28 C
আবহাওয়া
১১:৩৯ পূর্বাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » বেনজির ভুট্টোর ছেলে হলেন পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রী

বেনজির ভুট্টোর ছেলে হলেন পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রীর শপথ নিলেন পাকিস্তানের বিলাওয়াল ভুট্টো

বিএনএ, ঢাকা: পাকিস্তান পিপলস পার্টি-পিপিপি’র চেয়ারম্যান, সাবেক প্রধানমন্ত্রী বেনজির ভুট্টোর ছেলে বিলাওয়াল ভুট্টো জারদারি দেশটির কেন্দ্রীয় পররাষ্ট্র মন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন।

বুধবার (২৭ এপ্রিল) দেশটির প্রেসিডেন্ট আরিফ আলভি তাকে শপথ বাক্য পাঠ করান। এর মাধ্যমে পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের নেতৃত্বাধীন মন্ত্রী পরিষদে যোগ দিলেন তিনি। পাকিস্তানের বিভিন্ন গণমাধ্যম এ বিষয়ে প্রতিবেদন প্রকাশ করেছে।

৩৩ বছর বয়সী বিলাওয়াল ২০১৮ সালে প্রথম জাতীয় পরিষদের সদস্য নির্বাচিত হন। এবার প্রথমবারের মতো তিনি কেন্দ্রীয় মন্ত্রীসভার সদস্য হিসেবে দায়িত্ব পালন করবেন। শপথ অনুষ্ঠানের পর তাকে দেশটির পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব দিয়ে মন্ত্রীপরিষদ বিভাগ থেকে একটি প্রজ্ঞাপন জারি করা হয়। পরে তাকে পররাষ্ট্র দপ্তরে স্বাগত জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী হিনা রব্বানি খার ও পররাষ্ট্র সচিব সোহেল মাহমুদ। এ সময় মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে এক মতবিনিময় সভা করেন নতুন পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো।

শপথ গ্রহণ শেষে পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ইসলামাবাদে অবস্থিত চীনা দূতাবাস পরিদর্শন করেন। সম্প্রতি আত্মঘাতী বিস্ফোরণে তিন চীনা নাগরিক নিহতের ঘটনায় দুঃখপ্রকাশ করে তিনি। বলেন, পাকিস্তান-চীন সম্পর্কে ফাটল ধরাতে একটি পক্ষ এই অপচেষ্টা করেছে।

দেশটির প্রেসিডেন্ট ভবনে অনুষ্ঠিত শপথ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ, সাবেক প্রেসিডেন্ট আসিফ আলি জারদারি।

গত ১৯ এপ্রিল পাকিস্তানের নতুন কেন্দ্রীয় মন্ত্রীসভার শপথের দিন বিলাওয়াল উপস্থিত থাকলেও তিনি সেদিন শপথ নেননি। তবে পররাষ্ট্র প্রতিমন্ত্রী হিসেবে শপথ নিয়েছিলেন তার দলেরই নেতা হিনা রব্বানি খার।
হিনা রব্বানি এর আগেও দেশটির পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন।

বেনজির ভুট্টো কে ছিলেন ?

পাকিস্তান পিপলস পার্টি-পিপিপি’র সাবেক চেয়ারম্যান বেনজির ভুট্টো পাকিস্তানের ১১ ও ১৩তম প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ১৯৮৮ থেকে ১৯৯০ এবং ১৯৯৩ থেকে ১৯৯৬ সাল পর্যন্ত পাকিস্তান শাসন করেন। তিনি ছিলেন কোন মুসলিম দেশের প্রথম মহিলা প্রধানমন্ত্রী।বেনজির ভুট্টো ১৯৮৭ সালে সাবেক প্রেসিডেন্ট আসিফ আলি জারদারির সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। তাদের সংসারে ২ছেলে ও এক মেয়ে রয়েছে। ২০০৭ সালের  ২৭ ডিসেম্বর বেনজির আত্মঘাতি বোমা হামলায় নিহত হন।

হিনা রব্বানী খার

শাহবাজ শরীফের সরকারের পররাষ্ট্র প্রতিমন্ত্রী হিনা রব্বানীর জন্ম ১৯ নভেম্বর ১৯৭৭। একজন পাকিস্তানি রাজনীতিবিদ, যিনি ১৯ এপ্রিল ২০২২ সাল থেকে পাকিস্তানের পররাষ্ট্র প্রতিমন্ত্রী হিসেবে শপথ নেন। তিনি এর আগে জুলাই ২০১১ সালে প্রধানমন্ত্রী ইউসুফ রাজা গিলানির শাসনকালে মাত্র ৩৩ বছর বয়সে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী নিযুক্ত হয়েছিলেন। তিনি ছিলেন সর্বকনিষ্ঠ ব্যক্তি এবং প্রথম মহিলা যিনি এই পদে অধিষ্ঠিত হন।

খার মুজাফফরগড়ের একটি প্রভাবশালী সামন্ত পরিবারের সদস্য। ২০০২ সালে PML-Q এর প্রতিনিধি হিসেবে পাকিস্তান জাতীয় পরিষদের সদস্য হিসেবে রাজনীতিতে প্রবেশ করেন। প্রধানমন্ত্রী শওকত আজিজের অধীনে প্রথমে জুনিয়র মন্ত্রী হন। ২০০৯ সালে, দল পরিবর্তন করেন এবং পাকিস্তান পিপলস পার্টির সাথে পুনঃনির্বাচনে জয়ী হওয়ার পর, তিনি অর্থ ও অর্থনৈতিক বিষয়ের প্রতিমন্ত্রী হন এবং একই বছর জাতীয় বাজেট পেশকারী প্রথম মহিলা হন। তিনি জুলাই ২০১১ সালে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রী হিসাবে প্রধানমন্ত্রী ইউসুফ রাজা গিলানি কর্তৃক নিযুক্ত হন, এবং ২০১৩ সালের নির্বাচনের কিছু আগে পর্যন্ত দায়িত্ব পালন করেন, যখন তিনি সক্রিয় রাজনীতি থেকে অবসর নেন। তিনি ভারতের সাথে শক্তিশালী সম্পর্কের জন্য চাপ অব্যাহত রেখেছেন।

তিনি পাকিস্তান পিপলস পার্টির সদস্য রয়েছেন এবং পররাষ্ট্র নীতির একজন পাবলিক স্পিকার। ২০১৯ সালের হিসাবে, তিনি মহিলাদের জন্য একটি সংরক্ষিত আসনে পাকিস্তানের জাতীয় পরিষদের সদস্য।

বিএনএনিউজ২৪/ এ আর,জিএন

Loading


শিরোনাম বিএনএ