38 C
আবহাওয়া
৫:৫৯ অপরাহ্ণ - এপ্রিল ২৬, ২০২৪
Bnanews24.com
Home » সরকারবিরোধী বিক্ষোভে উত্তাল ইসরায়েল

সরকারবিরোধী বিক্ষোভে উত্তাল ইসরায়েল

বিক্ষোভ

বিএনএ বিশ্ব ডেস্ক: ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্টকে বরখাস্ত করেছেন দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। নেতানিয়াহুর বিচার বিভাগীয় পরিবর্তনের পরিকল্পনার প্রতিবাদ করায় গত রোববার হঠাৎ করেই গ্যালান্টকে বরখাস্ত করা হয়। এ দিকে প্রতিরক্ষামন্ত্রীকে বরখাস্তের পর ইসরায়েলজুড়ে হাজার হাজার মানুষ বিক্ষোভে নেমেছে। খবর বিবিসি ও আল-জাজিরার।

রোববার স্থানীয় সময় গভীর রাতে পতাকা নিয়ে প্রধান মহাসড়ক অবরোধ করেন তেল আবিবের বিক্ষোভকারীরা। এ সময় তারা রাস্তায় আগুন জ্বালিয়ে বিক্ষোভ করে। এদিকে জেরুজালেমে নেতানিয়াহুর ব্যক্তিগত বাড়ির বাইরেও জড়ো হয় বিক্ষোভকারীরা। এ সময় তাদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনাও ঘটে।

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, দেশজুড়ে এ অস্থিরতা নেতানিয়াহুর বিচার বিভাগকে সংশোধন করার পরিকল্পনা নিয়ে এক মাসব্যাপী চলা সঙ্কটকে আরও গভীর করেছে। যা গণবিক্ষোভের জন্ম দিয়েছে। ব্যবসায়ী নেতা এবং প্রাক্তন নিরাপত্তা প্রধানরাও এ নিয়ে উদ্বিগ্ন হয়ে পড়েছেন। উদ্বিগ্ন মার্কিন যুক্তরাষ্ট্র এবং অন্যান্য ঘনিষ্ঠ মিত্ররাও।

নেতানিয়াহুর ইয়োভ গ্যালান্টকে বরখাস্ত করা ইঙ্গিত দেয় যে প্রধানমন্ত্রী এবং তার সহযোগীরা এই সপ্তাহেই তাদের পরিকল্পনা নিয়ে এগিয়ে যাবেন। গ্যালান্ট ক্ষমতাসীন লিকুদ পার্টির প্রথম সিনিয়র সদস্য। যিনি এর বিরুদ্ধে কথা বলেছিলেন, বলেছিলেন যে গভীর বিভাজন সামরিক বাহিনীকে দুর্বল করার হুমকি দিচ্ছে।

প্রতিরক্ষামন্ত্রীর পদ থেকে বরখাস্তের বিষয়টি জানার পরপরই ৬৪ বছর বয়সী গ্যালান্ট টুইটারে বলেন ‘ইসরায়েলের নিরাপত্তা সবসময়ই আমার জীবনের লক্ষ্য ছিল এবং থাকবে।’ এ দিকে গ্যালান্টের বরখাস্তের ঘোষণা দিলেও তার স্থলাভিষিক্ত কে হবেন সে ব্যাপারে এখনো কিছু জানায়নি নেতানিয়াহুর কার্যালয়।

ইসরায়েলি মিডিয়া জানিয়েছে, সোমবার সকালে নেতানিয়াহুর জোটের নেতাদের বৈঠক করার কথা রয়েছে। এ দিকে তৃণমূলের প্রতিবাদ দেখে মনে হয়েছে এটি জেরুজালেমে নেসেট বা সংসদের বাইরে আরেকটি গণবিক্ষোভ করবে।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ