26 C
আবহাওয়া
২:৪৩ পূর্বাহ্ণ - মে ৯, ২০২৪
Bnanews24.com
Home » এবার পুতিনের বান্ধবির ওপর নজর যুক্তরাষ্ট্রের

এবার পুতিনের বান্ধবির ওপর নজর যুক্তরাষ্ট্রের

এবার পুতিনের বান্ধবির ওপর নজর যুক্তরাষ্ট্রের

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কথিত ঘনিষ্ট বান্ধবী  অলিম্পিকে স্বর্ণজয়ী ৩৮ বছর বয়সী জিমন্যাস্ট আলিনা কাবায়েভার ওপর  নজর পড়েছে যুক্তরাষ্ট্রের।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কথিত ঘনিষ্ট বান্ধবী  অলিম্পিকে স্বর্ণজয়ী ৩৮ বছর বয়সী জিমন্যাস্ট আলিনা কাবায়েভার
২০০১সালে স্বর্ণজয়ী রুশ জিমন্যাস্ট Alina Kabaeva কে ফুলেল শুভেচ্ছা জানান পুতিন

রুশদের কাছে ‘গোপন ফার্স্ট লেডি’ হিসেবে পরিচিত আলিনার ওপরও নিষেধাজ্ঞা আরোপের বিষয়টি বিবেচনা করছে হোয়াইট হাউস। খবর ওয়ালস্ট্রিট জার্নালের।

নিজের ব্যক্তিগত জীবন সম্পর্কে প্রেসিডেন্ট পুতিন খুবই গোপনীয়তা বজায় রাখেন। রাশিয়ার ‘গোপন ফার্স্ট লেডির’ সঙ্গে সম্পর্কের বিষয়টি কখনো স্বীকার করেননি রাশিয়ার দীর্ঘদিনের এই শাসক। রাশিয়ার গোয়েন্দা সংস্থার সাবেক প্রধান পুতিন বহুদিন ধরে দেশটির প্রধানমন্ত্রী ও প্রেসিডেন্ট হিসেবে দেশটির ক্ষমতার কেন্দ্রবিন্দুতে রয়েছেন।

ইউক্রেনের ওপর ২২ ফেব্রুয়ারি থেকে রাশিয়ার সামরিক অভিযান শুরুর পর হতে  যুক্তরাষ্ট্র , রাশিয়া ও তার দেশের নাগরিকদের ওপর একের পর এক আর্থিক নিষেধাজ্ঞা দিয়ে চলেছে।

মার্কিন হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি বলেন, ‘অবশ্য আমরা ইতিমধ্যেই প্রেসিডেন্ট পুতিন, তাঁর দুই মেয়ে ও ঘনিষ্ঠ বন্ধুদের ওপর নিষেধাজ্ঞা দিয়েছি। নতুন নিষেধাজ্ঞার আওতায় রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কথিত ঘনিষ্ট বান্ধবী আলিনা কাবায়েভার এর নাম অর্ন্তভুক্ত হতে পারে।

রাশিয়ার অলিম্পিক কমিটির এক সভা শেষে ২০০৪ সালে ক্যামেরায় ধরা পড়েন পুতিন ও তার বান্ধবি
রাশিয়ার অলিম্পিক কমিটির এক সভা শেষে ২০০৪ সালে ক্যামেরায় ধরা পড়েন পুতিন ও তার বান্ধবি

মার্কিন জনপ্রিয় সংবাদপত্র ওয়াল স্ট্রিট জার্নাল এর খবরে বলা হয়, পুতিন ব্যক্তিগত আক্রমণ হিসেবে নিতে পারেন, এমন উদ্বেগ থেকে মার্কিন কর্মকর্তারা কাবায়েভার ওপর নিষেধাজ্ঞা দিতে অস্বীকৃতি জানিয়েছেন। মার্কিন সংবাদমাধ্যমটি লিখেছে, ‘পুতিনের প্রতি এটা একান্ত ব্যক্তিগত আক্রমণ হিসেবে মনে করা হবে। এটি রাশিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে উত্তেজনা আরও বাড়াতে পারে।’

পশ্চিমাদের কাছে রাশিয়ার ‘গোপন ফার্স্ট লেডি’ হিসেবে পরিচিত আলিনা কাবায়েভারকে পুতিনের কমপক্ষে তিন সন্তানের জননি এবং বিপুল গোপন সম্পদের মালিক মনে করে মার্কিন যুক্তরাষ্ট্র। ২০১৪সালে রাশিয়ার বিশাল এক মিডিয়া হাউসের প্রধান করা হয় তাকে, দেয়া হয় একটি ব্যাংকের মালিকানা শেয়ার।

Putin and Ludmilla Shkrebneva,
পুতিন ও তার স্ত্রী। ২০১২সালের ছবি যখন প্রেসিডেন্ট হিসেবে কাজ শুরু করেন পুতিন

রাশিয়ার কর আদায়কারী প্রতিষ্ঠানের সূত্র মতে,  ২০১৮সালে আলিনা কাবায়েভারের মাসিক আয় ছিল ১০লাখ মার্কিন ডলার।

২০১৫ সালে সুইজারল্যান্ডের সবচেয়ে ব্যয়বহুল ম্যাটারনেটি হাসপাতালে পুতিনের প্রথম সন্তান জন্ম দেন আলিনা কাবায়েভার। এর পর ২০১৯ সালে মস্কোতে তিনি ফের জমজ সন্তানের জন্ম দেন।  এ তিন সন্তানেরই জনক পুতিন বলে মনে করেন মার্কিন গোয়েন্দারা।

বিএনএনিউজ২৪,জিএন

 

Loading


শিরোনাম বিএনএ