28 C
আবহাওয়া
২:০০ অপরাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » পেঁয়াজ উৎপাদনে বাংলাদেশ বিশ্বে তৃতীয়

পেঁয়াজ উৎপাদনে বাংলাদেশ বিশ্বে তৃতীয়


বিএনএ, গাজীপুর : পেঁয়াজ উৎপাদনে বাংলাদেশ বিশ্বের তৃতীয় স্থান দখল করে করে নিয়েছে বলে জানিয়েছেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) মসলা গবেষণা কেন্দ্রের বিজ্ঞানীরা। বুধবার (২৬ জানুয়ারি) সকালে  বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বারি) আঞ্চলিক মসলা গবেষণা কেন্দ্রের গবেষণা মাঠে একথা জানানো হয়।

বারি পেঁয়াজ-৫ এর উৎপাদন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে বিজ্ঞানীরা জানান, অতীতে পেয়াজ উৎপাদনে বিশ্বে বাংলাদেশের অবস্থান ছিল দশমতম স্থান। বর্তমানে কৃষি বিজ্ঞানীদের সততা, নিষ্ঠা ও অক্লান্ত পরিশ্রমের বিনিময়ে এবং সফল  গবেষণার ফল হিসেবে  আজ আমরা মসলা উৎপাদনে বিশ্বের তৃতীয় স্থান দখল করে নিয়েছি।

বারির বিজ্ঞানীরা আরও জানান, প্রতিবছর দেশে পেঁয়াজের চাহিদা ৩৫-৩৬ লাখ মেট্রিক টন। সেখানে গত বছর উৎপাদন হয়েছে ৩২ লাখ মেট্রিক টন পেঁয়াজ। গত একবছরে দেশে পেঁয়াজ উৎপাদন বেড়েছে প্রায় আট লাখ মেট্রিক টন।

বিজ্ঞানীরা আরও বলেন, বারি-৫ পেঁয়াজ আগাম ও নাবি খরিপ মৌসুমে আবাদ উপযোগী স্বল্পমেয়াদী গ্রীষ্মকালীন তবে সারাবছর চাষের উপযোগী উচ্চ ফলনশীল একটি জাত। দেশে পেঁয়াজের জাতীয় গড় ফলন হেক্টর প্রতি ১০ দশমিক ৫৬ টন হলেও বারি পেঁয়াজ-৫ হেক্টর প্রতি ফলন ১৬-২২ টন।

কৃষি বিজ্ঞানীরা বলেন, নতুন জাত সঠিক পদ্ধতিতে চাষাবাদ করলে পেঁয়াজ উৎপাদনে খুব শিগগিরই স্বয়ংসম্পূর্ণতা অর্জন হবে দেশ। বারি’র আঞ্চলিক মসলা গবেষণা কেন্দ্রের গাজীপুরের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. হরিদাস চন্দ্র মোহন্তের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন পরিচালক (সেবা ও সরবরাহ) ড. মো. কামরুল হাসান, পরিচালক (গবেষণা) ড. মো. তারিকুল ইসলাম প্রমুখ।

বিএনএনিউজ/এম. এস. রুকন/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ