29 C
আবহাওয়া
৯:৪৫ পূর্বাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » চট্টগ্রামের ইটভাটা মালিক সমিতির ৬ নেতাকে নোটিশ

চট্টগ্রামের ইটভাটা মালিক সমিতির ৬ নেতাকে নোটিশ

চট্টগ্রামের ইটভাটা মালিক সমিতির ৬ নেতাকে নোটিশ

বিএনএ,চট্টগ্রাম: চট্টগ্রামের সকল অবৈধ ইটভাটা বন্ধে হাইকোর্টের নির্দেশ থাকার পরও ওই আদেশ বাস্তবায়নে প্রতিবন্ধকতা সৃষ্টি ও রায়ের বিরুদ্ধে কর্মসূচী দেওয়ায় ইটভাটা মালিক সমিতির ছয়জনকে আইনি নোটিশ দিয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট মনজিল মোরশেদ। রোববার (২৮ ফেব্রুয়ারি) মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) পক্ষ থেকে এ নোটিশ দেওয়া হয়েছে।

যাদের প্রতি নোটিশ দেওয়া হয়েছে তারা হলেন- চট্টগ্রাম জেলা ইটভাটা মালিক সমিতির আহ্বায়ক ইসমাইল হোসেন, সাধারণ সম্পাদক সেকান্দর মিয়া, লোহাগড়া ব্রিকফিল্ড মালিক সমিতির সাধারণ সম্পাদক ও আলহাজ ছরওয়ার কম্পানির প্রেসিডেন্ট আলহাজ আবিদ হাসান মানু, পঞ্চিম সাতকানিয়া ইটভাটা মালিক সমিতি প্রেসিডেন্ট শাহ আলম (লেদু চেয়ারম্যান) ও সেক্রেটারি মো. হাসান লিটন কমিশনার।

আবেদনে বলা হয়েছে, হাইকোর্টের রায়ের পর তা প্রত্যাহারের দাবিতে ইট বিক্রি বন্ধ রাখাসহ যেসব কর্মসূচি গ্রহণ করা হচ্ছে তা আদালত অবমাননার শামিল। তাই নোটিশ পাওয়ার ২৪ ঘণ্টার মধ্যে ওইসব কর্মসূচি প্রত্যাহার না করলে আদালত অবমাননার আবেদন করা হবে বলে নোটিশে বলা হয়েছে।

ওই আইনি নোটিশে বলা হয়েছে, সংবিধানের আর্টিকেল ১১১ ও ১১২ অনুচ্ছে অনুসারে রায় মানার বাধ্যবাধকতা রয়েছে। সংবিধানের আর্টিকেল ১০৮ অনুসারে আদালতের রায় অমান্য বা প্রতিবন্ধকতা আদালত অবমাননার শামিল এবং শাস্তিযোগ্য অপরাধ। যেহেতু হাইকোর্টের আদেশে চট্টগ্রামের সকল অবৈধ ইটভাটা বন্ধ করার নির্দেশ দেয়া হয়েছে সুতরাং এই নির্দেশনা বাস্তবায়নে যে কোন প্রতিবন্ধকতা ও কর্মকাণ্ড আদালত অবমাননার শামিল।

আইনজীবী মনজিল মোরসেদ বলেন, আদালতের আদেশ অনুসারে যাতে প্রশাসন পদক্ষেপ নিতে না পারে সেজন্য ইটভাটা মালিক সমিতি বিভিন্নভাবে চাপ সৃষ্টি করে বিভিন্ন কর্মসূচী নিয়েছে। যা আদেশ বাস্তবায়নে প্রতিবন্ধকতার সৃষ্টি করে। তাই আদালত অবমাননায় চট্টগ্রাম ইটভাটা মালিক সমিতির আহ্বায়কসহ ৬জনকে ডাকযোগে আইনি নোটিশ পাঠানো হয়েছে।

এর আগে গতকাল শনিবার (২৭ ফেব্রুয়ারি) দুপুরে চট্টগ্রাম প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে ভ্রাম্যমাণ আদালতের অভিযান ও জরিমানার প্রতিবাদে অনির্দিষ্টকালের জন্য চট্টগ্রামে ইট বিক্রি বন্ধ ঘোষণা করে চট্টগ্রাম জেলা ইটভাটা মালিক সমিতির আহ্বায়ক ইসমাইল হোসেন।

এসময় লিখিত বক্তব্যে তিনি বলেন, চট্টগ্রামে ৫০০ ইটভাটা রয়েছে। এ সব ভাটায় প্রায় ৬ লাখ শ্রমিক কাজ করে। কিন্তু কোনো ধরনের ঘোষণা ছাড়াই এসব ইটভাটা বন্ধ করে দেয়া হচ্ছে। যা অত্যন্ত দুঃখজনক। এই খাতে ব্যবসায়ীদের কোটি কোটি টাকা বিনিয়োগ রয়েছে। ইটভাটা বন্ধের ঘোষণার প্রতিবাদে আমরা অনির্দিষ্টকালের জন্য ইট বিক্রি বন্ধ রাখব।

তিনি আরও বলেন, প্রতিবাদ কর্মসূচির অংশ হিসেবে আমরা ২৮ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দেব। এছাড়া ১ মার্চ চট্টগ্রাম জেলার ইটভাটা শ্রমিক, কর্মকর্তা-কর্মচারীদের নিয়ে মানববন্ধন পালন করব।

প্রসঙ্গত, পরিবেশ রক্ষায় চট্টগ্রামের সব অবৈধ ইটভাটা বন্ধের নির্দেশনা চেয়ে জনস্বার্থে রিট দায়ের করেন পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের সভাপতি সুপ্রিম কোর্টের আইনজীবী মনজিল মোরসেদ। ওই রিটের প্রেক্ষিতে চট্টগ্রামের সব অবৈধ ইটভাটা বন্ধের নির্দেশ দেন আদালত। আদালতের নির্দেশে কার্যক্রম শুরু হলে আদেশের বিরুদ্ধে প্রায় ১০১ জন ইটভাটা মালিক ৬টি আপিল করে আদেশ স্থগিত বা স্থিতিবস্থা বজায়ের আবেদন করেন। আপিলগুলি শুনানিতে চেম্বার জজ আদালত হাইকোর্টের আদেশ স্থগিত বা স্থিতিবস্থা বজায় রাখার কোন আদেশ দেননি। এরপর প্রশাসনের পক্ষ থেকে আদালতের আদেশ অনুসারে লাইসেন্স ছাড়া ইটভাটা বন্ধের কাজ অব্যাহত রাখা হয়। পরে আদালত গত ৩১ জানুয়ারি ও ২৫ ফেব্রুয়ারি আবারও নির্দেশ পালনের আদেশ দিয়ে প্রতিবেদন দাখিল করতে বলেন।

বিএনএনিউজ/মনির

Loading


শিরোনাম বিএনএ