26 C
আবহাওয়া
৮:৩৪ পূর্বাহ্ণ - মে ৫, ২০২৪
Bnanews24.com
Home » ওমানের বিশ্ববিদ্যালয়ে প্রথম বাংলাদেশি ইমেরিটাস অধ্যাপক

ওমানের বিশ্ববিদ্যালয়ে প্রথম বাংলাদেশি ইমেরিটাস অধ্যাপক

ওমানের বিশ্ববিদ্যালয়ে প্রথম বাংলাদেশি ইমেরিটাস অধ্যাপক

বিএনএ, ডেস্ক: ওমানের একমাত্র সরকারি ও জাতীয় বিশ্ববিদ্যালয় সুলতান কাবুস ইউনিভার্সিটির (এসকিউইউ) ইমেরিটাস অধ্যাপক পদে নিযুক্ত হয়েছেন বাংলাদেশি পদার্থবিদ অধ্যাপক এস এম মুজিবুর রহমান। ওমানের বিশ্ববিদ্যালয়ে তিনিই প্রথম বাংলাদেশি ইমেরিটাস অধ্যাপক হিসেবে নিয়োগ পেলেন। এসকিউইউ শুধু মধ্যপ্রাচ্য নয়, আন্তর্জাতিক অঙ্গনেও এক সম্মানজনক অবস্থানে রয়েছে।

এর আগে মুজিবুর রহমান ১৯৮৯ সালে ওমানের মাস্কটে অবস্থিত এসকিউইউ’তে সহকারী অধ্যাপক হিসেবে যোগদান করেন। ১৯৯২ সালে তিনি সহযোগী অধ্যাপক হিসেবে পদোন্নতি পেয়েছেন। পরবর্তীতে ২০০১ সালে অধ্যাপক এবং ২০১০ সালে ফিজিক্স ডিপার্টমেন্টের প্রধান হিসেবে নিযুক্ত হন।

এস এম মুজিবুর রহমান ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক। তিনি ১৯৮৮ সাল থেকে ১৯৮৯ সাল পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) অধ্যাপক হিসেবে দায়িত্ব পালন করেছেন। এ ছাড়াও ১৯৭৯ সাল থেকে ১৯৮২ সাল পর্যন্ত ঢাবির সহকারি অধ্যাপক এবং ১৯৮২ সাল থেকে ১৯৮৮ সাল পর্যন্ত সহযোগি অধ্যাপকের দায়িত্ব পালন করেন।

অধ্যাপক মুজিব পদার্থবিদ্যায় বাংলাদেশ অ্যাকাডেমি অব সাইন্সেস-এর প্রথম স্বর্ণপদক ও আবদুর রব চৌধুরী স্বর্ণপদকসহ অনেক পদকে ভূষিত হয়েছেন।

তিনি ইংল্যান্ডের রয়্যাল সোসাইটির নাফিল্ড ফেলো, ইউনেস্কোর ডিস্টিংগুইশড সায়েন্টিস্ট (ইতালি), জার্মানির হোমবোল্ট প্রফেসরিয়েল আজীবন ফেলো, ইতালির আইসিটিপি-এর সিনিয়র অ্যাসোসিয়েট মেম্বার, নিউইয়র্ক অ্যাকাডেমি অব সায়েন্স-এর সদস্যপদসহ আরো অনেক আন্তর্জাতিক শিক্ষাপ্রতিষ্ঠানের সঙ্গে জড়িত।

বিএনএনিউজ/ বিএম/এইচমুন্নী

Loading


শিরোনাম বিএনএ