34 C
আবহাওয়া
১২:২৯ অপরাহ্ণ - মে ২, ২০২৪
Bnanews24.com
Home » আরবদেশের নরমসুর, মুসলিম দেশসমূহের অনৈক্যের সুযোগে গাজায় গণহত্যা

আরবদেশের নরমসুর, মুসলিম দেশসমূহের অনৈক্যের সুযোগে গাজায় গণহত্যা

গাজায় গণহত্যা

গত চার মাস ধরে, ইসরায়েল শিশু, মহিলা, বৃদ্ধ, নিরীহ বেসামরিক ব্যক্তি, ইসরায়েলি হামলার কভার করা সাংবাদিক এবং এমনকি জাতিসংঘের কর্মচারীদেরসহ ফিলিস্তিনিদের হত্যা অব্যাহত রেখেছে। ইসরায়েলের হাতে নিহত মানুষের সংখ্যা ৪০ হাজারের কাছাকাছি। ইসরায়েলি বাহিনী বেসামরিক অ্যাপার্টমেন্ট, হাসপাতাল, স্কুল, অ্যাম্বুলেন্স, মসজিদ, গীর্জা, শরণার্থী শিবির এবং জাতিসংঘের সুবিধাদিতে বোমা হামলা চালায়। এখন পর্যন্ত, ইসরায়েল গাজা উপত্যকার বেশিরভাগ স্থাপনা ধ্বংস করেছে, যেখানে ছিল ২ মিলিয়নেরও বেশি মানুষের আবাসস্থল।

গড়ে প্রতিদিন ১৩০ টিরও বেশি শিশু ইসরায়েলের হাতে নিহত হয়

এতসব নৃশংসতার পরও ইসরায়েলি বর্বরতার হাত থেকে গাজার নিরীহ জনগণকে বাঁচানোর জন্য কারো কোনো দৃঢ় পদক্ষেপ দেখা যায় নি। প্রতিদিনই তারা প্রাণ হারাতে থাকে। গড়ে প্রতিদিন ১৩০ টিরও বেশি শিশু ইসরায়েলের হাতে নিহত হয়। এই সংখ্যাটি নাৎসি জার্মানির হাতে প্রতিদিন নিহত ইহুদি শিশুদের সংখ্যার চেয়েও বেশি৷

একদিকে, পশ্চিমা সরকারগুলি যুদ্ধাপরাধ, মানবতার বিরুদ্ধে অপরাধ এবং গণহত্যাসহ আন্তর্জাতিক আইনে সংজ্ঞায়িত সমস্ত অপরাধের জন্য ইসরায়েলকে নিঃশর্ত সমর্থন দিয়ে চলেছে। অন্যদিকে, কোনো রাষ্ট্র বা আন্তর্জাতিক সংস্থা গাজাবাসীদের কোনো সাহায্য দিতে পারে না।

ফিলিস্তিনি কারণ সম্পর্কে আরব বিশ্বের পরিবর্তিত অবস্থান

 

তিনটি প্রাথমিক রাজনৈতিক প্রেক্ষাপট ফিলিস্তিনে আন্তর্জাতিক নেতাদের প্রভাব বা অকার্যকরতার উপর আলোকপাত করে।

 প্রথম প্রেক্ষাপটটি আরব বিশ্বের সাথে জড়িত, যেখানে দুঃখজনকভাবে, আজ কোন আরব সরকার ফিলিস্তিনিদের জন্য কোন মূল্য বহন করতে নারাজ। আরব সরকারগুলি ইস্যুটিকে আন্তর্জাতিক এজেন্ডায় নিয়ে আসত এবং তাদের অভ্যন্তরীণ ও বিদেশী নীতিতে এটিকে সহায়ক হিসাবে ব্যবহার করত। যাইহোক, আজকাল, তারা এমনকি আন্তর্জাতিক রাজনীতির আলোচ্যসূচীতেও বিষয়টি নিয়ে আসা থেকে বিরত থাকে। আরও মজার ব্যাপার হল, এমনকি আরব জনমত গত 80 বছরের সবচেয়ে নৃশংস ইসরায়েলি আক্রমণের মুখে ফিলিস্তিনিদের উপেক্ষা করেছে বলে মনে হচ্ছে।

আরবদেশের নীরবতা

গাজার গণহত্যার মধ্যে আরবদের নীরব থাকার একটি প্রধান কারণ হল আরব সমাজের মৃত্যু। তথাকথিত “আরব বসন্ত” একটি কঠোর “আরব শীত”-এ পরিণত হওয়ার পরে, নতুন আরব সরকারগুলি তাদের নিজ নিজ জনগণের বিরুদ্ধে তাদের চাপ সর্বাধিক করে এবং এইভাবে সংগঠিত সামাজিক নেতাদের নির্মূল করে। যাইহোক, ইসরায়েলি আক্রমণ এবং নৃশংসতা যত দীর্ঘ হবে, আরব জনগণ আঞ্চলিক উন্নয়নের বিরুদ্ধে বিদ্রোহ করার সম্ভাবনা তত বেশি হবে।

দ্বিতীয় প্রেক্ষাপট মুসলিম উম্মাহ। বিশ্বব্যাপী মুসলমানদের মোট জনসংখ্যা ১ দশমিক ৭ বিলিয়নেরও বেশি। মুসলিমরা বিভিন্ন মহাদেশে ৫৭টিরও বেশি দেশ শাসন করে। বৃহৎ এবং কার্যকর মুসলিম সংখ্যালঘুরা প্রায় প্রতিটি অমুসলিম রাষ্ট্রে বাস করে। এই বিপুল জনসংখ্যা সত্ত্বেও, মুসলমানরা গাজাবাসীকে কার্যকর সহায়তা দিতে পারে না। এমনকি তারা নিরীহ বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে ইসরায়েলি নৃশংসতা বন্ধ করতে পারে না।

অনারব মুসলিম রাষ্ট্রগুলোর বিকল্প নীতি গ্রহণ করা উচিত

মুসলিম উম্মাহ প্রেক্ষাপটের অকার্যকরতার একটি প্রধান কারণ হল প্রথম প্রেক্ষাপট তথা আরব বিশ্বের অকার্যকরতা। দুর্ভাগ্যবশত, মুসলিম রাষ্ট্রগুলি ফিলিস্তিনের নিকটবর্তী প্রতিবেশী কিছু আরব রাষ্ট্রের অবদান ছাড়া ফিলিস্তিনিদেরকে দৃঢ় সমর্থন প্রদান করতে পারে না। তাই অনারব মুসলিম রাষ্ট্রগুলোর বিকল্প নীতি গ্রহণ করা উচিত। আরব রাষ্ট্রগুলোকে বোঝানোর পরিবর্তে মুসলিম রাষ্ট্রগুলোকে তাদের অর্থনৈতিক ও রাজনৈতিক অংশীদারদের ওপর চাপ দিতে হবে যারা ইসরায়েলকে সমর্থন করে।

রাজনৈতিক অন্যায়ণ প্রতিরোধ

 

মুসলিম রাষ্ট্রগুলোর অকার্যকরতার আরেকটি উল্লেখযোগ্য কারণ হলো তাদের রাজনৈতিক অন্যায়ণ। ইসরায়েলপন্থী আখ্যানটি কার্যকরভাবে সমস্ত মুসলিম রাষ্ট্রকে ইহুদি বিরোধী এবং পশ্চিমা বিরোধী হিসাবে শ্রেণীবদ্ধ করে। তাই মুসলিম রাষ্ট্র ও জনগণকে এই মুসলিম বিরোধী ও ইসলাম বিরোধী রাজনৈতিক অবস্থানের বিরুদ্ধে লড়াই করতে হবে। উপরন্তু, মুসলিম রাষ্ট্রগুলোকে অবশ্যই অমুসলিম রাষ্ট্র এবং এমন লোকদের খুঁজে বের করতে হবে যারা সার্বজনীন মূল্যবোধে সহযোগিতা করবে এবং মানবতার ভবিষ্যত রক্ষা করবে।

মানবতাবিরোধী শক্তির বিরুদ্ধে ঐক্যবদ্ধ হতে হবে

তৃতীয় প্রেক্ষাপট হল বিশ্ব জনমত, যার অধিকাংশই ফিলিস্তিনিদের সমর্থন করে। পশ্চিমা দেশগুলির জনগণসহ সারা বিশ্বের মানুষ ইসরাইলের নৃশংসতার সমালোচনা করে এবং ফিলিস্তিনিদের অধিকার রক্ষাকে সমর্থন করেন। মানবতা এবং সার্বজনীন মূল্যবোধের প্রতিনিধিত্বকারী লোকেরা ইসরায়েলের আন্তর্জাতিক নিয়ম এবং মানবিক আইন লঙ্ঘনের বিরোধিতা করে। আফ্রিকা, এশিয়া ও লাতিন আমেরিকার মুসলিম ও অমুসলিম রাষ্ট্রগুলোকে, পশ্চিমা দেশগুলোর জনগণের সাথে একত্রিত হয়ে মানবতাবিরোধী শক্তির বিরুদ্ধে ঐক্যবদ্ধ হতে হবে। অন্যথায়, তারা, আমরা এবং সমগ্র মানবতা, সবাই হারাবে। গাজায় চলমান গণহত্যার বিরুদ্ধে মুসলিম ও অমুসলিম উভয় রাষ্ট্র এবং জনগণকে একত্রিত করার জন্য সমস্ত ফিলিস্তিনি, আরব এবং মুসলিম জনপ্রতিদের দায়িত্ব নিতে হবে। সূত্র: ডেইলি সাবাহ্

লেখক: মুহিতিন আতামান আঙ্কারার সামাজিক বিজ্ঞান বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের একজন অধ্যাপক। তিনি SETA ফাউন্ডেশন দ্বারা প্রকাশিত ইনসাইট টার্কির প্রধান সম্পাদকও।

Loading


শিরোনাম বিএনএ