29 C
আবহাওয়া
৪:২৩ পূর্বাহ্ণ - মে ৪, ২০২৪
Bnanews24.com
Home » রাস্তায় নয়, মাঠে সমাবেশ করতে বলছে ডিএমপি

রাস্তায় নয়, মাঠে সমাবেশ করতে বলছে ডিএমপি

রাজধানীতে আট দিনে বিএনপির ২১৭২ নেতাকর্মী গ্রেপ্তার

বিএনএ, ঢাকা: আগামী ২৮ অক্টোবর রাজধানীতে যারা সমাবেশ করতে চেয়ে ডিএমপিতে চিঠি দিয়েছিল তাদেরকে রাস্তা বাদে যেকোনো মাঠে সমাবেশ করতে বলেছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)।

বৃহস্পতিবার (২৬ অক্টোবর) এ বিষয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) যুগ্ম কমিশনার (অপারেশন্স) বিপ্লব কুমার সরকার। তখন তিনি দুই দলের সমাবেশ ও জামায়াতে ইসলামকে নিয়ে ডিএমপির অবস্থান পরিস্কার করেন।

বিপ্লব কুমার সরকার বলেন, যারা ঢাকা শহরে সভা-সমাবেশ করার কর্মসূচি ঘোষণা করেছে তাদের রাস্তায় নয়, রাস্তা বাদ দিয়ে অন্যত্র উন্মুক্ত স্থানে সমাবেশ করার কথা বলা হয়েছে। সেটা খোলা স্থান বা মাঠও হতে পারে। ঢাকা একটা মেগা সিটি। এখানে যদি লাখ লাখ লোকের সমাবেশ হয়, তাহলে দুই আড়াই কোটি নগরবাসীর সমস্যা হয়, যারা অসুস্থ তাদের হাসপাতাল বা ডাক্তারের কাছে যেতে সমস্যা হয়। ঢাকা নগরবাসীর সাচ্ছন্দে চলাফেরার জন্য রাজনৈতিক দলগুলোকে রাস্তা বাদ দিয়ে অন্য কোনো জায়গায় করার সিদ্ধান্ত জানিয়েছেন ডিএমপি কমিশনার। অন্য কোথায় সমাবেশ তারা করবেন। সেটা তারাই নির্ধারণ করুক।

আওয়ামী লীগ ও বিএনপিকে একই রকম চিঠি দেওয়া হয়েছে। এখন পর্যন্ত ভিন্ন কোনো সিদ্ধান্ত হয়নি। এখন পর্যন্ত রাজনৈতিক দলগুলোর পক্ষ থেকে অন্যত্র সমাবেশ করার কোনো সিদ্ধান্ত জানাননি। আমরা আশা করছি রাজনৈতিক দলগুলো নগরবাসীর ভোগান্তি বিবেচনায় সিদ্ধান্ত নেবেন।

বিএনপি মহাসচিব বলেছেন, পল্টনেই তারা সমাবেশ করবেন। যদি তারা তাদের সিদ্ধান্তেই অটল থাকেন তাহলে ডিএমপির অবস্থান কী হবে? এব্যাপারে জানতে চাইলে বিপ্লব কুমার সরকার বলেন, রাজনৈতিক নেতারা অনেক সময় মাঠ গরম করা বা কর্মীদের চাঙ্গা করার উদ্দেশ্যে অনেক ধরনের কথা বলেন। সেটা আমরা বিবেচনায় নিচ্ছি না। আমরা বিবেচনা করছি আইনসঙ্গত কথা। ঢাকা মহানগরে সমাবেশ করতে হলে অডিয়েন্স অনুযায়ী ডিএমপি কমিশনারের অনুমতি নিতেই হবে। এটা আইনগতভাবেই বাধ্যতামূলক। কেউ যদি সেটা না করে তবে সেটা আইনের বরখেলাপ হবে। সুতরাং আমরা আশা করবো, আইনের প্রতি বাধ্য থেকে সভা-সমাবেশ করার ক্ষেত্রে রাজনৈতিক দলগুলো সিদ্ধান্ত নেবেন, পুলিশকে সহযোগিতা করবেন।

বিপ্লব কুমার সরকার বলেন, ‘জামায়তকে কোনোভাবেই সমাবেশ করতে দেওয়া হবে না। জামায়াতের বিষয়ে আমাদের অবস্থান একদম পরিস্কার। তাদের জন্য ডিএমপি জিরো টলারেন্স অবস্থানে থাকবে।’

সমাবেশ-মহাসমাবেশকে কেন্দ্র করে এখনও কোনো শঙ্কা নেই বলেও জানান এই পুলিশ কর্মকর্তা। তিনি বলেন, আমরা সতর্ক রয়েছি। সজাগ রয়েছি।

বিএনএ নিউজ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ