31 C
আবহাওয়া
১:৪১ পূর্বাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » আবারও ফ্রান্সের প্রেসিডেন্ট হলেন ম্যাক্রোঁ

আবারও ফ্রান্সের প্রেসিডেন্ট হলেন ম্যাক্রোঁ

ম্যাক্রো

বিএনএ বিশ্ব ডেস্ক: ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ তার ডানপন্থী প্রতিদ্বন্দ্বী মেরিন ল্য পেনকে হারিয়ে দ্বিতীয় মেয়াদে জয়ী হয়েছেন। আন্তর্জাতিক বার্তাসংস্থা রয়টার্স এ তথ্য নিশ্চিত করেছে।

রোববার (২৪ এপ্রিল) আইফেল টাওয়ারের পাদদেশে ম্প ডি মার্স পার্কে বিশাল স্ক্রিনে ভোটের ফলাফল প্রকাশ হওয়ামাত্রই বাঁধভাঙ্গা উল্লাসে মেতে ওঠেন ম্যাক্রোঁর সমর্থকরা। এসময়, জনসাধারণ একে অন্যের সাথে কোলাকুলি করতে দেখা যায়।

ফরাসি গণমাধ্যমের হিসাবমতে, ম্যাক্রোঁ পেয়েছেন ৫৮ শতাংশ ভোট এবং তার প্রতিপক্ষ মারিন ল্য পেন পেয়েছেন ৪২ শতাংশ ভোট। ভোটের প্রকৃত ফল এবং বুথফেরত জরিপের সমন্বয়ে ম্যাক্রোঁর জয়ের এই পূর্বাভাস দিয়েছে ফরাসি গণমাধ্যম।

নির্বাচনে ম্যাক্রোঁর জয়ের পূর্বাভাস আসা মাত্রই তাকে স্বাগত জানিয়েছেন ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট চার্লস মাইকেল।

ল্য পেন তার পক্ষে ভোট দেওয়ার জন্য জনগণকে কৃতজ্ঞতা জানিয়েছেন। তার নামে স্লোগান দেওয়া সমর্থকদের উদ্দেশে ভাষণও দিয়েছেন তিনি।

ল্য পেন বলেন, নির্বাচনের ফলে যেটুকু ভোট পেয়েছেন সেটি এখনও তার দলের জন্য এক বিজয়। ব্যালট বক্সে যে রায় এসেছে তার প্রতি শ্রদ্ধাশীল বলেও জানান তিনি।

১০ এপ্রিল ফ্রান্সে নির্বাচনে প্রথম দফার ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়। সেবার গণনা হওয়া ৯৭ শতাংশ ভোটের মধ্যে ম্যাক্রোঁ পান ২৭ দশমিক ৩৫ শতাংশ। অপর দিকে পেনের দখলে ছিল ২৩ দশমিক ৯৭ শতাংশ ভোট। প্রথম পর্বে প্রেসিডেন্ট পদের প্রার্থী ছিলেন ১২ জন। নিয়ম অনুযায়ী, প্রথম পর্বের ভোটে শীর্ষ দুই প্রার্থী দ্বিতীয় দফার ভোটে অংশ নেন।

রোববার স্থানীয় সময় সকাল আটটায় শুরু হয় ভোট গ্রহণ। শেষ হয় রাত আটটায় (বাংলাদেশ সময় রাত ১২টা)। প্রায় ৫০ বছরের মধ্যে ২০১৭ সালের প্রেসিডেন্ট নির্বাচনে সবচেয়ে কম ভোট পড়েছিল। এবার সেই রেকর্ডও ভেঙে যেতে পারে বলে আশঙ্কা করেছিল নির্বাচন সংস্থা।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ