30 C
আবহাওয়া
৯:৪৬ পূর্বাহ্ণ - জুন ১৩, ২০২৪
Bnanews24.com
Home » রাহুল গান্ধীকে সরকারি বাসভবন ছাড়ার নোটিশ

রাহুল গান্ধীকে সরকারি বাসভবন ছাড়ার নোটিশ


বিএনএ, বিশ্বডেস্ক: ভারতে কংগ্রেস নেতা রাহুল গান্ধীকে এমপি পদ থেকে অযোগ্য ঘোষণার পর এবার সরকারি বাসভবন ছাড়ার নোটিশ দেওয়া হয়েছে। সোমবার (২৭ মার্চ) লোকসভা হাউসিং কমিটি রাহুল গান্ধীকে সরকারি বাসভবন ছাড়ার এ নোটিশ দেয়।

পার্লামেন্ট সূত্রে জানা যায়, রাহুল গান্ধীকে ২২ এপ্রিলের মধ্যে সরকারি বাসভবন ছাড়তে বলা হয়েছে।

এদিকে ভারতে কংগ্রেস নেতা রাহুল গান্ধীকে এমপি পদ থেকে অযোগ্য ঘোষণার প্রতিবাদে দেশব্যাপী বিক্ষোভ করছে তার সমর্থকরা। সোমবার শত শত কংগ্রেস নেতা দ্বিতীয় দিনের মতো রাজধানী দিল্লিতে রাহুলের পার্লামেন্ট সদস্যপদ খারিজ হওয়ার প্রতিবাদে বিক্ষোভ করছেন। হিমাচল, রাজস্থান, তেলেঙ্গানা, পাঞ্জাব, হরিয়ানা এবং গুজরাট রাজ্যেও বিক্ষোভ সমাবেশ করেছে দলীয় কর্মীরা।

দিল্লিতে অন্যান্য বিরোধী দলের নেতারাও পার্লামেন্ট চত্বরে অনুষ্ঠিত বিক্ষোভে যোগ দেন বলে জানিয়েছে বিবিসি। গত সপ্তাহে রাহুলকে অযোগ্য ঘোষণার পর থেকে পার্লামেন্টের নিম্নকক্ষ- লোকসভার প্রথম অধিবেশনে কালো পোশাক পরেছিলেন এই বিক্ষুব্ধ নেতাদের অনেকেই।

রাহুল গান্ধী দক্ষিণাঞ্চলীয় রাজ্য কেরালার ওয়েনাদ থেকে কংগ্রেস পার্টির এমপি ছিলেন। ২০১৯ সালের লোকসভা নির্বাচনের আগে কর্ণাটকের কোলারে এক জনসভায় পলাতক ব্যবসায়ী নীরব মোদী ও ললিত মোদীর সঙ্গে নরেন্দ্র মোদীর নামের মিল থেকে প্রধানমন্ত্রীকে কটাক্ষ করে ‘সব চোরের পদবি মোদী হয় কী করে?’ মন্তব্য করেছিলেন।

এই কটুক্তির অভিযোগে চার বছর আগে করা মানহানির মামলায় গুজরাটের সুরাটের একটি আদালত গত বৃহস্পতিবার রাহুলকে দুই বছরের কারাদণ্ড দেয়। পরদিন প্রজ্ঞাপনের মাধ্যমে তাকে লোকসভায়ও অযোগ্য ঘোষণা করা হয়। এই ঘোষণার পর তার পার্লামেন্টের সদস্যপদ খারিজ হয়ে যায়।

৫২ বছর বয়সী নেতা রাহুল নেহরু-গান্ধী পরিবারের সদস্য। এ পরিবার থেকে তিনজন প্রধানমন্ত্রী পেয়েছে ভারত। ২০২৪ সালে ভারতে আগামী নির্বাচন। এর ঠিক আগে দিয়েই রাহুলকে অযোগ্য ঘোষণা করল লোকসভা।

আদালত রাহুলকে ৩০ দিনের জামিন দিয়েছে। রাহুল বলেছেন, আদালতের দেওয়া রায়ের বিরুদ্ধে আপিল করবেন তিনি।

রাহুল গান্ধী তার বিরুদ্ধে পদক্ষেপকে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত আখ্যা দিলেও তার সমর্থকরা বলছেন, তাকে অযোগ্য ঘোষণা ভারতের গণতান্ত্রিক ব্যবস্থা দুর্বল হওয়ারই লক্ষণ।

রাহুলের বোন প্রিয়াঙ্কা গান্ধী গত রোববার বলেন, তার ভাইকে নিশানা বানানো হচ্ছে, কারণ তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে গৌতম আদানির সম্পর্ক নিয়ে প্রশ্ন তুলেছেন।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ