28 C
আবহাওয়া
৪:৩০ পূর্বাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » চির নিন্দ্রায় শায়িত হাবীবুল্লাহ সিরাজী

চির নিন্দ্রায় শায়িত হাবীবুল্লাহ সিরাজী

চির নিন্দ্রায় শায়িত হাবীবুল্লাহ সিরাজী

বিএনএ ঢাকা: চিরনিদ্রায় শায়িত হয়েছেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজী। মঙ্গলবার(২৫ মে)সকালে দ্বিতীয় দফা নামাজে জানাজা শেষে তাকে রাজধানীর আজিমপুর কবরস্থানে দাফন করা হয়। এর আগে, সর্বস্তরের শ্রদ্ধা নিবেদনের জন্য তার মরদেহ বাংলা একাডেমি প্রাঙ্গণে নেয়া হয়।সেখানে শ্রদ্ধা নিবেদনের পর কবির প্রথম নামাজে জানাজায় অংশ নেন বিভিন্ন শ্রেণী পেশার মানুষ। পরে নেয়া হয় আজিমপুর কবরস্থানে, সেখানে দ্বিতীয় দফা জানাজা শেষে দাফন করা হয়।

সোমবার(২৪ মে) রাত সাড়ে ১১টায় রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ৭২ বছর বয়সে  মারা যান তিনি। ক্যান্সারসহ নানা জটিলরোগে ভুগছিলেন কবি হাবীবুল্লাহ সিরাজী।

আধুনিক বাংলা কবিতায় হাবীবুল্লাহ সিরাজী এক অনন্য নাম। সমাজ, দেশ ও বিশ্বপরিস্থিতির সুগভীর বৈচিত্র্য কবিতার পঙ্কতিমলায় ফুটিয়ে তুলেছেন তিনি। পেয়েছেন একুশে পদক এবং বাংলা একাডেমি সাহিত্য পুরস্কারসহ অনেক পুরস্কার ও সম্মাননা। সবশেষ বাংলা একাডেমির মহাপরিচালকের দায়িত্বে ছিলেন তিনি। ২০১৮ সালে ২০শে ডিসেম্বর বাংলা একাডেমির মহাপরিচালক হিসেবে নিযুক্ত হন হাবীবুল্লাহ সিরাজী।১৯৭২ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত দেশি-বিদেশি বিভিন্ন প্রতিষ্ঠানে কাজ করেছেন তিনি।

১৯৪৮ সালের ৩১ ডিসেম্বর ফরিদপুরের রসুলপুর গ্রামে জন্ম গ্রহণ করেন এই গুণী এই মানুষটি। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় থেকে উচ্চ শিক্ষা লাভ করেন হাবীবুল্লাহ সিরাজী। তবে, ছোটবেলা থেকেই লেখালেখিতে ঝোঁক ছিল তার। তাই প্রকৌশল বিদ্যায় পড়াশোনা শেষেও সাহিত্যের গন্ডিতেই থিতু হন ।

কবিতাতেই তার আগ্রহ বেশি ছিল। লিখেছেন ৩২টি কাব্যগ্রন্থ। যার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে, দাও বৃক্ষ দাও দিন, নোনা জলে বুনো সংসার, নির্বাচিত কবিতা। সেসব লেখনিতে বিষয়ভাবনার সুগভীর বৈচিত্র্যের পাশাপাশি ছিল ইতিহাস ও মানুষ, মহান মুক্তিযুদ্ধ এবং প্রগতির অভিযাত্রার ছাপ।রচনা করেছেন দু’টি উপন্যাস, দু’টি প্রবন্ধ, একটি স্মৃতিকথা এবং ১০টির মতো ছড়ার বই। এছাড়া অনুবাদ তার আর এক প্রিয় ভুবন।অসাধারণ লেখনী দিয়ে পাঠকের হৃদয়ে দীর্ঘকাল সমুজ্জ্বল থাকবেন হাবীবুল্লাহ সিরাজী।

বিএনএনিউজ/আরকেসি

 

Loading


শিরোনাম বিএনএ