29 C
আবহাওয়া
৮:১৯ অপরাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » ধামরাইয়ে মুক্তিযোদ্ধাদের স্মৃতিস্তম্ভ নির্মাণের দাবি

ধামরাইয়ে মুক্তিযোদ্ধাদের স্মৃতিস্তম্ভ নির্মাণের দাবি

ধামরাইয়ে মুক্তিযোদ্ধাদের স্মৃতিস্তম্ভ নির্মাণের দাবি

বিএনএ,সাভার: ঢাকার ধামরাইয়ে আমছিমুর গ্রামে বীর মুক্তিযোদ্ধাদের জন্য স্মৃতিস্তম্ভ, মুক্তিযোদ্ধা জাদুঘর ও মুক্তিযোদ্ধা পার্ক নির্মাণের দাবি জানিয়েছেন বীর মুক্তিযোদ্ধা ও স্থানীয় এলাকাবাসী।

শনিবার (২৮ জানুয়ারি) বিকালে উপজেলার যাদবপুর ইউনিয়নের আমছিমুর খেলার মাঠে বীর মুক্তিযোদ্ধা ও স্থানীয় এলাকাবাসী এই দাবি জানান। উপজেলা নির্বাহী অফিসার বরাবর আবেদন করেন তাঁরা।

স্থানীয় এলাকাবাসী জানায়- আমাদের আমছিমুর গ্রামে একাধিক বীর মুক্তিযোদ্ধা রয়েছে। তাছাড়া ধামরাই উপজেলায় আমাদের গ্রামেই প্রথম ফায়ারিং হয়। সেদিন অনেক লোক হতাহত হয়। আমাদের গ্রাম থেকেই ধামরাইয়ে প্রথম স্বাধীনতাকামী মানুষ ঝাঁপিয়ে পড়ে পাক হানাদার বাহিনীর ওপর। যেখানে যুদ্ধ শুরু হয় সেখানে (স্কুলের পিছনে) ১৭০ শতাংশ খাস জমি রয়েছে। এই জমিতে বীর মুক্তিযোদ্ধাদের জন্য স্মৃতিস্তম্ভ, মুক্তিযোদ্ধা জাদুঘর ও মুক্তিযোদ্ধা পার্ক নির্মাণ হলে মুক্তিযুদ্ধের ইতিহাস আগামী প্রজন্ম হৃদয়ে ধারণ করতে পারবে। বাংলাদেশের স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সম্পর্কে সঠিক ইতিহাস জানতে আগামী প্রজন্মকে সহায়তা করবে।

বীর মুক্তিযোদ্ধা আব্দুল লতিফ বলেন- আমরা দেশ ও দেশের মানুষের অধিকার আদায়ের জন্য লড়াই করেছি। পরাধীনতার চাদর থেকে স্বাধীনতা লাভ করার জন্য প্রাণপণ যুদ্ধ করেছি। আমরা নিজেদের স্বার্থ কখনো দেখিনি। তাই আমরা আমাদের গ্রামে একটা মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভ, মুক্তিযোদ্ধা জাদুঘর ও মুক্তিযোদ্ধা পার্ক চাই। এজন্য উপজেলা নির্বাহী অফিসার বরাবর একটি আবেদন করেছি।

তাছাড়া আমাদের অভিভাবক ঢাকা জেলা আওয়ামী লীগের সভাপতি ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ঢাকা-২০ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা বেনজির আহমদকে বিষয়টি জানালে সম্মতি দেন।

ধামরাই উপজেলা নির্বাহী অফিসার হোসাইন মোহাম্মদ হাই জকী বলেন- এ বিষয়ে একটি আবেদন করেছিল। আমরা তার মধ্যে একটি প্রস্তাব মন্ত্রণালয়ে পাঠিয়েছিলাম মুক্তিযোদ্ধ স্মৃতিবিজড়িত স্থানে স্মৃতিস্তম্ভ নির্মাণের জন্য। স্মৃতিস্তম্ভ নির্মাণের প্রস্তাবটি মন্ত্রণালয়ে রয়েছে। এছাড়া অন্যগুলোর ব্যাপারে কোন কার্যক্রম নেয়া হয়নি।

বিএনএ/ ইমরান খান, ওজি

Loading


শিরোনাম বিএনএ