34 C
আবহাওয়া
১১:১০ পূর্বাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » টানা চতুর্থ মেয়াদে সিরিয়ায় প্রেসিডেন্ট হলেন আসাদ

টানা চতুর্থ মেয়াদে সিরিয়ায় প্রেসিডেন্ট হলেন আসাদ

টানা চতুর্থ মেয়াদে সিরিয়ায় প্রেসিডেন্ট হলেন আসাদ

বিএনএ বিশ্বডেস্ক: বিপুল ভোট পেয়ে টানা চতুর্থবারের মতো সিরিয়ায় প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন বাশার আল আসাদ। ৯৫ দশমিক ১ শতাংশ ভোটে জয়লাভ করেছেন তিনি। আর ভোট পড়েছে ৭৮ দশমিক ৬ শতাংশ।

বুধবার (২৬ মে) লাইভ কনফারেন্সে প্রেসিডেন্ট আসাদের জয় ঘোষণা করেন সংসদীয় স্পিকার হামৌদা সাববাগ ।ফলে চতুর্থ মেয়াদে সরকার গঠন করতে যাচ্ছেন বাশার আল আসাদ। এসব তথ্য জানিয়েছে সংবাদ মাধ্যম আল জাজিরা।

তার প্রতিদ্বন্দ্বী প্রার্থী আব্দুলাহ সল্লুম আব্দুল্লাহ ১ দশমিক ৫ শতাংশ ও মাহমুদ আহমেদ মারি ৩ দশমিক ৩ শতাংশ ভোট পেয়েছেন।এই ভোটকে প্রহসন বলে অভিহিত করেছে সিরিয়াবিরোধীরা। মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় দেশগুলোও বলছে ভোট অবাধ ও সুষ্ঠু হয়নি।

বুধবার (২৬ মে) দামেস্কের দুমা শহরে ভোট দেয়ার সময় প্রেসিডেন্ট বাশার আল আসাদ বলেছেন, পশ্চিমাদের মতামত শূন্য হিসেবে বিবেচনা করা হবে।

২০১১ সাল থেকে সিরিয়ায় গণবিক্ষোভ শুরু হয়েছে।দেশটিতে প্রায় ১০ বছর ধরে গৃহযুদ্ধ চলছে।এর মধ্যেও দ্বিতীয়বারের মতো সেখানে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। এবারের নির্বাচনে বর্তমান প্রেসিডেন্ট বাশার আল আসাদসহ তিনজন প্রার্থীর মধ্যে লড়াই করেছেন।নির্বাচনে বাশার আল আসাদ চতুর্থবারের মতো সিরিয়ার প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতায় আসেন। ফলে সিরিয়ায় তার ক্ষমতা আরও শক্তিশালী হতে যাচ্ছে বলে ধারণা করা হচ্ছে।

২০০০ সালে সিরিয়ার ক্ষমতা গ্রহণ করেন বাশার আল আসাদ। ২০১১ সালে তার একনায়কতান্ত্রিক শাসনের বিরুদ্ধে শান্তিপূর্ণ প্রতিবাদ শুরু হয়। এরপর সেটি  সিরিয়াজুড়ে ছড়িয়ে পড়ে এবং ব্যাপক যুদ্ধে রূপ নেয়। এক দশক ধরে চলা এ যুদ্ধে প্রাণ হারিয়েছে কয়েক লাখ মানুষ । এছাড়া, বাস্তুচ্যুত হয়েছে প্রায় এক কোটি ১০ লাখ মানুষ ।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ