23 C
আবহাওয়া
২:৪৮ পূর্বাহ্ণ - মে ৭, ২০২৪
Bnanews24.com
Home » খরচ কমাতে আফগানিস্তানে গণ বিয়ে 

খরচ কমাতে আফগানিস্তানে গণ বিয়ে 

খরচ কমাতে আফগানিস্তানে গণ বিয়ে

বিএনএ, ডেস্ক : যুদ্ধবিধ্বস্ত দেশ আফগানিস্তানে এখন ক্ষমতায় আছে তালেবানরা। আমেরিকা চলে যাওয়ার পর বিপর্যস্থ অথনৈতিক অবস্থা পুনরুদ্ধারে তারা বিভিন্ন কর্মপন্থা হাতে নিয়েছে।এর মধ্যে আফগানী মুদ্রার মান উন্নীত করাসহ বিভিন্ন ক্ষেত্রে তারা সফলতাও দেখিয়েছে বেশ ।

এবার  খরচ বাঁচাতে  দাম্পত্য সম্পর্কে আবদ্ধ হলেন একশ’ আফগান তরুণ-তরুণী।  সোমবার (২৫ ডিসেম্বর) আফগানিস্তানের রাজধানী কাবুলে এই গণবিয়ের আয়োজন করা হয়।

এএফপি জানায়, শহরের একটি ওয়েডিং হলে গণবিয়ে অনুষ্ঠিত হয়। তবে অনুষ্ঠান আগের মতো ততটা জাঁকজমক ছিল না। লাল-নীল ফিতে ও প্লাস্টিক ফুল দিয়ে সাজানো হয় গাড়িগুলো।ঐতিহ্যবাহী পাগড়ি আর পোশাক পরে অর্ধশত বর সেসব গাড়িতে করে হাজির হন ।

গণবিয়ের অনুষ্ঠানে বিয়ে করতে আসেন রুহুল্লাহ রিয়াজি নামে ১৮ বছর বয়সী এক যুবক। তিনি জানান, আলাদা করে বিয়ের অনুষ্ঠান করার মতো সামর্থ নেই তার।

রিয়াজি বলেন, ‘আফগানিস্তানের ঐতিহ্য মেনে বিয়ে করতে ২ থেকে আড়াই লাখ আফগানি যা বাংলাদেশি মুদ্রায়  তিন থেকে চার লাখ টাকার দরকার হয়। তবে এই গণবিয়েতে মাত্র ১০ থেকে ১৫ হাজার আফগানি খরচ হচ্ছে।’

আফগানিস্তানের ঘোর প্রদেশের হাজারা শিয়া সম্প্রদায়ের সদস্য রুহুল্লাহ রিয়াজি। দিনে তার আয় মাত্র ৩৫০ আফগানি। তিনি বলেন, ‘বর ও কনের দুজনের পরিবার থেকে আমরা ৩৫ জনকে নিমন্ত্রণ জানিয়েছি। এককভাবে বিয়ে করতে হলে সংখ্যাটা হতো ৩০০ থেকে ৪০০ জন।’

এই গণবিয়ের আয়োজন করেছে সালেব ফাউন্ডেশন নামের একটি সংস্থা। সংস্থাটির পক্ষ থেকে প্রত্যেক নতুন দম্পতিকে অনুদান হিসেবে ১ লাখ ৭৫ হাজার টাকা দেয়া হয়েছে।

শুধু তাই নয়, সংসার জীবন শুরুর জন্য তাদের একটি কেক, টুথপেস্ট, শ্যাম্পু, লোশন, মাদুর ও কম্বলসহ ঘরের কাজে লাগে এমন নানা সরঞ্জাম দিয়েছে সংস্থাটি।

প্রতিবেদন মতে, গণবিয়ের আয়োজনের অংশ হতে আবেদন করেছিল ৬০০ জুটি। তার মধ্যে ৫০ জোড়া বর-কনেকে বাছাই করা হয়।

বিএনএ/ ওজি

 

Loading


শিরোনাম বিএনএ