এসএসসি পরীক্ষার হলে ফেসবুক লাইভ! অথপর…

বিএনএ ডেস্ক: গাজীপুরের শ্রীপুরে এসএসসি পরীক্ষার কক্ষ থেকে ফেসবুক লাইভ করার ঘটনায় ঘটে গেল লঙ্কাকাণ্ড। দুই শিক্ষার্থীকে বহিষ্কারের পাশাপাশি দায়িত্ব থেকে সরিয়ে দেয়া হয়েছে কেন্দ্র সচিব ও সহকারী কেন্দ্র সচিব ও দুই প্রত্যবেক্ষককে।

আরো পড়ুন

প্রধানমন্ত্রীর একান্ত সচিব পদে পরিবর্তন

যুবদল সভাপতি টুকু কারাগারে

শনিবার (২৪ সেপ্টেম্বর) বিকালে দুই পরীক্ষার্থীকে বহিষ্কার এবং রাত সাড়ে ৮টার দিকে কেন্দ্র সচিব, সহকারী কেন্দ্র সচিব, দুই শিক্ষককে দায়িত্ব থেকে অব্যাহতি দেয়া হয়। এ তথ্য নিশ্চিত করেন শ্রীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. তরিকুল ইসলাম।

তিনি জানান, হাজী ছোট কলিম উচ্চ বিদ্যালয় পরীক্ষা কেন্দ্রের পরীক্ষা কক্ষ থেকে লাইভ করার ঘটনায় তাদের বিরুদ্ধে এ ব্যবস্থা নেয়া হয়েছে। জানানো হয় ওই কেন্দ্রের কেন্দ্র সচিব ছিলেন আবদুল হান্নান সজল, সহকারী কেন্দ্র সচিব রওশন হাসান রুবেল।

উপজেলা নির্বাহী কর্মকর্তা জানান, ওই কেন্দ্রে নতুন কেন্দ্র সচিব হিসেবে গাজীপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. মফিজ উদ্দিন ও সহকারী কেন্দ্র সচিব হিসেবে আলহাজ মোসলেহ উদ্দিন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আজহারুল ইসলাম তালুকদার ও শৈলাট উচ্চ বিদ্যালয়ের কামরুল ইসলামকে দায়িত্ব দেয়া হয়েছে।

তরিকুল ইসলাম বলেন, গত বৃহস্পতিবার গণিত পরীক্ষা চলাকালে হাজী ছোট কলিম উচ্চ বিদ্যালয় পরীক্ষা কেন্দ্রে ৯নং কক্ষের ৪৪ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়। পরীক্ষা চলাকালীন ধনুয়া আদর্শ উচ্চ বিদ্যালয়ের মানবিক বিভাগের পরীক্ষার্থী রাকিব হাসানের মোবাইল থেকে আব্দুল্লাহ্ আল মামুনের ফেসবুক আইডি ব্যবহার করে পরীক্ষা কক্ষের দৃশ্য ফেসবুকের লাইভে প্রচার করে।

বিষয়টি শ্রীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ ঢাকা শিক্ষা বোর্ডের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নজরে আসলে শনিবার বাংলাদেশ ও বিশ্ব পরিচয় বিষয়ের পরীক্ষা শেষে উপজেলা নির্বাহী কর্মকর্তা ওই কেন্দ্রে যান। ভিডিও চিত্র দেখে আট পরীক্ষার্থী এবং দুই কক্ষ পরিদর্শককে জিজ্ঞাসাবাদ করেন।

জিজ্ঞাসাবাদে পরীক্ষার্থী রাকিব হাসানের সাথে থাকা মোবাইল দিয়ে আব্দুল্লাহ্ আল মামুনের ফেসবুক আইডি ব্যবহার করে ফেসবুকে লাইভ করার বিষয়টি সত্যতা পায়। এ বিষয়ে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাকে তদন্ত করে প্রতিবেদন দাখিল করতে নির্দেশ দেন।

শ্রীপুর উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. নুরুল আমিন জানান, বহিষ্করা করা দুই শিক্ষার্থীর নাম রাকিব ও আব্দুল্লাহ্ আল মামুন। এছাড়াও ওই দিন শৈলাট উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক আফসার উদ্দিন ও আমিনুল ইসলামকে পরীক্ষাকেন্দ্রিক সব কার্যক্রম থেকে অব্যাহতি দিয়ে শোকজ করা হয়েছে।

বিএনএ/এ আর