31 C
আবহাওয়া
৩:২৭ অপরাহ্ণ - মার্চ ২৮, ২০২৪
Bnanews24.com
Home » ৬০ দিনের জন্য ইলিশ ধরা নিষিদ্ধ

৬০ দিনের জন্য ইলিশ ধরা নিষিদ্ধ

ইলিশ ধরা নিষিদ্ধ

বিএনএ, ঢাকা: দেশের ইলিশ সম্পদ উন্নয়নে জাটকা সংরক্ষণের জন্য ১ মার্চ থেকে ২ মাস বা ৬০ দিনের জন্য দেশের ৫ অভয়াশ্রমে ইলিশ ধরা নিষিদ্ধ করেছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়।এ নিষেধাজ্ঞার আওতায় বরিশাল, চাঁদপুর, লক্ষ্মীপুর, ভোলা, শরীয়তপুর ও পটুয়াখালী জেলার ইলিশ অভয়াশ্রম।

সোমবার (২৮ ফেব্রুয়ারি) মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশের ইলিশ সম্পদের উন্নয়নে জাটকা সংরক্ষণের জন্য আগামীকাল মঙ্গলবার থেকে ৩০ এপ্রিল পর্যন্ত ২ মাস ৬ জেলার ৫ টি অভয়াশ্রমে ইলিশসহ সব ধরনের মাছ ধরা নিষিদ্ধ। এ নিষেধাজ্ঞায় বরিশাল, চাঁদপুর, লক্ষ্মীপুর, ভোলা, শরীয়তপুর ও পটুয়াখালী জেলার ইলিশ অভয়াশ্রম ও সংশ্লিষ্ট নদ-নদী রয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, মৎস্য সুরক্ষা ও সংরক্ষণ আইন ১৯৫০ এর ধারা ৩ এর উপধারা ৫ এ প্রদত্ত ক্ষমতাবলে সরকার ঘোষিত পাঁচটি অভয়াশ্রমে প্রতিবছরের মার্চ-এপ্রিল দুই মাস ইলিশ, জাটকাসহ (২৫ সেন্ট্রি মিটার/১০ ইঞ্চি আকারের ইলিশ) সবধরনের মাছ ধরা সম্পূর্ণ নিষিদ্ধ থাকে। এ সময় অভয়াশ্রমে মাছ আহরণ দণ্ডনীয় অপরাধ।

এতে আরো বলা হয়, আইন অমান্যকারীকে কমপক্ষে এক বছর থেকে সর্বোচ্চ দুই বছর সশ্রম কারাদণ্ড অথবা পাঁচ হাজার টাকা পর্যন্ত জরিমানা অথবা উভয় দণ্ডে দণ্ডিত হবেন। অভয়াশ্রম সংশ্লিষ্ট জেলায় এ সময় মৎস্য আহরণে বিরত থাকা নিবন্ধিত জেলেদের ইতোমধ্যে ৮০ কেজি হারে ভিজিএফ চাল বরাদ্দ দিয়েছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়।

৫ অভয়াশ্রম হচ্ছে চাঁদপুর জেলার ষাটনল থেকে লক্ষ্মীপুর জেলার চরআলেকজান্ডার পর্যন্ত মেঘনা নদীর নিম্ন অববাহিকার ১০০ কিলোমিটার এলাকা; ভোলা জেলার মদনপুর/চরইলিশা থেকে চরপিয়াল পর্যন্ত মেঘনা নদীর শাহবাজপুর শাখা নদীর ৯০ কিলোমিটার এলাকা; ভোলা জেলার ভেদুরিয়া থেকে পটুয়াখালী জেলার চররুস্তম পর্যন্ত তেঁতুলিয়া নদীর প্রায় ১০০ কিলোমিটার এলাকা; শরীয়তপুর জেলার নড়িয়া ও ভেদরগঞ্জ উপজেলা এবং চাঁদপুর জেলার মতলব উপজেলার মধ্যে অবস্থিত পদ্মা নদীর ২০ কিলোমিটার এলাকা; বরিশাল জেলার হিজলা, মেদেন্দীগঞ্জ ও বরিশাল সদর উপজেলার কালাবদর, গজারিয়া ও মেঘনা নদীর প্রায় ৮২ কিলোমিটার এলাকা।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ