাকা : চলতি অর্থবছরের দ্বিতীয় মাস আগস্টে মূল্যস্ফীতি বেড়ে ৫ দশমিক ৫৪ শতাংশ হয়েছে। যা গত জুলাই মাসে ৫ দশমিক ৩৬ শতাংশ ছিল। পয়েন্ট টু পয়েন্ট (মাসওয়ারি) ভিত্তিতে জুলাইয়ের তুলনায় আগস্টে শূন্য দশমিক ১৮ শতাংশ মূল্যস্ফীতি বেড়েছে। মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) মূল্যস্ফীতির হালনাগাদ এ তথ্য প্রকাশ করে।

এর অর্থ হলো, ২০২০ সালের অগাস্ট মাসে যে পণ্য বা সেবার জন্য ১০০ টাকা খরচ করতে হতো, ২০২১ সালের আগস্টে সেই পণ্য বা সেবার জন্য ১০৫ টাকা ৫৪ পয়সা খরচ করতে হয়েছে।

বিবিএস’র তথ্যে দেখা গেছে, চলতি অর্থবছরের আগস্ট মাসে দেশের সার্বিক মূল্যস্ফীতি হয়েছে ৫ দশমিক ৫৪ শতাংশ। এর মধ্যে খাদ্য মূল্যস্ফীতি হয়েছে ৫ দশমিক ১৬ শতাংশ। আর খাদ্যবহির্ভূত মূল্যস্ফীতি হয়েছে ৬ দশমিক ১৩ শতাংশ। এর আগে জুলাইয়ে খাদ্য মূল্যস্ফীতি হয়েছিল ৫ দশমিক শূন্য ৮ শতাংশ। আর খাদ্যবহির্ভূত মূল্যস্ফীতি হয়েছিল ৫ দশমিক ৮০ শতাংশ।

আগস্ট মাসে গ্রামাঞ্চলে সার্বিক মূল্যস্ফীতি হয়েছে ৫ দশমিক ৭১ শতাংশ। জুলাইয়ে এই হার ছিল ৫ দশমিক ৫৩ শতাংশ। আগস্টে শহরাঞ্চলে সার্বিক মূল্যস্ফীতি হয়েছে ৫ দশমিক ২২ শতাংশ, যা জুলাইয়ে ৫ দশমিক শূন্য ৬ শতাংশ ছিল।

বিবিএস’র তথ্যে আরও দেখা গেছে, আগস্ট মাসে গ্রামে খাদ্য মূল্যস্ফীতি হয়েছে ৫ দশমিক ৬৭ শতাংশ। খাদ্যবহির্ভূত মূল্যস্ফীতি হয়েছে ৫ দশমিক ৭৯ শতাংশ। এ মাসে শহর এলাকায় খাদ্যে মূল্যস্ফীতি হয়েছে ৪ দশমিক শূন্য ২ শতাংশ। খাদ্যবহির্ভূত মূল্যস্ফীতি হয়েছে ৬ দশমিক ৫৯ শতাংশ।

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ