31 C
আবহাওয়া
১:৫৯ পূর্বাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » এসিআই কংক্রিট সলিউশন প্রতিযোগিতায় সেরাদের তালিকায় চুয়েটএক্স

এসিআই কংক্রিট সলিউশন প্রতিযোগিতায় সেরাদের তালিকায় চুয়েটএক্স

চুয়েটএক্স

বিএনএ, চুয়েট: আমেরিকান কংক্রিট ইন্সটিটিউট (এসিআই) কতৃক আয়োজিত স্প্রিং কভেনশনের কংক্রিট সলিউশন প্রতিযোগিতায় সেরা-২০ এ স্থান করে নিলো চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের টিম চুয়েটএক্স। মঙ্গলবার (২৩ মার্চ) রাতে ফলাফলটি ইমেইলের মাধ্যমে বিজয়ী দলকে জানানো হয়।

বৃহস্পতিবার (২৫ মার্চ) গণমাধ্যমে তা প্রকাশ করা হয়।  সারাবিশ্বের নানা বিশ্ববিদ্যালয় থেকে অংশগ্রহণকৃত কয়েকশত টিমের (প্রতি বিশ্ববিদ্যালয় হতে সর্বোচ্চ ১টি) সাথে প্রতিযোগিতা করে এই স্থান লাভ করে টিম চুয়েটএক্স। এছাড়া বাংলাদেশ থেকে ইসলামিক ইউনিভারসিটি অফ টেকনোলজি (আইইউটি)- এর টিমটি সেরা-২০ এ স্থান করে নিয়েছে।

টিম চুয়েটএক্স এর সদস্যরা হলেন লামিয়া ইসলাম, আনিকা ফারজানা, মো. মোসাদ্দেক হামীম, তাহসিন মাহমুদ, ইসরাত জাহান জেরিন, সাফকাত আর রুম্মান, মাহতাব ইশমাম, মুমতাহিনা আলম। তাদের আইডিয়াটি ছিলো নদী ভাঙ্গন রোধে প্রচলিত স্যান্ডব্যাগ এবং কংক্রিট ব্লকের পরিবর্তে রিসাইকেল্ড জিওপলিমার কংক্রিটের ব্যবহার। তারা দেখিয়েছে রিসাইকেল্ড জিওপলিমার কংক্রিটের ব্যবহার পরিবেশবান্ধব এবং এটি সিমেন্ট কারখানা হতে নিঃসৃত কার্বনের পরিমাণ কমিয়ে আনার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে সক্ষম।

সম্পূর্ণ আইডিয়াটির ভিডিও লিংকঃ https://www.youtube.com/watch?v=G2306jQNpws&t=8s&ab_channel=ACIStudentChapterCUET

এর আগে চুয়েট কতৃক আয়োজিত “এসিআই কংক্রিট সলিউশন” নামক অন্তঃবিশ্ববিদ্যালয় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। সেখান থেকে ২০ টি দল থেকে সেরা ৫ টি দল কে বাছাই করা হয় এবং সেখান থেকে প্রথম ২ টি দল কে মনোনীত করা হয়েছিলো চুড়ান্ত প্রতিযোগিতার জন্য৷

এই দল দুটি পরবর্তীতে সম্মিলিতভাবে ” চুয়েটএক্স” নামে চুড়ান্ত প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য প্রস্তুতি গ্রহণ করা শুরু করে।
চুয়েটএক্স দলের তাহসিন মাহমুদ জানান, সেরা-২০ এ জায়গা করে নেওয়ার ব্যাপারে আমরা যথেষ্ট আশাবাদী ছিলাম। আন্তর্জাতিক পর্যায়ে দেশকে প্রতিনিধিত্ব করতে চুয়েট ভবিষ্যতেও এমন ধারাবাহিক সাফল্য বজায় রাখবে।

দলটির ফ্যাকাল্টি অ্যাডভাইজর হিসেবে ছিলেন চুয়েটের পুরকৌশল বিভাগের অধ্যাপক ড. জিএম সাদিকুল ইসলাম। তিনি বলেন, মঙ্গলবার মধ্যরাতে আমেরিকান কংক্রিট ইনষ্টিটিউট এর ইমেইল পেয়ে প্রথম মনে হচ্ছিল স্বপ্ন দেখছি। ২য়, ৩য় ও ৪র্থ বর্ষের ৮ জন অত্যন্ত মেধাবী শিক্ষার্থীর টিমটি অসম্ভব পরিশ্রম করে আইডিয়াটি উপস্থাপন করেছে। সেরা ২০ তে পৌঁছে আমাদের আকাঙ্ক্ষা আরও বেড়ে গেছে। ব্যক্তিগতভাবে তাদের দীর্ঘদিন মেন্টরিং করে আমি সেরা ৩ এ পৌঁছানোর বিষয়ে খুবই আশাবাদী।

উল্লেখ, আগামী ২৮ মার্চ লাইভ ইন্টারভিউতে সেরা-২০ টিম আমেরিকান বিচারকদের সামনে বসবে৷ সেখানেই এবারের প্রতিযোগিতার সেরা ৩ টিম নির্বাচন করা হবে। সেরা ৩ টিম $750, $500 ও $250 পুরস্কার ও একটি সনদ পাবে।

বিএনএনিউজ/রাব্বানী,মনির

Loading


শিরোনাম বিএনএ