23 C
আবহাওয়া
১১:১৬ অপরাহ্ণ - মে ৫, ২০২৪
Bnanews24.com
Home » পিলখানা ট্র্যাজেডি দিবস আজ

পিলখানা ট্র্যাজেডি দিবস আজ

পিলখানা ট্র্যাজেডি দিবস আজ

বিএনএ, ঢাকা: বিডিআর বিদ্রোহ হলো ২০০৯ সালের ২৫ ও ২৬ ফেব্রুয়ারি ঢাকার পিলখানায় তৎকালিন বিডিআরদের একটি গ্রুপ দ্বারা সংগঠিত বিদ্রোহ। বিদ্রোহের পর সংস্থাটির নাম পরিবর্তন করে বর্ডার গার্ড বাংলাদেশ বা সংক্ষেপে বিজিবি করা হয়। বর্তমানে বিজিবি নামে সংস্থাটি পরিচিত। এটি একটি আধা-সামরিক বাহিনী যার প্রধান কাজ বাংলাদেশের সীমানা পাহারা দেয়া। এরা সীমান্তরক্ষী বাহিনী নামেও পরিচিত। বিদ্রোহী বিডিআর সৈন্যরা পিলখানায় বিডিআর সদর দফতর দখল করে বিডিআরের মহাপরিচালক মেজর জেনারেল শাকিল আহমেদসহ ৫৭ জন অন্যান্য সেনা কর্মকর্তা ও ১৭ জন বেসামরিককে হত্যা করে। তারা বেসামরিক লোকদের উপর গুলি চালায় ও অনেক অফিসার এবং তাদের পরিবারকে জিম্মি করে স্থাপনা ও সম্পদ ভাংচুর মূল্যবান জিনিসপত্র লুট করে নিয়েছিল।

বিদ্রোহের দ্বিতীয় দিনে বিডিআর ক্যাম্প আছে এমন অন্য ১২টি শহরে অশান্তি ছড়িয়ে পড়েছিল। সরকারের সাথে একাধিক আলাপ-আলোচনার পরে বিদ্রোহীরা অস্ত্র সমর্পণ করে এবং জিম্মিদের মুক্তি দেয়। অস্ত্র সমর্পণের মধ্য দিয়ে এ বিদ্রোহের অবসান ঘটে।

২০১৩ সালের ৫ নভেম্বর ঢাকা মহানগর দায়রা জজ আদালত ১৫২ জনকে মৃত্যুদণ্ড এবং ১৬১ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেয়; আরও ২৫ জন বিদ্রোহে জড়িত থাকার কারণে তিন থেকে দশ বছরের মধ্যে কারাদণ্ড পেয়েছিল। আদালত অভিযুক্ত ২৭৭ জনকেও খালাস দিয়েছিল। মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ, অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল এবং জাতিসংঘের মানবাধিকার হাইকমিশন অভিযোগ করে যে এই বিচারগুলিতে আসামিদের পর্যাপ্ত সময়-সুযোগ দেয়া হয়নি, “নিষ্ঠুর প্রতিশোধের আকাঙ্ক্ষাকে সন্তুষ্ট করার জন্য বিচার কাজ সাজানো হয়েছে” বলে তারা অভিযোগ করে।

বিডিআর বিদ্রোহের প্রথম দিন
বার্ষিক “বিডিআর সপ্তাহ” এর দ্বিতীয় দিনে শুরু হয়েছিল বিদ্রোহ। এর আগের দিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা এটি উদ্বোধন করেছিলেন। “দরবার হল” মিলনায়তনে অধিবেশন শুরু হওয়ার সাথে সাথে বেশ কয়েকজন জওয়ান (প্রাইভেট) উচ্চ পদস্থ সেনা কর্মকর্তাদের বিরুদ্ধে বক্তব্য রাখেন এবং বিডিআরের মহাপরিচালক মেজর জেনারেল শাকিল আহমেদ বক্তব্য রাখছিলেন। তারা বিডিআর কমান্ড থেকে সেনা কর্মকর্তাদের অপসারণ এবং বিডিআর সৈন্যদের সমান অধিকারের দাবি জানিয়েছিল।

এর পরপরই বিদ্রোহীরা মহাপরিচালক এবং অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তাদের মিলনায়তনের অভ্যন্তরে জিম্মি করে এবং পরে তাদের উপর গুলি চালায়। তারা সদর দফতরের প্রধান প্রবেশদ্বারগুলিতে ভারী অস্ত্রশস্ত্র প্রস্তুত করে। তখন বাংলাদেশ সেনাবাহিনী এবং র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) বিডিআর সদর দফতরের আশেপাশে শক্ত অবস্থান গ্রহণ করে।

বিডিআরের মহাপরিচালক শাকিল আহমেদ বিদ্রোহের প্রথম দিনেই হত্যার শিকার হন। আরো কয়েকডজন বিডিআর সিনিয়র কমান্ডারকে হত্যা করা হয়, বিদ্রোহীরা অফিসারদের বাসভবনে হামলা করে, মূল্যবান জিনিসপত্র লুট করে। ক্রসফায়ারে ৭ জন বেসামরিক লোককে হত্যা করা হয়।

গণমাধ্যমের মাধ্যমে প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দেন এবং বিডিআর কর্মীদের আশ্বাস দিয়েছিলেন যে তাদের বিরুদ্ধে কোনও ব্যবস্থা নেওয়া হবে না। তখন বিডিআর সদস্যরা আবারও অস্ত্র সমর্পণ শুরু করেন। তবে তিনি বিদ্রোহীদের অবিলম্বে অস্ত্র জমা না দিলে “কঠোর পদক্ষেপ” সম্পর্কে সতর্কও করেছিলেন। শেখ হাসিনার ভাষণের পরে সেনাবাহিনী বিডিআর সদর দফতরের সামনে ট্যাঙ্ক মোতায়েন করেছিল। বিদ্রোহীরা তাদের অস্ত্র সমর্পণ করে আত্মসমর্পণের পরে সশস্ত্র পুলিশ ব্যাটালিয়ন বিডিআর সদর দফতর দখল করে।

দ্বিতীয় দিন
২৬ ফেব্রুয়ারির মধ্যে, ৪৬টিরও বেশি স্থানে বিডিআর ফাঁড়িতে দুর্দান্ত আন্দোলনের লক্ষণ দেখা গেছে। বিডিআর জওয়ানরা দাবি করেছিল যে সাতক্ষীরা, দিনাজপুর, নওগাঁ ও নেত্রকোনায় যশোর বিডিআর গ্যারিসনের পাশাপাশি বড়বড় বিডিআর প্রতিষ্ঠানগুলো দখল করে। সেনাবাহিনী অবস্থান নেওয়ায় সেনা ট্যাঙ্ক এবং এপিসি বাইরে আনা হয়েছিল, তবে বিডিআরের উচ্চ পদস্থ সেনা কর্মকর্তারা জিম্মি থাকায় তারা অভিযান করতে পারেনি। বিডিআর সদর দফতরের অভ্যন্তরে ভারী অস্ত্র ছিল যা বিদ্রোহীদের দ্বারা নিয়ন্ত্রিত ছিল। তারা রাস্তায় ট্যাঙ্কগুলি নেমে সেনাবাহিনী চূড়ান্ত হামলার প্রস্তুতি নিচ্ছিল। প্যারাট্রুপস এবং কমান্ডো প্রস্তুত ছিল।

তৃতীয় দিন
২৭ ফেব্রুয়ারি বেসামরিক পোশাকে পিলখানার সদর দফতর থেকে পালানোর চেষ্টা করার সময় প্রায় ২০০ বিদ্রোহীকে গ্রেপ্তার করা হয়। সেনাবাহিনীর ট্যাঙ্ক এবং সৈন্যরা বিডিআরের সদর দফতরে প্রবেশ করে। সদর দফতরের ভিতরে নিখোঁজ কর্মীদের অনুসন্ধান করার সময় আরও ৪২ জনের মরদেহ পাওয়া যায়। প্রথমে ধারণা করা হয়েছিল যে ১৩০ জনেরও বেশি নিয়মিত সেনা কর্মকর্তা বিদ্রোহীদের হাতে নিহত হয়েছেন। ২৭ ফেব্রুয়ারি অবধি বিডিআর প্রধান মেজরের মরদেহসহ সরকারি হিসেবে মৃত্যুর সংখ্যা ৫৪ বলা হয়। বিডিআর হাসপাতালের কাছে একটি গণকবর পাওয়া যায়। সাত ফুট গভীর গর্তের মধ্যে মোট ৪২ জন অফিসারকে মাটিচাপা দেয় বিদ্রোহীরা। কিছু লাশ ড্রেন টানেলের মধ্যে ফেলে দেওয়া হয়। যে ৫৮ টি লাশ পাওয়া গেছে তার মধ্যে ৫২ জন ছিল সেনা কর্মকর্তা। ২৭ ফেব্রুয়ারি ২০০৯ এর বিকেলে মিডিয়া কর্মী, সশস্ত্র বাহিনীর সদস্যরা এবং জনগণ বাংলাদেশ রাইফেলসের ৪র্থ প্রধান প্রবেশদ্বারে অপেক্ষা করছেন।

চতুর্থ দিন
বিডিআর প্রধানের স্ত্রীর লাশ উদ্ধার হওয়ায় আরও তিনটি গণকবর পাওয়া গেছে। মৃতদেহগুলির অনেকগুলিই খারাপভাবে পঁচে গিয়েছিল এবং তাদের সনাক্তকরণ কঠিন ছিল। মিলিটারি ইন্টেলিজেন্স (এমআই) ঘোষণা করেছে যে বিডিআর সদর দফতরে বিদ্রোহে মৃতের সংখ্যা ৬৩ জন, এবং ৭২ সেনা কর্মকর্তা এখনও নিখোঁজ রয়েছেন। ৬৩ টি লাশের মধ্যে ৪৭ জনকে শনাক্ত করা হয়েছে। সেনাবাহিনী যারা লাশ না পাওয়া পর্যন্ত মারা গিয়েছিল তাদের জানাজা স্থগিত করেছিল। আধাসামরিক সদস্যরা বিদ্রোহ থেকে বেঁচে যান।

সদ্য নিয়োগপ্রাপ্ত বিডিআরের পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল মঈনুল হোসেন বলেন, তাদের তাৎক্ষণিক কাজ হবে আধাসামরিক বাহিনীর “কমান্ড কাঠামো পুনরুদ্ধার”।

সেনাবাহিনীর সেকেন্ড-ইন-কমান্ড জেনারেল এমএ মুবিন বলেছেন, হত্যাকারীদের শাস্তি দেওয়া হবে। এএফপি জানিয়েছে, “বিডিআর সেনারা যারা এই বর্বর ও ভয়াবহ কান্ডে অংশ নিয়েছিল তাদের ক্ষমা করা যাবে না এবং তাদেরকে ক্ষমা করা হবে না”, তিনি এ বক্তব্যটি বার্তা সংস্থা এএফপিকে জানিয়েছে।

বিদ্রোহের পরে যারা কোনো প্রকার ছাড় বা অনুমতি ছাড়াই তাদের কর্মস্থলে অনুপস্থিত ছিলেন তাদেরকে বাংলাদেশ রাইফেলস (বিডিআর) সদর দফতর বা নিকটতম সেক্টর সদর দফতর বা ব্যাটালিয়নের সদর দফতর বা থানায় ২৪ ঘণ্টার মধ্যে আত্মসমর্পণ করতে বলা হয়েছিল। এ আহবানে প্রায় ১০০ জন সাড়া দিয়েছেন।

বিদ্রোহীরা বিডিআরের উচ্চ পদস্থ পদগুলো থেকে নিয়মিত সেনা কর্মকর্তাদের প্রত্যাহারসহ ২২ দফা দাবি উত্থাপন করে। তাদের দাবি, বাংলাদেশ সিভিল সার্ভিস পরীক্ষার ভিত্তিতে তাদের কর্মকর্তাদের বাছাই করা হোক। বেসরকারি টেলিভিশনগুলোর সাথে কথা বলার সময় বিডিআর জওয়ানরা অভিযোগ করেছিল যে বিডিআরের ঊর্ধ্বতন কর্মকর্তারা অপারেশন ডাল-ভাত কর্মসূচি থেকে সেনা কর্মকর্তাদের বেতন বোনাস আত্মসাৎ করার এবং ২০০৮ সালে ২৯ ডিসেম্বর অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে অতিরিক্ত দায়িত্ব থেকে ষড়যন্ত্রে জড়িত ছিল। অপারেশন ডাল-ভাত হল বিডিআর দ্বারা পরিচালিত একটি কল্যাণ কর্মসূচি যা দরিদ্রদের জন্য চাল এবং অন্যান্য নিত্যপ্রয়োজনীয় জিনিস সরবরাহ করে। অন্যান্য দাবির মধ্যে ছিলো শতভাগ রেশনিং কার্যক্রম শান্তিরক্ষা মিশনে বিডিআর সৈন্যের পরিচয় এবং বিডিআর সদস্যদের সামগ্রিক কল্যাণ।

সরকারের সাথে একাধিক আলাপ-আলোচনার পরে বিদ্রোহীরা অস্ত্র সমর্পণ করে এবং জিম্মিদের মুক্তি দেয়। অস্ত্র সমর্পণের মধ্য দিয়ে এ বিদ্রোহের অবসান ঘটে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৫ ফেব্রুয়ারি সেনাবাহিনী অফিসার হত্যা, রাষ্ট্রের বিরুদ্ধে লুটপাট ও অন্যান্য অপরাধের সাথে জড়িত ব্যতীত বিদ্রোহীদের জন্য সাধারণ ক্ষমার প্রস্তাব দেন।

বিএনএনিউজ/ রেহানা/ বিএম

Loading


শিরোনাম বিএনএ