27 C
আবহাওয়া
১০:১৩ অপরাহ্ণ - মার্চ ২৮, ২০২৪
Bnanews24.com
Home » সু চির দলকে বিলুপ্ত ঘোষণা করল জান্তা

সু চির দলকে বিলুপ্ত ঘোষণা করল জান্তা

অং সান সুচির আরও ৩ বছরের কারাদণ্ড

বিএনএ, বিশ্বডেস্ক: মিয়ানমারের সামরিক জান্তা দেশটির ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সু চির রাজনৈতিক দল ন্যাশনাল লীগ ফর ডেমোক্র্যাসিকে বিলুপ্ত ঘোষণা করেছে। মঙ্গলবার (২৮ মার্চ) জান্তা-নিয়ন্ত্রিত দেশটির নির্বাচন কমিশন সু চির দলকে বিলুপ্তির এই সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছে।

দেশটির রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, মিয়ানমারের নতুন কঠোর সামরিক নির্বাচনী খসড়া আইনের আওতায় পুনরায় নিবন্ধন করতে ব্যর্থ হওয়ায় অং সান সু চির ন্যাশনাল লীগ ফর ডেমোক্র্যাসিকে বিলুপ্ত করার ঘোষণা দিয়েছে নির্বাচন কমিশন।

মিয়ানমারের টেলিভিশন চ্যানেল এমআরটিভির মতে, ২০১৫ ও ২০২০ সালের নির্বাচনে সেনা-সমর্থিত দলগুলোর বিরুদ্ধে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পাওয়া এনএলডির আগামীকাল (বুধবার) থেকে ‘স্বয়ংক্রিয়ভাবে রাজনৈতিক দলের নিবন্ধন বাতিল’ হয়ে যাবে।

২০২০ সালের নির্বাচনে ব্যাপক জালিয়াতির মাধ্যমে এনএলডি ক্ষমতা আসে বলে দাবি করলেও কোনো প্রমাণ দেখাতে পারেনি সামরিক বাহিনী। পরে অভ্যুত্থানের মাধ্যমে সু চি নেতৃত্বাধীন সরকারকে হটিয়ে ২০২১ সালের ফেব্রুয়ারিতে ক্ষমতা দখল করে জান্তা। এর মধ্য দিয়ে দেশটিতে ১০ বছরের গণতান্ত্রিক সরকারের পথচলার অবসান ঘটে। দেশজুড়ে শুরু হয় বিশৃঙ্খলা।

গত জানুয়ারিতে মিয়ানমারের রাজনৈতিক দলগুলোকে নতুন আইনের আওতায় পুনরায় নিবন্ধনের জন্য দুই মাসের সময় বেঁধে দেয় জান্তা। কিন্তু ফেব্রুয়ারিতে দেশজুড়ে জারি করা দুই বছরের জরুরি অবস্থার মেয়াদ আরও ছয় মাসের বাড়ানোর ঘোষণা দেওয়া হয়।এছাড়াও আগামী আগস্টের মধ্যে নির্বাচন আয়োজনের প্রতিশ্রুতি দিলেও তা স্থগিত করে জান্তা।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ