35 C
আবহাওয়া
১২:৫২ অপরাহ্ণ - এপ্রিল ২৬, ২০২৪
Bnanews24.com
Home » প্রবাসীদের হয়রানি দূর করার অনুরোধ পররাষ্ট্রমন্ত্রীর

প্রবাসীদের হয়রানি দূর করার অনুরোধ পররাষ্ট্রমন্ত্রীর

প্রবাসীদের হয়রানি দূর করার অনুরোধ

বিএনএ: প্রবাসীদের হয়রানি দূর করতে আইনগত সহায়তা দিতে জেলা প্রশাসকদের অনুরোধ করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে জেলা প্রশাসকদের সম্মেলন থেকে বেরিয়ে সাংবাদিকদের এ কথা বলেন তিনি। 

মন্ত্রী বলেন, অনেক সময় দেখা যায় প্রবাসীরা দেশের বাইরে থাকার সময় তাদের বাড়ি ঘর দখল হয়ে যায়। দেশে ফিরে এসব সম্পদের দখল নিতে গেলে তাদের বিরুদ্ধে মামলা করে দেয়া হয়। এ ধরনের ভুক্তভোগীদের আইনগত সহায়তা দিতে জেলা প্রশাসকদের নির্দেশনা দেয়া হয়েছে।

ড. মোমেন বলেন, অবৈধভাবে বিদেশে গিয়ে অনেকে সমস্যায় পড়ছেন। অবৈধভোবে বিদেশে গিয়ে কেউ যাতে নির্যাতনের শিকার না হন। সেজন্য সাধারণ মানুষকে সচেতন করতেও জেলা প্রশাসকদের উদ্যোগ নেয়ার নির্দেশনা দেয়া হয়েছে।

প্রবাসীদের অনেক জমি অনাবাদী হয়ে পড়ে রয়েছে, মন্ত্রী তার নির্বাচনী এলাকার চিত্র তুলে ধরে বলেন, সিলেটে এ রকম অনাবাদী জমির পরিমাণ বেশি। বেদখল হওয়ার আশঙ্কায় এসব জমি বর্গা দেয়া হয় না। সরকার যদি এখানে প্রকল্প করে তাহলে প্রবাসীরা জমি দেবে বলে জানান তিনি।

ড. মোমেন বলেন, ছোট ছোট অনেক উন্নয়ন প্রকল্প রয়েছে, যা ওই অঞ্চলে বিশেষ প্রভাব ফেলছে। এসব তথ্য জানাতে জেলা প্রশাসকদের বলা হয়েছে। যাতে বিশ্বের বিভিন্ন দেশে এটি প্রচার করা যায়। এতে দেশের ইজ্জত বাড়ে।

মন্ত্রী বলেন, আমরা নতুন শ্রম বাজার খুঁজছি। রোমানিয়া এবং লিবিয়াতে শ্রমিক পাঠানোর বিষয়ে বিশেষ অগ্রগতি হয়েছে। রোমানিয়া ৩০ হাজার শ্রমিক নিতে চেয়েছে। জানান, চুয়াডাঙ্গা এবং বান্দরবানের কিছু এলাকায় ভারতের ভিসা সংক্রান্ত জটিলতা রয়েছে। আমরা বিষয়টি ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়কে জানিয়েছি। আশা করছি দ্রুত এর সমাধান হবে।

রোহিঙ্গা ইস্যুতে মন্ত্রী বলেন, আমাদের কথা হচ্ছে আমরা আর একটিও রোহিঙ্গা নেব না। কিন্তু তাদের ওখানেও সংঘাত চলছে। এই পরিস্থিতিতে রোহিঙ্গারা আসলে কি হবে আমরাও বলতে পারছি না। মিয়ানমার বলেছে তারা তাদের নাগরিকদের ফেরত নিয়ে যাবে। কিন্তু ৬০ বছর হয়ে গেল একজনকেও ফেরত নেয়নি।

বিএনএনিউজ/এ আর 

Loading


শিরোনাম বিএনএ